Advertisement

Police Transfer: ৭৯ জন পুলিশ আধিকারিককে বদলি করল নবান্ন, তালিকায় শুভেন্দু ও অধীরের জেলাও

লোকসভা নির্বাচনের মাস খানেক আগেই রাজ্য পুলিশে ঘটে গেল বড় রদবদল। সোমবার একটি নির্দেশিকা জারি করে রাজ্য পুলিশের ৭৯ জন আধিকারিককে বদলি করা হয়েছে। পূর্ব মেদিনীপুর, মুর্শিদাবাদ-সহ গোটা রাজ্যেই পুলিশের এই রদবদল ঘটনো হয়েছে।

লোকসভা নির্বাচনের মাস খানেক আগেই রাজ্য পুলিশে ঘটে গেল বড় রদবদল
Aajtak Bangla
  • কলকাতা,
  • 16 Jan 2024,
  • अपडेटेड 10:55 AM IST

লোকসভা নির্বাচনের মাস খানেক আগেই রাজ্য পুলিশে ঘটে গেল  বড় রদবদল। সোমবার একটি নির্দেশিকা জারি করে রাজ্য পুলিশের ৭৯ জন আধিকারিককে বদলি করা হয়েছে।  পূর্ব মেদিনীপুর, মুর্শিদাবাদ-সহ গোটা রাজ্যেই পুলিশের এই রদবদল ঘটনো হয়েছে। 

রাজ্যের দমকল বিভাগের ডিজি হয়েছেন সঞ্জয় মুখোপাধ্যায়। অপরদিকে রাজ্যের দমকল বিভাগের দায়িত্বে থাকা বর্তমান ডিজি রণবীর কুমারকে বদলি করা হয়েছে রাজ্য ফরেন্সিক ল্যাবরেটরির প্রশাসক পদে। এছাড়া মূলত এসডিপিও এবং অতিরিক্ত পুলিশ সুপার পদে রদবদল ঘটানো হয়েছে। 

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর জেলা পূর্ব মেদিনীপুরে একাধিক রদবদল ঘটেছে। বিরোধী দলনেতা একাধিকবার অভিযোগ তুলেছিলেন জেলার হেড কোয়ার্টারের অতিরিক্ত পুলিশ আধিকারিক সৈয়দ এমএম হাসানের ভূমিকা নিয়ে। তাঁকে এবার জেলা থেকে সরানো হয়েছে। জেলা হেড কোয়ার্টার (এএসপি) এমএম হাসান গিয়েছেন ঝাড়গ্রাম হেড কোয়ার্টারে। তাঁর জায়গায় পূর্ব মেদিনীপুরে এসেছেন আইপিএস নিখিল আগরওয়াল। এতদিন বোলপুরে ছিলেন তিনি। অন্যদিকে হলদিয়াতে দায়িত্বে থাকা  মহকুমা পুলিশ আধিকারিক রাহুল পাণ্ডে গেলেন অতিরিক্ত পুলিশ সুপার হয়ে পূর্ব বর্ধমান জেলায়। তার জায়গায় আনা হয়েছে দার্জিলিং থেকে মনোরঞ্জন ঘোষ (ডব্লুবিপিএস)কে। অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) পদে এসেছেন শ্যামলকুমার মণ্ডল (ডব্লুবিপিএস)। কাঁথির অতিরিক্ত পুলিশ সুপার মানব সিংলা যাওয়ার পর বেশ কিছুদিন এই পদ ফাঁকা ছিল। সেই পদে আসছেন শুভেন্দ্র কুমার (আইপিএস)। শিলিগুড়ি কমিশনারেট থেকে আসছেন তিনি।

কংগ্রেস সাংসদ অধীর চৌধুরীর জেলা মুর্শিদাবাদেও বদলির নির্দেশ দেওয়া হয়েছে মোট আট পুলিশ আধিকারিককে।  মুর্শিদাবাদ পুলিশ জেলার অতিরিক্ত পুলিশ সুপারআব্দুল কাইয়ুমকে বদলি করা হল রানাঘাট পুলিশ জেলার অতিরিক্ত পুলিশ সুপার পদে। কৃষ্ণনগর পুলিশ জেলার অতিরিক্ত পুলিশ সুপার (এনফোর্সমেন্ট ব্রাঞ্চ) অমিতাভ কোনার বদলি হলেন হাওড়া পুলিশ জেলা ( গ্রামীণ) অতিরিক্ত পুলিশ সুপার পদে। মুর্শিদাবাদ পুলিশ জেলার ভরতপুরে নতুন মহকুমা পুলিশ আধিকারিকের পদ তৈরি করা হয়েছে। হুগলি জেলায় অতিরিক্ত পুলিশ সুপার পদে শিক্ষানবিশ আইপিএস শুভম বাজাজকে দায়িত্ব দেওয়া হয়েছে। একই সঙ্গে আরও সাত আইপিএস এবং আমলার বদলির নির্দেশ এসেছে। মুর্শিদাবাদের লালবাগের অতিরিক্ত পুলিশ সুপার অসীম খান বদলি হয়েছেন রায়গঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার পদে। জঙ্গিপুর পুলিশ জেলার ফরাক্কার এসডিপিও রাশপ্রীত সিংহকে ওই পদের দায়িত্ব দেওয়া হয়েছে। বেলডাঙার এসডিপিও সন্দীপ গড়াইয়ের পদোন্নতি হয়েছে। তিনি কোচবিহারের মাথাভাঙায় অতিরিক্ত পুলিশ সুপারের পদে বদলি হয়েছেন। কান্দির এসডিপিও মাজিদ ইকবাল খানেরও পদোন্নতি হয়েছে।  মুর্শিদাবাদ পুলিশ জেলার অতিরিক্ত পুলিশ সুপার (হেড কোয়ার্টার) পদ দেওয়া হয়েছে তাঁকে । ওই পদে ছিলেন আইপিএস সুবিমল পাল। কিছুদিন আগেই হাওড়া পুলিশ কমিশনারেটে বদলি করা হয় তাঁকে।

Advertisement

উত্তরবঙ্গের ক্ষেত্রে, জলপাইগুড়ি জেলাও অতিরিক্ত পুলিশ সুপার(গ্রামীণ) পেল। গত প্রায় দেড় মাস আগে অতিরিক্ত পুলিশ সুপার(গ্রামীণ) ওয়াংদেন ভূটিয়া বদলি হয়ে যাওয়ার পর ওই জায়গাটি ফাঁকা ছিল। কাউকেই সেখানে আনা হয়নি। অনেকেই অনুমান করেছিলেন ধূপগুড়ি মহকুমা হলে অতিরিক্ত পুলিশ সুপার(গ্রামীণ)এর হেড কোয়ার্টার ধূপগুড়িতে মহকুমা পুলিশ আধিকারিক দেওয়া হবে। সেই কারণেই জায়গাটি ফাঁকা রাখা হয়েছিল। কিন্তু আদালতে আটকে থাকায় এখনও পর্যন্ত ধূপগুড়ি মহকুমা হয়নি। তাই নির্বাচন ঘোষণা হওয়ার আগে একাধারে যেমন ৭৯ জন আধিকারিকের বদলি করা হয়েছে, সেখানে জলপাইগুড়িতে অতিরিক্ত পুলিশ সুপার(গ্রামীণ) দেওয়া হয়েছে। রাজ্য জুড়ে  এই রদবদল ঘিরে জোর চর্চা চলছে রাজনীতিতে। যদিও পুলিশ সূত্রে খবর, এটি একেবারেই রুটিন বদলি।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement