Advertisement

Civic Volunteer Salary Bonus: সিভিক ভলান্টিয়ারদের মাইনে-বোনাস বাড়ছে, অবসর ভাতা-সহ একগুচ্ছ সুবিধা

Civic Volunteer Salary Bonus: বাজেটে ঘোষণা মতোই সিভিক ভলান্টিয়ারদের বেতন বৃদ্ধি করার কথা ঘোষণা করল রাজ্য সরকার। রাজ্য পুলিশ ও কলকাতা পুলিশের সিভিক ভলান্টিয়ারদের পাশাপাশি বাড়ছে ভিলেজ পুলিশের ভলান্টিয়াদের বেতনও। তা কার্যকর হচ্ছে চলতি মার্চ থেকেই।

সিভিক ভলান্টিয়ারদের বেতন বৃদ্ধি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 04 Mar 2024,
  • अपडेटेड 8:06 PM IST

Civic Volunteer Salary Bonus: ভোটের আগে সুখবর রাজ্যের সিভিক ভলান্টিয়ারদের। গত মাসেই বাজেট পেশের সময় সিভিকদের মাসিক এক হাজার টাকা বেতন বৃদ্ধির কথা ঘোষণা করেছিলেন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। জানিয়েছিলেন, এর জন্য ১৮০ কোটি টাকা বরাদ্দ করবে রাজ্য সরকার। সেই মতোই নবান্ন জানিয়ে দিল, এত দিন ধরে সিভিক ভলান্টিয়াররা যা বেতন পেয়ে এসেছেন, তার সঙ্গে হাজার টাকা করে বেশি পাবেন মার্চ থেকে।

কবে থেকে বেতন বৃদ্ধি?

বাজেটে ঘোষণা মতোই সিভিক ভলান্টিয়ারদের বেতন বৃদ্ধি করার কথা ঘোষণা করল রাজ্য সরকার। রাজ্য পুলিশ ও কলকাতা পুলিশের সিভিক ভলান্টিয়ারদের পাশাপাশি বাড়ছে ভিলেজ পুলিশের ভলান্টিয়াদের বেতনও। তা কার্যকর হচ্ছে চলতি মার্চ থেকেই। অর্থাৎ এপ্রিলে হাতে বাড়তি বেতন পাবেন ভলান্টিয়াররা। সোমবার নবান্ন থেকে বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানানো হয়েছে। বছরের শুরুতেই নবান্নের তরফে সিভিক ভলান্টিয়ারদের বোনাস বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছিল।

বাড়ছে বোনাসও

এ বার থেকে প্রত্যেকে ৫,৩০০ টাকা করে বোনাস পাবেন। আগে ২০০০ টাকা করে বোনাস পেতেন সিভিক ভলান্টিয়ারেরা। ২০২০ সালের ৮ সেপ্টেম্বর থেকে এই নিয়ম চালু হয়েছিল। গত বছর পুজোতেও সিভিক ভলান্টিয়াররা ওই বোনাস পেয়েছেন। চলতি বছর থেকে সেই বোনাসের অঙ্ক বৃদ্ধি করা হয়েছে। গতবার যাঁরা পুজোয় ২০০০ টাকা বোনাস পেয়েছেন, তাঁরা ২০২২-২৩ অর্থবর্ষের জন্য আরও ৩,৩০০ টাকা অতিরিক্ত বোনাস হিসাবে পাবেন। পাশাপাশি বেতন বা ভাতাও বৃদ্ধি করা হয়েছে।

রাজ্যে এই মুহূর্তে ২ লক্ষাধিক সিভিক ভলান্টিয়ার কর্মরত রয়েছেন। তাঁরা পুলিশের কাজে সহায়তা করেন। বিশেষ করে এলাকায় টহল দেওয়া, ট্রাফিক সামলানোর কাজ মূলত এখন সিভিক ভলান্টিয়াররাই করে থাকেন। তবে হাইকোর্টের নির্দেশে এখন আইনশৃঙ্খলাজনিত কোনও বিষয়ে সিভিক ভলান্টিয়ারদের কাজে লাগানো যায় না। সেই সঙ্গে পুলিশের ২০ শতাংশ চাকরি সংরক্ষিত থাকবে সিভিক ভলান্টিয়ারদের জন্য। এখন তা ১০ শতাংশ রয়েছে।

Advertisement

অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানান, সিভিক পুলিশ ও ভিলেজ পুলিশের এইসব কর্মীরা অবসরকালীন সুবিধা হিসেবে এতদিন ২ থেকে ৩ লক্ষ টাকা পেতেন। এবার থেকে তা বাড়িয়ে করে দেওয়া হল ৫ লক্ষ টাকা। এই খাতে সরকার অতিরিক্ত ১০০ কোটি টাকা বরাদ্দ করেছে। সিভিক ভলান্টিয়াররা রাজ্য বাজেটে তাঁদের প্রাপ্য থেকে সুবিধা বৃদ্ধির খবর শুনে অত্যন্ত খুশি।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement