Advertisement

Bengal Ration Scam: বাংলায় রেশনে ১০ হাজার কোটির দুর্নীতি, দাবি ইডির; ১৪ দিনের হাজতে শঙ্কর

ইডির দাবি, রাজ্যের রেশন কেলেঙ্কারির পরিমাণ ১০ হাজার কোটি টাকা। আদালত তৃণমূল নেতা শঙ্কর আঢ্যকে ১৪ দিনের জন্য ইডি হেফাজতে পাঠিয়েছে। ইডির দাবি, ১০ হাজার কোটি টাকার মধ্যে প্রায় ২ হাজার কোটি টাকা দুবাইয়ে পাচার হয়েছে।

শঙ্কর আঢ্য। ফাইল ছবি।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Jan 2024,
  • अपडेटेड 7:06 PM IST
  • ইডির দাবি, রাজ্যের রেশন কেলেঙ্কারির পরিমাণ ১০ হাজার কোটি টাকা।
  • আদালত তৃণমূল নেতা শঙ্কর আঢ্যকে ১৪ দিনের জন্য ইডি হেফাজতে পাঠিয়েছে।

ইডির দাবি, রাজ্যের রেশন কেলেঙ্কারির পরিমাণ ১০ হাজার কোটি টাকা। আদালত তৃণমূল নেতা শঙ্কর আঢ্যকে ১৪ দিনের জন্য ইডি হেফাজতে পাঠিয়েছে। ইডির দাবি, ১০ হাজার কোটি টাকার মধ্যে প্রায় ২ হাজার কোটি টাকা দুবাইয়ে পাচার হয়েছে। গ্রেফতার হওয়া প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের একটি চিঠি থেকে তদন্তে শঙ্করের নাম প্রকাশ পেয়েছে বলে জানা যাচ্ছে। ১৭ ঘণ্টা তল্লাশির পর শুক্রবার শঙ্কর আঢ্যকে গ্রেফতার করেছে ইডি। এরপর শনিবার তাঁকে কলকাতার বিশেষ আদালতে পেশ করা হয়। 

ইডির দাবি, এখনও পর্যন্ত ১০ হাজার কোটি টাকা কেলেঙ্কারি হয়েছে। আরও তদন্ত সাপেক্ষে আগামী দিনে টাকার পরিমাণ বাড়তে পারে। এর আগে ব্যবসায়ী বাকিবুর রহমানকে গ্রেপ্তারের পর ইডি দাবি করেছিল, কোটি কোটি টাকার দুর্নীতির প্রমাণ। ১৫ কোটি টাকা পাওয়া গেছে। পরে কেন্দ্রীয় তদন্ত সংস্থা তাদের প্রথম চার্জশিট দাখিল করলে তা বেড়ে ১০০ কোটি হয়।

আজ এই মামলার শুনানি চলাকালীন বিচারক ইডিকে প্রশ্ন করেন, কেন শঙ্করকে গ্রেফতার করা হল? জবাবে ইডি বলেছে যে, শঙ্করের সঙ্গে যুক্ত ৯০টি বৈদেশিক মুদ্রা সংস্থা এখনও পর্যন্ত পাওয়া গেছে। ওই সব বৈদেশিক মানি এক্সচেঞ্জ ফার্মের মাধ্যমে এ পর্যন্ত প্রায় ২ হাজার কোটি টাকা বিনিময় ও বিদেশে পাঠানো হয়েছে। 

এই সমস্ত সংস্থাগুলি সীমান্ত এলাকায় অবস্থিত যেখানে গরিব মানুষের নামে অবৈধভাবে মুদ্রা লেনদেন করা হয়। সেই অর্থের মধ্যে ২ হাজার কোটি টাকা বিদেশে পাঠানো হয়েছে। ইডিও আজ আদালতে এই প্রশ্ন তুলেছে, যে টাকা বিদেশে যাচ্ছে তা দিয়ে যে দেশবিরোধী কার্যকলাপ হচ্ছে না তার নিশ্চয়তা কী? 

পাশাপাশি, ইডি আদালতে দাবি করেছে যে, তাদের অফিসাররা এই রাজ্যে কাজ করতে পারছেন না। গতকাল ইডি টিমের ওপর হামলার ঘটনাও বিচারকের সামনে উল্লেখ করা হয়েছে। সন্দেশখালির ঘটনায় রাজ্যের পরিস্থিতি নিয়ে প্রশ্ন তোলেন ইডি আইনজীবী। 

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement