Advertisement

Cyclone Remal Now: কয়েক ঘণ্টা পরই ল্যান্ডফল করবে রিমাল, এখন কোথায় আছে? লেটেস্ট আপডেট

Cyclone remal tracker: ঘূর্ণিঝড় রিমালের ল্যান্ডফলের আগে বারবার সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন আবহাওয়াবিদরা। রবিবার সন্ধ্যায় আরও একবার সাংবাদিক সম্মেলন করলেন আলিপুর আবহাওয়া দফতরের প্রাদেশিক অধিকর্তা সোমনাথ দত্ত। ঠিক কী জানালেন তিনি?

এখন রিমালের অবস্থান কোথায়? আপডেট হাওয়া অফিসের
Aajtak Bangla
  • কলকাতা,
  • 26 May 2024,
  • अपडेटेड 7:33 PM IST
  • ঘূর্ণিঝড় রিমালের ল্যান্ডফলের আগে বারবার সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন আবহাওয়াবিদরা।
  • রবিবার সন্ধ্যায় আরও একবার সাংবাদিক সম্মেলন করলেন আলিপুর আবহাওয়া দফতরের প্রাদেশিক অধিকর্তা সোমনাথ দত্ত।
  • তীব্র ঘূর্ণিঝড় রিমালের সাইক্লোন সেন্টারের আবর্তের গতি বর্তমানে ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিমি।

Cyclone remal tracker: ঘূর্ণিঝড় রিমালের ল্যান্ডফলের আগে বারবার সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন আবহাওয়াবিদরা। রবিবার সন্ধ্যায় আরও একবার সাংবাদিক সম্মেলন করলেন আলিপুর আবহাওয়া দফতরের প্রাদেশিক অধিকর্তা সোমনাথ দত্ত। ঠিক কী জানালেন তিনি?

ঘূর্ণিঝড়ের IMD-র আপডেট পেতে ক্লিক করুন এই লিঙ্কে: https://mausam.imd.gov.in/

সাইক্লোন রিমালের আপডেট: 

  • তীব্র ঘূর্ণিঝড় রিমালের সাইক্লোন সেন্টারের আবর্তের গতি বর্তমানে ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিমি। সর্বোচ্চ ১২০ কিমি। উত্তর অভিমুখে গত ৬ ঘণ্টায় ১৩ কিলোমিটার গতিবেগ নিয়ে উত্তর বঙ্গোপসাগর উপকূলের দিকে এগিয়েছে।
     
  • উত্তর বঙ্গোপসাগরে তীব্র ঘূর্ণিঝড় অবস্থান করছে। বাংলাদেশের মোংলা থেকে সরাসরি ২২০ কিলোমিটার দক্ষিণে তীব্র ঘূর্ণিঝড় অবস্থান করছে। বাংলাদেশের খেপুপাড়া থেকে ১৮০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম দিকে। সাগরদ্বীপ থেকে ১৬০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিকে। দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং থেকে ১৯০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ পূর্ব দিকে অবস্থান করছে ঘূর্ণিঝড়।
     
  • উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা জেলায় ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ১০০ থেকে ১২০ কিলোমিটার গতিবেগে দমকা বাতাস। কলকাতা পূর্ব মেদিনীপুর হাওড়া হুগলি জেলায় অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ৮০ থেকে ৯০ কিলোমিটার গতিবেগে দমকা বাতাস বইছে। সঙ্গে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। ঝড়-বৃষ্টি হবে নদিয়া মুর্শিদাবাদ পূর্ব বর্ধমান বীরভূম জেলাতেও।
     
  • সোমবার বিকেলের পর আবহাওয়ার পরিবর্তন হবে কলকাতাতে। ঝড় বৃষ্টির পরিমাণ কমবে। মঙ্গলবার থেকে আবহাওয়ার উন্নতি হবে। নদিয়া, মুর্শিদাবাদ, মালদাতে সোমবার বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে মঙ্গলবার ঝড়-বৃষ্টির সম্ভাবনা বেশি।
     
  • সিভিয়ার সাইক্লোনিক স্ট্রম রূপেই রিমাল ক্রমেই উত্তর মুখে এগোচ্ছে। এই মুহূর্তে সমুদ্রে তার নিজস্ব গতিবেগ ১১০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। বাংলাদেশের মোংলাতে ল্যান্ডফল হওয়ার কথা ঘূর্ণিঝড় রিমালের। মৌসম ভবন জানিয়েছে, বাংলাদেশের মোংলার কাছাকাছি রবিবার মাঝরাতে আছড়ে পড়বে ঘূর্ণিঝড়। মোংলা থেকে দক্ষিণ-পশ্চিম দিকে এর ল্যান্ডফলের প্রবল সম্ভাবনা রয়েছে। সেই সময় তার গতিবেগ থাকবে ১১০ থেকে ১২০ কিলোমিটার। সর্বোচ্চ ১৩৫ কিলোমিটার প্রতি ঘণ্টা।

তীব্র ঘূর্ণিঝড় বর্তমানে উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। সরাসরি উত্তর অভিমুখে এসে সাগরদ্বীপ ও বাংলাদেশের খেপুপাড়ার মাঝে সুন্দরবন এলাকায় স্থলভাগে আছড়ে পড়বে। আরও নির্দিষ্ট করে বাংলাদেশের মোংলা এলাকায় এর ল্যান্ডফল হওয়ার কথা। মোংলা উপকূলের দক্ষিণ দিক দিয়ে স্থলভাগে প্রবেশ করতে পারে। রবিবার মাঝরাতে ল্যান্ডফলের সময় এর গতিবেগ থাকবে ১৩৫ কিলোমিটার প্রতি ঘণ্টা। রাত ১১টা থেকে ১টার মধ্যে ল্যান্ডফলের সম্ভাবনা রয়েছে। রবিবার দুপুর থেকে সোমবার দুপুর পর্যন্ত দুর্যোগ থাকবে। বিকেল ৫টার পর থেকে রিমালের সরাসরি প্রভাব পড়বে বাংলায়।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement