Advertisement

Weather Update Bengal: অসময়ে ঘূর্ণিঝড়! এই জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস

Weather Update Bengal: বঙ্গোপসাগরের উপর ঘূর্ণিঝড় সৃষ্টির সম্ভাবনা। বিশেষ সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর (IMD)। পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৩ থেকে ২৫ অক্টোবরের মধ্যে ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূলে এর প্রভাব পড়বে।

ব্যাপক ঝড়বৃষ্টির পূর্বাভাস এই জেলাগুলিতে।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 21 Oct 2024,
  • अपडेटेड 7:05 AM IST
  • বঙ্গোপসাগরের উপর ঘূর্ণিঝড় সৃষ্টির সম্ভাবনা।
  • বিশেষ সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর (IMD)।
  • পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৩ থেকে ২৫ অক্টোবরের মধ্যে ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূলে এর প্রভাব পড়বে।

Weather Update Bengal: বঙ্গোপসাগরের উপর ঘূর্ণিঝড় সৃষ্টির সম্ভাবনা। বিশেষ সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর (IMD)। পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৩ থেকে ২৫ অক্টোবরের মধ্যে ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূলে এর প্রভাব পড়বে।

ঘূর্ণিঝড়ের বর্তমান পরিস্থিতি:
গত ১৯ অক্টোবর অন্দামান সাগরের কেন্দ্রস্থলে ঘূর্ণাবর্ত অবস্থান করছিল। এরপর রবিবার, ২০ অক্টোবর সকালে তা উত্তর অন্দামান সাগরের দিকে অগ্রসর হয়।

এর প্রভাবে আগামী ২৪ ঘণ্টার মধ্যে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ এলাকা তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। এটি ক্রমশ পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ২২ অক্টোবরের মধ্যে একটি নিম্নচাপ ও ২৩ অক্টোবরের মধ্যে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

এই ঘূর্ণিঝড়টি ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূল বরাবর ২৪ অক্টোবর সকাল নাগাদ পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে দক্ষিণবঙ্গে ২৩ থেকে ২৫ অক্টোবরের মধ্যে বিভিন্ন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

বৃষ্টিপাতের পূর্বাভাস:

  • ২৩ অক্টোবর ২০২৪: পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণার কয়েকটি স্থানে ভারী বৃষ্টিপাত (৭-১১ সেমি) হতে পারে।
  • ২৪ অক্টোবর ২০২৪: পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণার কিছু এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত (৭-২০ সেমি) হতে পারে। এছাড়াও কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
  • ২৫ অক্টোবর ২০২৪: গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থানে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের (৭-২০ সেমি) সম্ভাবনা রয়েছে।

মৎস্যজীবীদের জন্য সতর্কতা:
মৎস্যজীবীদের ২১ থেকে ২৩ অক্টোবরের মধ্যে বঙ্গোপসাগরের মধ্য ও দক্ষিণাংশ এবং ২৩ থেকে ২৬ অক্টোবরের মধ্যে পশ্চিমবঙ্গ উপকূলের আশেপাশে গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

আবহাওয়া দপ্তর নিয়মিত নজরদারি করছে এবং পরবর্তী ৫ দিনের আবহাওয়ার পরিস্থিতি ও সতর্কতাগুলি প্রকাশিত হবে।

আগামী সপ্তাহে ঘূর্ণিঝড়ের সম্ভাব্য প্রভাবে পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকাগুলিতে প্রবল বৃষ্টিপাত ও ঝড়ো হাওয়ার আশঙ্কা রয়েছে। সাধারণ মানুষ ও মৎস্যজীবীদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন আবহাওয়াবিদরা। 

সূত্র: আলিপুর আবহাওয়া দফতরের অফিসিয়াল ওয়েবসাইট(লিঙ্ক)।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement