Advertisement

Digi Yatra In Kolkata Airport: মুখ দেখিয়েই চেক-ইন, নয়া প্রযুক্তি এবার কলকাতা বিমানবন্দরেও

Digi Yatra In Kolkata Airport: শুধু মুখ দেখিয়ে ঢোকা যাবে বিমানবন্দরে। অভিনব প্রযুক্তি এল কলকাতা বিমানবন্দরে। প্রবেশের সময় মুখ দেখালেই (check-in) ছাড়পত্র মিলবে। শুক্রবার কলকাতা বিমানবন্দরে চালু হয়ে গেল মুখ শনাক্তকরণ প্রক্রিয়া বা ফেসিয়াল রেকগনাইজেশন বেসড বোর্ডিং সিস্টেম (facial recognition technology)। ফলে ডিজিটাল হয়ে গেল কলকাতা বিমানবন্দর থেকে যাত্রার প্রক্রিয়া।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 Apr 2023,
  • अपडेटेड 12:05 PM IST
  • শুধু মুখ দেখিয়ে ঢোকা যাবে বিমানবন্দরে
  • অভিনব প্রযুক্তি এল কলকাতা বিমানবন্দরে
  • প্রবেশের সময় মুখ দেখালেই (check-in) ছাড়পত্র মিলবে

Digi Yatra In Kolkata Airport: শুধু মুখ দেখিয়ে ঢোকা যাবে বিমানবন্দরে। অভিনব প্রযুক্তি এল কলকাতা বিমানবন্দরে (Kolkata Airport)। প্রবেশের সময় মুখ দেখালেই (check-in) ছাড়পত্র মিলবে। শুক্রবার কলকাতা বিমানবন্দরে চালু হয়ে গেল মুখ শনাক্তকরণ প্রক্রিয়া বা ফেসিয়াল রেকগনাইজেশন বেসড বোর্ডিং সিস্টেম (facial recognition technology)। ফলে ডিজিটাল হয়ে গেল কলকাতা বিমানবন্দর থেকে যাত্রার প্রক্রিয়া। কেন্দ্রের 'ডিজি যাত্রা' প্রকল্পের অধীনে এটি চালু হয়েছে। (Digi Yatra In Kolkata Airport)। বিমানে ওঠার সময় যাত্রী তার মুখ দেখিয়ে পরিটয় যাচাই করে প্রবেশ করতে পারবে।

গত ২১ ফেব্রুয়ারি পরীক্ষামূলকভাবে চলছিল ফেসিয়াল রেকগনাইজেশন বেসড বোর্ডিং সিস্টেম। যাত্রীদের যাত্রা আরও মসৃণ করতে কেন্দ্রের এই উদ্যোগ। এক সংবাদমাধ্যম সূত্রে খবর, ইতিমধ্যে ৯ হাজার মানুষ নতুন এই প্রক্রিয়া ব্যবহার করেছে। প্রাথমিকভাবে এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো, স্পাইসজেট, গো ফার্স্ট ও ভিস্তারার জন্য এই সুবিধা মিলবে। এই সুবিধা দিল্লি, বেঙ্গালুরু ও বারাণসী বিমানবন্দরেও রয়েছে। 

এই সুবিধা পেতে হলে, প্রথমে ডিজি যাত্রা অ্যাপে নিজের বিস্তারিত তথ্য ও মুখের ছবি দিতে হবে। বোর্ডং পাস ডাউনলোড করে স্ক্যান করে নিতে হবে। বিমানবন্দরের সংশ্লিষ্ট গেটে গিয়ে ফেসিয়াল রেকগনাইজেশন-এ বোর্ডিং কার্ডের বার কোড স্ক্যান করতে হবে। তারপরই ভিতরে প্রবেশ করতে পারবেন। এরপর হবে দেহের তল্লাশি।

তবে, এ-ও জানা গেছে, এটি শুধুমাত্র ডিপারচারের ২বি, ৩এ, গেট দিয়ে ঢুকে ১৮ থেকে ২৩ নম্বরের বোর্ডিং গেটেই এই সুবিধা মিলবে। এই সুবিধার ফলে যাত্রীদের সময় সাশ্রয় হবে। নিরাপত্তার দিকও মজবুত হবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement