Advertisement

রাজ্যে ১ বছরের জন্য ব্যান তামাকজাত গুটখা-পানমশলা

রাজ্যে ফের একবার তামাক ও নিকোটিনজাত গুটখা ও পানমশলা নিষিদ্ধ করল রাজ্য সরকার। তামাক বা নিকোটিনজাত যে কোনও দ্রব্য স্বাস্থ্যের পক্ষে হানিকারক, ক্যান্সারের কারণ। তাই তামাক ও নিকোটিন জাত গুটখা ও পানমশলাকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিল প্রশাসন।

গুটখা ও পানমশলা
সূর্যাগ্নি রায়
  • কলকাতা,
  • 26 Oct 2021,
  • अपडेटेड 1:38 PM IST
  • তামাক ও নিকোটিনজাত গুটখা ও পানমশলা নিষিদ্ধ করল রাজ্য সরকার
  • তামাক বা নিকোটিনজাত যে কোনও দ্রব্য স্বাস্থ্যের পক্ষে হানিকারক
  • আগামী ৭ নভেম্বর থেকে গুটখা ও পানমশলা কেনা, বেচা বন্ধ হয়ে যাবে

রাজ্যে ফের একবার তামাক ও নিকোটিনজাত গুটখা (Gutkha) ও পানমশলা (Panmasala) নিষিদ্ধ করল রাজ্য সরকার (West Bengal Government)। তামাক বা নিকোটিনজাত যে কোনও দ্রব্য স্বাস্থ্যের পক্ষে হানিকারক, ক্যান্সারের কারণ। তাই তামাক ও নিকোটিন জাত গুটখা ও পানমশলাকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিল প্রশাসন। সোমবার রাতেই এই নির্দেশিকা জারি করা হয়। আগামী এক বছরের জন্য নিষিদ্ধ বলে বিবৃতি জারি করা হয়েছে। আগামী ৭ নভেম্বর থেকে গুটখা ও পানমশলা কেনা, বেচা বন্ধ হয়ে যাবে।

এদিনের নিষেধাজ্ঞায় জানানো হয়েছে, জনসাধারণের স্বাস্থ্যের কথা ভেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে ২০১৯-এও এই সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। সেসময়ও একবছরের জন্য নিষেধাজ্ঞা জারি হয়। ২০০৬ সালের খাদ্য সুরক্ষা আইনের অধীনে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বছর কয়েক আগে প্রথমবারের জন্য গুটখা এবং তামাকজাত পানমশলার মতো চিউইং টোবাকো কেনা-বেচার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিলেন খাদ্য সুরক্ষা কমিশনার।  

সিনেমা, সিনেমা হলের পর্দায় নিকোটিন এবং তামাকজাত পদার্থ সেবন থেকে দূরে থাকার সতর্কবাণী জারি হত। তবুও বন্ধ করা যায়নি এর সেবন। তাই ক্যান্সার বা দুরারোগ্য ব্যাধির থেকে দূরে রাখতে রাজ্য সরকারকে বারবার নিষেধাজ্ঞার পথ বেছে নিতে হয়। নিষেধাজ্ঞা জারির পর থেকে বাংলায় গুটখা, নিকোটিনজাত চিউইং পানমশলার ব্যবহার অনেক কমেছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement