Advertisement

Hilsa Price Hike: পঞ্চায়েত ভোটের কোপে ইলিশ; আকাশ ছোঁয়া দাম, কেন?

Hilsa Price Hike: পঞ্চায়েত ভোটের জেরে টাটকা ইলিশ থেকে বঞ্চিত হচ্ছেন আম বাঙালি। পঞ্চায়েত ভোটের দৌলতেই এই মরসুমের টাটকা ইলিশের জোগানে টান পড়েছে বাংলার সব বাজারে। ফলে দাম বাড়ছে হু হু করে। ভাবছেন, পঞ্চায়েত ভোটের সঙ্গে ইলিশের দাম বৃদ্ধির সম্পর্ক কোথায়? জেনে নিন...

পঞ্চায়েত ভোটের দৌলতে এই মরসুমের টাটকা ইলিশের জোগানে টান পড়েছে বাংলার সব বাজারে।
সুদীপ দে
  • কলকাতা,
  • 13 Jul 2023,
  • अपडेटेड 5:46 PM IST
  • পঞ্চায়েত ভোটের জেরে টাটকা ইলিশ থেকে বঞ্চিত হচ্ছেন আম বাঙালি।
  • পঞ্চায়েত ভোটের দৌলতেই এই মরসুমের টাটকা ইলিশের জোগানে টান পড়েছে বাংলার সব বাজারে।
  • ফলে ইলিশের দাম বাড়ছে হু হু করে।

Hilsa Price Sky-High: পঞ্চায়েত ভোটের জেরে টাটকা ইলিশ থেকে বঞ্চিত হচ্ছেন আম বাঙালি। বরফ-চাপা বাসি ইলিশই আগুন দামে কিনতে হচ্ছে ভোজনরসিকদের। পঞ্চায়েত ভোটের দৌলতেই এই মরসুমের টাটকা ইলিশের জোগানে টান পড়েছে বাংলার সব বাজারে। ফলে দাম বাড়ছে হু হু করে। ভাবছেন, পঞ্চায়েত ভোটের সঙ্গে ইলিশের দাম বৃদ্ধির সম্পর্ক কোথায়? ওই ‘সম্পর্কের জাল’ এখন ট্রলারে শুকোচ্ছে!

গত বৃহস্পতি-শুক্রবার থেকেই ইলিশের জন্য জলে জাল পড়া বন্ধ হয়েছে। ফলে দিঘা-কাকদ্বীপ-নামখানা-ডায়মন্ড হারবার থেকে টাটকা ইলিশ ওঠা বন্ধ হয়ে গিয়েছে। তাই ভাটা পড়েছে ইলিশের জোগানে। চাহিদা অনুযায়ী জোগানের অভাবে গত দিন সাতেকে বেশ কিছুটা বেড়েছে ‘রুপোলি শস্য’র দাম।

টাটকা মাছের জোগানে টান পড়ায় মানিকতলা-বালিগঞ্জ-পাতিপুকুরের পাইকারি বাজারে ইলিশের দর কেজিতে দেড়-দুশো টাকা করে বেড়ে গিয়েছে। কলকাতা সহ বাংলার ভোজনরসিকদের তাই বরফের বাসি ইলিশই কিনতে হচ্ছে চড়া দামে।

কেন টান পড়ল টাটকা ইলিশের জোগানে?
টাটকা মাছের জোগানে টান পড়ার জন্য ডায়মন্ড হারবারের এক মৎসজীবী ও পাইকারি মাছ ব্যবসায়ি রাজ্যের পঞ্চায়েত ভোটকেই দায়ি করেছেন। তিনি জানান, পঞ্চায়েত ভোটের জন্য মাঝি-জেলেরা সব যে যার ঘরে ফিরে গিয়েছে গত বুধ-বৃহস্পতিবারে। ফলে ট্রলার জলে নামালেও জাল ফেলার লোক নেই। অনেক ক্ষেত্রে ট্রলার চালানোরও লোক নেই। তাই গত দিন সাতেকে ইলিশের জন্য জাল ফেলা প্রায় বন্ধ রয়েছে। আর সেই জন্যই কলকাতা সহ বাংলার বিভিন্ন বাজারে ব্যাপক আকাল টাটকা ইলিশের।

মানিকতলা বাজারের পাইকারি মাছ সরবরাহকারী আদিত মজুমদার বলেন, “ইলিশের ঘাটতি মেটাতে গুজরাতের কম স্বাদু মাছ এনে চাহিদা মেটাচ্ছেন বাজারের পাইকারি-খুচরো মাছ ব্যবসায়ীরা। তবে তা সত্ত্বেও পঞ্চায়েত ভোটের জন্য ইলিশের স্থানীয় জোগানে যে টান পড়েছে, তাতে সব মাপের মাছের দামই দিন সাতেকে কেজিতে ১০০ টাকা থেকে ২৫০ টাকা পর্যন্ত বেড়ে গিয়েছে। তবে ভোটের পর আবার মাছ তোলা শুরু হয়েছে। ফলে শীঘ্রই কমতে পারে ইলিশের দর।”

Advertisement

কলকাতার বাজারে ইলিশের দাম কতটা বাড়ল?
মানিকতলা বাজারে ৪০০-৫০০ গ্রাম ওজনের ইলিশ এখন ৬৫০-৮০০ টাকা কিলোতে বিক্রি হচ্ছে। মানিকতলা-বালিগঞ্জ বাজারে ৫৫০-৭০০ গ্রাম ওজনের ইলিশের দর মোটামুটি ৭৫০-৯০০ টাকা কিলো। লেকমার্কেট-গড়িয়াহাটে ৫৫০-৭৫০ গ্রাম ওজনের ইলিশের দর কিলোতে ৮৫০-১,০০০ টাকা।

গড়িয়াহাট, লেক মার্কেট, কসবা বাজারে মোটামুটি ৯০০ গ্রাম থেকে ১ কিলো ওজনের ইলিশের দর এখন ১,২০০-১,৬০০ টাকা টাকা কিলো। এক থেকে দেড় কেজি ওজনের ইলিশের দর এখন ১,৮০০-২,৫০০ টাকা কেজি। হাওড়া, শিয়ালদহ, বালিগঞ্জ, কসবা, পাতিপুকুরের বাজারে ইলিশের দর মোটামুটি একই রকম। তবে অধিকাংশ বাজারেই এখন ৫০০-৭০০ গ্রাম ওজনের মাছই বেশি। এক থেকে দেড় কেজি ওজনের ইলিশ থাকলেও আকাশছোঁয়া দামের জন্য তার খদ্দের তেমন নেই বলেই জানাচ্ছেন মাছ ব্যবসায়ীরা।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement