Advertisement

Lok Sabha Election Siliguri: অভিনব! এ রাজ্যের একই শহরে হবে দু'দিন ভোট, কোথায়?

Lok Sabha Election Siliguri: আমাদের রাজ্য পশ্চিমবঙ্গে দেশের মোট সাত দফার (general election 2024 schedule 7 phase) প্রতিটিতেই কোনও না কোনও আসনে ভোট রয়েছে। তৃণমূলের তরফে বারবার বহুদফায় ভোটের বিরোধিতা করা হয়েছিল, যদিও এই ভোটের নির্ঘণ্টকে স্বাগত জানিয়েছে বিজেপি। বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার এই সূচিকে ভাল সূচি বলে জানিয়ে দিয়েছেন।

অভিনব! এ রাজ্যের একই শহরে হবে দু'দিন ভোট, কোথায়?
Aajtak Bangla
  • শিলিগুড়ি,
  • 17 Mar 2024,
  • अपडेटेड 1:05 PM IST

Lok Sabha Election Schedule North Bengal 8 Seat: প্রতীক্ষার অবসান ঘটিয়ে লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট (Lok Sabha Election 2024 schedule) প্রকাশ করল জাতীয় নির্বাচন কমিশন। মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার জানিয়ে দিয়েছেন, ২০১৯ সালের মতোই এবারও লোকসভার ভোট হতে চলেছে সাত দফায় (Lok Sabha Election 2024 dates)।আমাদের রাজ্য পশ্চিমবঙ্গে দেশের মোট সাত দফার (general election 2024 schedule 7 phase) প্রতিটিতেই কোনও না কোনও আসনে ভোট রয়েছে। 

উত্তর থেকে শুরু করে ধীরে ধীরে দক্ষিণের দিকের কেন্দ্রগুলিতে ভোটগ্রহণ রাখা হয়েছে। প্রথম তিন দফাতেই উত্তরবঙ্গের ৮ টি লোকসভা কেন্দ্রকে সাজানো হয়েছে। প্রথম দফায় তিনটি কেন্দ্রে, দ্বিতীয় দফায় তিনটি কেন্দ্রে এবং তৃতীয় দফায় ২ টি কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। প্রথম দফার ভোট হবে ১৯ এপ্রিল। দ্বিতীয় দফা ২৬ এপ্রিল, শুক্রবার। তৃতীয় দফার ভোট ৭ মে। ১৩ মে চতুর্থ দফার ভোট। পঞ্চম দফা ২০ মে। ষষ্ঠ দফা ২৫ মে। ১ জুন সপ্তম দফার ভোট হবে বাংলায়। বাংলার মতোই সাত দফার ভোট হচ্ছে বিহার ও উত্তর প্রদেশে। ভোট গণনা ৪ জুন। 

এবার ৪৭ বছর পর একটি অভিনব ঘটনা ঘটছে লোকসভা ভোটে। একই শহর দুই দফায় ভোট প্রত্যক্ষ করবে। এমন  অভিনব ঘটনা ঘটতে চলেছে শিলিগুড়িতে। প্রথম এবং দ্বিতীয় দফায় ভোট দেবে শহরের মানুষ। একই নেতারা যাঁরা পুরনিগমের কাউন্সিলর বা মেয়র-ডেপুটি মেয়র ও অন্যান্য পদাধিকারীরা দুটি আলাদা প্রার্থীর জন্য ভোট চাইতে যাচ্ছেন। কিন্তু কেন?

আসলে শিলিগুড়ি পুরনিগমের ৩৩টি ওয়ার্ড দার্জিলিং জেলার অধীন। বাকি ১৪টি ওয়ার্ড জলপাইগুড়ি জেলায় পড়ে। লোকসভা কেন্দ্র হিসেবেও এই দুটি কেন্দ্র, দুটি আলাদা আসন। প্রথম দফায় ১৯ এপ্রিল জলপাইগুড়িতে ভোট। অন্য়দিকে দ্বিতীয় দফায় ২৬ এপ্রিল দার্জিলিংয়ে ভোট। ফলে দুটি লোকসভা কেন্দ্র একই শহরকে দুই ভাগে বিভক্ত করেছে। কংগ্রেস, সিপিএম, বিজেপি, তৃণমূল সব দলের কাছেই এই এলাকায় স্থানীয় নেতাদের প্রভাব বেশি। তাঁরাই সাংসগঠনিকভাবে এই এলাকা দেখেন। ফলে জলপাইগুড়ি কেন্দ্র হলেও ওই ১৭ টি ওয়ার্ডে একই নেতাদের ভোট প্রচারে যেতে হচ্ছে। 

Advertisement

এরকম একবার হয়েছিল ১৯৭৭ সালের লোকসভা ভোটে। এখন সংযোজিত এলাকার যে অংশ ডাবগ্রাম-ফুলবাড়ি বিধানসভা কেন্দ্রের অন্তর্গত, যার কিছুটা অংশ শিলিগুড়ি পুরনিগমের মধ্যে রয়েছে, তা আগে রাজগঞ্জ কেন্দ্র ছিল। লোকসভা নির্বাচনে সাধারণত দার্জিলিং ও জলপাইগুড়ি আসনের ভোট একইদিনে পড়ে। এবার জলপাইগুড়ি লোকসভা আসনের ভোটের দিন ধার্য হয়েছে প্রথম দফায় অর্থাৎ ১৯ এপ্রিল। ওই দিন কোচবিহার ও আলিপুরদুয়ার আসনের ভোটগ্রহণও হবে। দ্বিতীয় দফায় ভোটগ্রহণ হবে ২৬ এপ্রিল। ওইদিন দার্জিলিং কেন্দ্রের পাশাপশি বালুরঘাট ও রায়গঞ্জ আসনেও ভোট হবে। সব মিলিয়ে পুরনিগম এলাকায় সাতদিনের ব্যবধানে দু'বার লোকসভা ভোট।

উত্তরবঙ্গে কবে কোথায় ভোট

১৯ এপ্রিল- জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার।

২৬ এপ্রিল- দার্জিলিং, রায়গঞ্জ, বালুরঘাট। 

৭ মে- মালদা উত্তর, মালদহ দক্ষিণ।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement