Advertisement

ব্যাঙ্ক জালিয়াতি-জাল নোট উদ্ধারে শীর্ষে বাংলা, রিপোর্ট NCRB-র

গতবছর পশ্চিমবঙ্গে এই ধরনের মোট ৮২টি ঘটনা ঘটেছে, যা দেশের মধ্যে সর্বোচ্চ। দ্বিতীয় স্থানে রয়েছে অসম। সেখানে এই ধরনের ঘটনা ঘটেছে ৭৫টি। আর তৃতীয় স্থানে রয়েছে তামিলনাড়ু। দক্ষিণের এই রাজ্যে ব্যাঙ্ক জালিয়াতি ও জাল নোটের ঘটনা ঘটেছে ৬২টি। 

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 30 Aug 2022,
  • अपडेटेड 5:03 PM IST
  • ব্যাঙ্ক জালিয়াতিতে শীর্ষে বঙ্গ
  • বলছে এনসিআরবি-র রিপোর্ট
  • দ্বিতীয় অসম, তৃতীয় তামিলনাড়ু

দেশে জাল নোট ও ব্যাঙ্ক জালিয়াতির ঘটনা ক্রমেই বাড়ছে। এরইমধ্যে উদ্বেগজনক রিপোর্ট প্রকাশ করলো ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো (NCRB)। গতবছর পশ্চিমবঙ্গে এই ধরনের মোট ৮২টি ঘটনা ঘটেছে, যা দেশের মধ্যে সর্বোচ্চ। দ্বিতীয় স্থানে রয়েছে অসম। সেখানে এই ধরনের ঘটনা ঘটেছে ৭৫টি। আর তৃতীয় স্থানে রয়েছে তামিলনাড়ু। দক্ষিণের এই রাজ্যে ব্যাঙ্ক জালিয়াতি ও জাল নোটের ঘটনা ঘটেছে ৬২টি। 

এছাড়া মহারাষ্ট্রে ৫৫, রাজস্থানে ৫৪ এবং উত্তরপ্রদেশে ৪২টি ব্যাঙ্ক জালিয়াতি ও জাল নোটের ঘটনা ঘটেছে। ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর (National Crime Records Bureau) রিপোর্ট অনুসারে ২০২১ সালে দেশে মোট ৬৩৯টি ব্যাঙ্ক জালিয়াতি ও জাল নোটের মামলা হয়েছে। 

প্রসঙ্গত, জাল নোট ও ব্যাঙ্ক জালিয়াতি সংক্রান্ত মামলায় পশ্চিমবঙ্গের (West Bengal) শীর্ষে থাকার ঘটনা এবারই প্রথম নয়। মূলত বাংলাদেশ ও নেপালের সীমান্তবর্তী হওয়ায় এখানে এই ধরনের ঘটনা বেশি বলে মনে করছেন বিশেষজ্ঞরা। যদিও পরিসংখ্যান বলছে বিগত কয়েক বছরের তুলনায় ২০২১-এ এই ধরনের ঘটনা রাজ্যে কমেছে। ২০২০ সালে রাজ্যে জাল নোট ও ব্যাঙ্ক জালিয়াতি সংক্রান্ত ঘটনার সংখ্যা ছিল ১০৯ এবং ২০১৯ সালে সেই সংখ্যাটি ছিল ২০৮। 

আরও পড়ুনওজন কমায়, কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে লেমনগ্রাস, এভাবে...

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement