Advertisement

Tomato Price Hike: বাংলায় প্রায় ১০০ টাকা কেজি টমেটো, বড় 'চক্রান্ত' চলছে?

Tomato Price Hike: বর্ষার জল পড়তে না পড়তেই অগ্নিমূল্য সবজির দাম। কলকাতার সমস্ত বাজারে ৩০-৪০ টাকা কেজির টমেটোর দর এখন প্রায় তিন গুন বেড়ে কেজিতে ১০০ টাকা ছুঁয়েছে। রাজ্যে চাহিদা আর জোগানের অসম ফারাক তৈরি হচ্ছে। আর এই কারণেই দাম অস্বাভাবিক হারে বাড়ছে।

কলকাতার সমস্ত বাজারে ৩০-৪০ টাকা কেজির টমেটোর দর এখন প্রায় তিন গুন বেড়ে কেজিতে ১০০ টাকা ছুঁয়েছে।
সুদীপ দে
  • কলকাতা,
  • 27 Jun 2023,
  • अपडेटेड 1:42 PM IST
  • বর্ষার জল পড়তে না পড়তেই অগ্নিমূল্য সবজির দাম।
  • কলকাতার সমস্ত বাজারে ৩০-৪০ টাকা কেজির টমেটোর দর এখন প্রায় তিন গুন বেড়ে কেজিতে ১০০ টাকা ছুঁয়েছে।
  • রাজ্যে চাহিদা আর জোগানের অসম ফারাক তৈরি হচ্ছে।

Tomato Price Hike: বৃষ্টির জল এবার সাধারণ মানুষের রান্নায় জল ঢেলে দিয়েছে। বাংলা সহ দেশজুড়ে এখন বর্ষা শুরু হয়েছে। আর বর্ষার জল পড়তে না পড়তেই অগ্নিমূল্য সবজির দাম। অতিবৃষ্টি আর ডিজেলের মূল্যবৃদ্ধির জোরা ধাক্কায় সবজির দাম ২০ থেকে ৩০ শতাংশ বেড়ে গিয়েছে। এর পাশাপাশি চাহিদার তুলনায় জোগানের অভাবে দাম আকাশ ছুঁয়েছে। 

কলকাতার সমস্ত বাজারে ৩০-৪০ টাকা কেজির টমেটোর দর এখন প্রায় তিন গুন বেড়ে কেজিতে ১০০ টাকা ছুঁয়েছে। এই মাসের শুরুতেও টমেটো প্রতি কেজিতে ৪০-৪৫ টাকায় বিক্রি হয়েছে। কলকাতার বাজারে গত সপ্তাহেও টমেটো বিক্রি হয়েছে ৭০-৮০ টাকা কেজিতে। এখন সেটাই কেজিতে ৮০-১০০ টাকায় কিনতে হচ্ছে!

পশ্চিমবঙ্গ ভেন্ডর অ্যাসোসিয়েশনের (হাওড়া) সভাপতি চন্দন চক্রবর্তী এর মধ্যে চক্রান্তই দেখছেন। তিনি বলেন, “এ রাজ্যে মূলত বেঙ্গালুরু আর কুন্নুর থেকে টমেটো আমদানি করা হয়। বেঙ্গালুরুতে ৬ টাকা কেজিতে চাষিদের থেকে পাওয়া টমেটো নানা কারণে ঢুকতে পারছে না বাংলায়। ফলে এ রাজ্যে চাহিদা আর জোগানের অসম ফারাক তৈরি হচ্ছে। আর এই কারণেই দাম অস্বাভাবিক হারে বাড়ছে। শুধু বাংলায় নয়, প্রায় সারা দেশেই এই পরিস্থিতি তৈরি হয়েছে।”

অদ্ভুত ভাবেই বেঙ্গালুরুতে এখন ১০০ টাকা কেজি দরে টমেটো বিক্রি হচ্ছে। গত দিন দশেক ধরে বাড়তে বাড়তে কর্ণাটকজুড়েই টমেটোর দাম প্রায় ২০০ শতাংশ বেড়ে গিয়েছে। কোলারের এক চাষি জানিয়েছেন, বিভিন্ন কারণে গত বছরের তুলনায় এই বছরের টমেটোর ফলন অনেকটাই কমেছে। অন্যান্য বছরের তুলনায় এ বছর কোলারে মাত্র ৩০ শতাংশ টমেটো ফলেছে। অর্থাৎ, উৎপাদনেই প্রায় ৭০ শতাংশ ঘাটতি।

ভোপালে জুনের শুরুতেও টমেটো কেজিতে ১০ টাকা করে বিক্রি হয়েছে, এখন যা প্রায় ১০০ টাকা ছুঁই ছুঁই। দিল্লিতেও টমেটোর দাম অনেকটাই বেড়েছে। সেখানকার এক ব্যবসায়ী জানান, বৃষ্টিতে অনেক টমেটো নষ্ট হয়ে গিয়েছে। তাই টান পড়েছে জোগানে। বাজারে তাই এখন টমেটো বিক্রি হচ্ছে ৮০-১০০ টাকা কেজি দরে। গত দুই-তিনদিনেই টমেটোর দাম প্রায় ২০-৩০ শতাংশ বেড়ে গিয়েছে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement