Advertisement

Monsoon Forecast 2024: অবশেষে দক্ষিণবঙ্গে ঢুকছে বর্ষা, তারিখ জানাল হাওয়া অফিস

দক্ষিণবঙ্গে কবে বর্ষা ঢুকছে? জানাল হাওয়া অফিস। বর্ষা ঢোকার পরিস্থিতি অনুকূল হচ্ছে। পূর্ব থেকে পশ্চিমে একটি অক্ষরেখা রয়েছে উত্তরপ্রদেশ থেকে মেঘালয় পর্যন্ত। এটি অসম ও উত্তরবঙ্গের ওপর দিয়ে গেছে। এছাড়াও, একটি ঘূর্ণাবর্ত রয়েছে পূর্ব বিহার ও উত্তরবঙ্গের ওপরে। ফলে বর্ষা পরিস্থিতি তৈরি হয়েছে।

বর্ষার আগমন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 14 Jun 2024,
  • अपडेटेड 6:19 PM IST

South Bengal Monsoon Forecast 2024: দক্ষিণবঙ্গে কবে বর্ষা ঢুকছে? জানাল হাওয়া অফিস। বর্ষা ঢোকার পরিস্থিতি অনুকূল হচ্ছে। পূর্ব থেকে পশ্চিমে একটি অক্ষরেখা রয়েছে উত্তরপ্রদেশ থেকে মেঘালয় পর্যন্ত। এটি অসম ও উত্তরবঙ্গের ওপর দিয়ে গেছে। এছাড়াও, একটি ঘূর্ণাবর্ত রয়েছে পূর্ব বিহার ও উত্তরবঙ্গের ওপরে। ফলে বর্ষা পরিস্থিতি তৈরি হয়েছে। তার আগে রবিবার ও সোমবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঝড়ের গতিবেগ ৪০ থেকে ৫০ কিলোমিটার এবং বৃষ্টির পরিমাণ আরও একটু বাড়বে। 

দক্ষিণবঙ্গে আগামী ৫-৭ দিনের মধ্যে ঢুকবে বর্ষা
আগামী সপ্তাহের মাঝামাঝি সময়ে ১৮-২০ জুনের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু দক্ষিণবঙ্গে প্রবেশ করতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। আজ ভারতের মৌসম ভবন জানিয়েছে, আগামী ৪-৫ দিনের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু উত্তরবঙ্গের বাকি অংশ এবং দক্ষিণবঙ্গের কিছু অংশে ঢুকে পড়বে অর্থাৎ মঙ্গলবার থেকে বৃহস্পতিবারের মধ্যে বর্ষা ঢোকার প্রবল সম্ভাবনা।

দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস
দক্ষিণবঙ্গে দিন কয়েক ধরে চরম তাপপ্রবাহ পরিস্থিতি পশ্চিমের জেলাগুলিতে। তবে ঝাড়গ্রাম পূর্ব বর্ধমান বীরভূমও বাঁকুড়া জেলাতে। এই জেলাগুলিতে দুপুরের পর থেকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে। সঙ্গে ঝোড়ো হাওয়া ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে। প্রচণ্ড গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে হুগলি, হাওড়া, কলকাতা, উত্তর চব্বিশ পরগনা, নদিয়া এবং মুর্শিদাবাদ জেলাতে। সন্ধেয় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে।

শনিবার তাপপ্রবাহে
শনিবার পশ্চিমের পাঁচ জেলাতে তাপপ্রবাহের পরিস্থিতি। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান জেলায় তাপপ্রবাহ চলবে। দুপুরের পর থেকে আবহাওয়ার পরিবর্তন। বেশ কয়েক জেলায় বজ্রবিদ্যুৎসহ ঝড়বৃষ্টির পূর্বাভাস। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি দক্ষিণবঙ্গের সব জেলাতে। সঙ্গে ৩০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া।

Advertisement

উত্তরবঙ্গে অতি বৃষ্টি
উত্তরবঙ্গে অতি বৃষ্টিতে দুর্যোগে দুর্ভোগ। আরও পাঁচদিন প্রবল বৃষ্টি ও দুর্যোগ চলবে। আজ, শুক্রবার আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কালিম্পং জেলায় অতিভারী বৃষ্টির পূর্বাভাস আছে। এই তিন জেলার কয়েক জায়গায় ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হওয়ার আশঙ্কা। দার্জিলিং কোচবিহার জেলার কিছু অংশে ভারী বৃষ্টির পূর্বাভাস। মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া থাকবে।

শনিবারেও অতি ভারী বৃষ্টির সতর্কতা
শনিবারেও আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায় অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। কোচবিহার এবং আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলতে থাকবে। দার্জিলিং ও কালিম্পং-এর পার্বত্য এলাকাতে ভারী বৃষ্টি সঙ্গে দমকা ঝোড়ো বাতাসের সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে দমকা ঝড়ো বাতাস বইবে মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। শনিবারের মতোই পরিস্থিতি থাকবে রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement