Advertisement

Supreme Court on Sandeshkhali: 'রাজ্য কীভাবে কোনও ব্যক্তির স্বার্থ রক্ষা করে?' শাহজাহান প্রসঙ্গে রাজ্যকে তিরষ্কার সুপ্রিম কোর্টের

সন্দেশখালি মামলায় সিবিআই তদন্তের বিরোধিতা করায় পশ্চিমবঙ্গ সরকারকে তিরস্কার করেছে সুপ্রিম কোর্ট। আদালত প্রশ্ন তুলেছে, কোনও রাজ্য সরকার কীভাবে কোনও ব্যক্তির স্বার্থ রক্ষা করতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে।

সন্দেশখালি প্রসঙ্গে রাজ্যকে তিরস্কার সুপ্রিমকোর্টের
Aajtak Bangla
  • দিল্লি,
  • 29 Apr 2024,
  • अपडेटेड 3:32 PM IST

সন্দেশখালি মামলায় সিবিআই তদন্তের বিরোধিতা করায় পশ্চিমবঙ্গ সরকারকে তিরস্কার করেছে সুপ্রিম কোর্ট। আদালত প্রশ্ন তুলেছে, কোনও রাজ্য সরকার কীভাবে কোনও ব্যক্তির স্বার্থ রক্ষা করতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে। বিচারপতি বিআর গাভাই এবং সন্দীপ মেহতার একটি বেঞ্চ সিবিআই তদন্তের নির্দেশ দিয়ে হাইকোর্টের আদেশে কোনও স্থগিতাদেশ দিতে অস্বীকার করে এবং জিজ্ঞাসা করে, "একজন ব্যক্তির স্বার্থ রক্ষার জন্য রাজ্য সরকার কীভাবে সুপ্রিম কোর্টে যেতে পারে?"

সন্দেশখালfতে মহিলাদের বিরুদ্ধে অপরাধ এবং জমি দখলের মামলায় প্রাক্তন তৃণমূল নেতা শাহজাহান শেখ প্রধান অভিযুক্ত। সুপ্রিম কোর্টের মন্তব্যের জবাবে, রাজ্য সরকারের পক্ষে উপস্থিত আইনজীবী বলেন যে তিনি হাইকোর্টের আদেশকে চ্যালেঞ্জ করেছেন কারণ রাজ্যের বিরুদ্ধে মন্তব্য করা হয়েছিল। মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস সরকার, সুপ্রিম কোর্টের সামনে তার আবেদনে বলেছে যে হাইকোর্টের ১০ এপ্রিলের আদেশ পুলিশ বাহিনী-সহ "সমগ্র রাজ্য মেশিনারিকে হতাশ করেছে"।

পিটিশনে যুক্তি দেওয়া হয়েছে যে হাইকোর্ট একটি খুব সাধারণ আদেশে রাজ্যকে কোনও নির্দেশিকা ছাড়াই সিবিআইকে প্রয়োজনীয় সহায়তা প্রদানের নির্দেশ দিয়েছে, যা সন্দেশখালি অঞ্চলে কোনও অপরাধের তদন্তের জন্য রাজ্য পুলিশের ক্ষমতা হরণ করা। এমনকি পিআইএল পিটিশনকারীদের করা অভিযোগের সঙ্গে  সম্পর্কিত না হলেও।

সুপ্রিম কোর্ট আরেকটি বিকল্পের পরামর্শ দিয়েছে
তবে সুপ্রিম কোর্ট বলেছে, যদি শুধু অসন্তোষ থাকে, তাহলে রাজ্য হাইকোর্টের নথি থেকে ওই মন্তব্যগুলি সরিয়ে দেওয়ার দাবিও করতে পারে। গ্রীষ্মকালীন ছুটির পর এই মামলার শুনানি শুরু করবে সুপ্রিম কোর্ট।

প্রসঙ্গত, সন্দেশখালিতে ইডি আধিকারিকদের উপর হামলার মামলার তদন্তকারী ইডিকে হাইকোর্ট  কৃষি জমির জলাশয়ে অবৈধ রূপান্তরের বিষয়ে একটি বিস্তৃত প্রতিবেদন দাখিল করার নির্দেশ দিয়েছে। এ ছাড়া নারী নির্যাতন ও জমি দখলের অভিযোগও তদন্ত করতে বলা হয়েছে। আধিকারিকদের ২ মে পরবর্তী শুনানির আগে একটি বিস্তৃত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছিল।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement