Advertisement

West Bengal Budget 2024: 'একশো দিন' থেকে লক্ষ্মীর ভাণ্ডার-যোগ্যশ্রী, টাকা বাড়ছে? নজরে রাজ্য বাজেট

লক্ষ্মীবারে রাজ্যে বাজেট। আজ অর্থাৎ বৃহস্পতিবার রাজ্যের বাজেট পেশ করতে পারেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। লোকসভার আগে বাজেটে কী কী চমক থাকবে তার অপেক্ষায় রাজ্যবাসী। রাজ্যের কর্মীদের একশো দিনের টাকা থেকে বঞ্চনা করেছে কেন্দ্র সরকার। সেই টাকা রাজ্য সরকারই মেটাবে বলে আগে ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ বাজেটে এই নিয়ে বরাদ্দ ঘোষণা হতে পারে।

অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Feb 2024,
  • अपडेटेड 9:57 AM IST
  • লক্ষ্মীবারে রাজ্যে বাজেট
  • আজ অর্থাৎ বৃহস্পতিবার রাজ্যের বাজেট পেশ করতে পারেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য

West Bengal Budget 2024: লক্ষ্মীবারে রাজ্যে বাজেট। আজ অর্থাৎ বৃহস্পতিবার রাজ্যের বাজেট পেশ করতে পারেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। লোকসভার আগে বাজেটে কী কী চমক থাকবে তার অপেক্ষায় রাজ্যবাসী। রাজ্যের কর্মীদের একশো দিনের টাকা থেকে বঞ্চনা করেছে কেন্দ্র সরকার। সেই টাকা রাজ্য সরকারই মেটাবে বলে আগে ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ বাজেটে এই নিয়ে বরাদ্দ ঘোষণা হতে পারে। বেলা ৩টে নাগাদ রাজ্য বাজেট পেশ করতে পারেন প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। 

রেড রোডে ধর্না মঞ্চ থেকেই মমতা বন্দ্যোপাধ্যায় একশো দিনের কাজের বকেয়া টাকা দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। লক্ষ্মীর ভান্ডার, স্বাস্থ্যসাথী, বার্ধক্য ভাতা সহ বিভিন্ন সামাজিক প্রকল্পে বরাদ্দ আরও বাড়বে কিনা তা থাকবে নজরে। পাশাপাশি ডিও নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা হতে পারে। এদিক, মুখ্যমন্ত্রী বারবার দাবি করেন রাজ্যের কোষাগারে টানের সঙ্গে রয়েছে ঋণের বোঝা। টানাটানির সংসারে কোথা থেকে অর্থ আসবে তা একটি বড় চ্যালেঞ্জ। 

ভোট-বছরে চমক তো থাকবেই। রাজ্যে মহিলা ভোটকে কেন্দ্র করে একাধিক প্রকল্প রয়েছে। প্রতিবারই বাজেটে নারী কেন্দ্রিক প্রকল্পের জোর দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কন্যাশ্রী, বিধবা ভাতা, যোগ্যশ্রী, লক্ষ্মীর ভান্ডার সহ আরও একাধিক প্রকল্প তিনি এনেছিলেন। এবারে কী এই প্রকল্পগুলিতে বাড়তে ্র্থ বরাদ্দ?

রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছিলেন, ২০২৩ এর মার্চ মাস থেকে সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা ৩ শতাংশ হারে ডিএ পাবেন। মার্চ মাস থেকে বর্ধিত হারে ডিএ পেতে শুরু করেন রাজ্য সরকারি কর্মচারীরা। এবারও  লোকসভা ভোটের কথা মাথায় রেখে নতুন কোনও চমক থাকতে পারে। আবাস প্রকল্পের যে সব আবেদনকারী এখনও বাড়ি পাননি, তাঁদের জন্যও রাজ্য বাজেটে কোনও বরাদ্দ থাকে কি না তা নিয়েও চর্চা চলছে।  

Advertisement

শিক্ষা-স্বাস্থ্য-পরিকাঠামোর মতো ক্ষেত্রে স্বাস্থ্যসাথী নিয়ে নতুন কোনও ঘোষণা থাকতে পারে। জনজাতি মহিলাদের জন্য বরাদ্দ টাকা বাড়তে পারে। এসজিএসটি, পেট্রোপণ্য বিক্রয়, আবগারি শুল্ক, স্ট্যাম্প-রেজিস্ট্রেশন ডিউটি থেকে রাজ্যের নিজস্ব আয় বেড়েছে। 

গত ২০২১-এর বিধানসভা ভোটের আগে লক্ষ্মীর ভান্ডার, পড়ুয়া ঋণ-কার্ডের পাশাপাশি কৃষকবন্ধু নতুন করে ঘোষণা করেছিল সরকার। ভোট পরবর্তী সময়ে তার প্রতিফলন ছিল নজিরবিহীন। এবারও নতুন কোনও প্রকল্পের ঘোষণা করবেন কিনা তাও দেখার। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement