Advertisement

Weekend Weather Forecast: কাল থেকেই আবহাওয়ার ভোলবদল, সপ্তাহান্তে ফের বৃষ্টি, কোন কোন জেলায়?

হাওয়া অফিস বলছে আজও শহরে বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। সেইসঙ্গে রাজ্যের তাপমাত্রার পারদ থাকবে ঊর্ধ্বমুখীই। তবে ২৪ ঘণ্টা পর থেকেই বদলে যেতে চলেছে বাংলার আবহাওয়া ।

কলকাতাতে বৃষ্টির পূর্বাভাস
Aajtak Bangla
  • কলকাতা,
  • 29 Feb 2024,
  • अपडेटेड 6:42 AM IST

বুধবার সকাল থেকেই ছিল আকাশ পরিষ্কার। সঙ্গে তাপমাত্রাও বেড়েছে। বুধবার সকালের কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২১.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। মঙ্গলবার যা ছিল ১৯.১ ডিগ্রি সেলসিয়াস। গুরুবারে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২১ ডিগ্রি, স্বাভাবিকের ১ ডিগ্রি বেশি। হাওয়া অফিস বলছে আজও শহরে বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। সেইসঙ্গে রাজ্যের তাপমাত্রার পারদ থাকবে ঊর্ধ্বমুখীই। তবে ২৪ ঘণ্টা পর থেকেই বদলে যেতে চলেছে বাংলার আবহাওয়া । চলুন দেখে নেওয়া যাক আজ এবং সপ্তাহান্তে কেমন থাকতে চলেছে বাংলার আবহাওয়া।

সপ্তাহান্তে বৃষ্টির পূর্বাভাস
বসস্ত চলছে, তবে এর মাঝেই ধীরে ধীরে চড়ছে তাপমাত্রার পারদ। তবে ২৪ ঘণ্টার মধ্যে রাজ্যে  হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে। ফের একবার বৃষ্টি পূর্বাভাস রয়েছে সপ্তাহান্তে। সিকিম ও অরুণাচলে শনি এবং রবিবার তুষারপাতের আশঙ্কা করা হচ্ছে। সেইসঙ্গে শুক্রবার থেকেই হালকা বৃষ্টিপাত হতে পারে উত্তরবঙ্গের উপরের দিকের পার্বত্য এলাকাগুলিতে। সপ্তাহ শেষের আগেই বৃষ্টি দেখা যেতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও। হাওয়া অফিস বলছে, বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্পে ঢুকছে। অন্যদিকে পশ্চিমী ঝঞ্ঝার শীতল হাওয়া রয়েছে। এই দুইয়ের সংস্পর্শেই স্থানীয়ভাবে বজ্রগর্ভ মেঘ তৈরি হয়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে।

উত্তরবঙ্গের আবহাওয়া
উত্তরবঙ্গে শুক্রবার থেকে আবহাওয়া পরিবর্তন ঘটবে। শনিবার থেকে বৃষ্টি বাড়বে। দার্জিলিং ও কালিম্পং এর পার্বত্য এলাকায় বেশি বৃষ্টির সম্ভাবনা  রয়েছে। সেইসঙ্গে তাপমাত্রা ক্রমশ বাড়বে। তবে উত্তরবঙ্গের জেলাগুলিতে আপাতত রাতের তাপমাত্রার পরিবর্তনের কোনও পূর্বাভাস নেই।

দক্ষিণবঙ্গের আবহাওয়া
শনিবার পর্যন্ত শুষ্ক আবহাওয়া দক্ষিণবঙ্গে। তবে রবিবার ও সোমবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মূলত ওড়িশা সংলগ্ন জেলা ও পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে। দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই হালকা বৃষ্টির খুব সামান্য সম্ভাবনা রয়েছে। দুই-এক জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হবে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও আপাতত রাতের তাপমাত্রার কোনও পরিবর্তন হবে না। দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই ৩০ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে তাপমাত্রা।

Advertisement

কলকাতার আবহাওয়া
আগামী ২৪ ঘন্টায় কলকাতার আকাশ অংশত মেঘলা থাকার সম্ভাবনা। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩০ ও ২১ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২১ ডিগ্রি, স্বাভাবিকের ১ ডিগ্রি বেশি। শনিবার পর্যন্ত শুষ্ক থাকবে কলকাতার আবহাওয়া। তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।  ধীরে ধীরে দিন এবং রাতের তাপমাত্রা ক্রমশ বাড়বে। হাওয়া অফিস বলছে, কলকাতাতে রবি ও সোমবার আংশিক মেঘলা আকাশ থাকবে। সেইসঙ্গে দুই এক পশলা হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনাও আছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement