Advertisement

Kolkata Monsoon Update: বদলে গেল কলকাতার আবহাওয়া, ৭২ ঘণ্টার মধ্যে বর্ষার প্রবেশ; বৃষ্টি শুরু দক্ষিণবঙ্গে

অবশেষে এল সুখবর। চলতি সপ্তাহেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বর্ষার প্রবেশ ঘটছে। ইতিমধ্যে প্রাক বর্ষার বৃষ্টিও শুরু হয়ে গিয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। সোমবার কলকাতা ও শহরতলিতে আকাশ ছিল আংশিক মেঘলা। রাতের দিকে স্থানীয়ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিও হয়েছে। এদিন সকালেও তিলোত্তমার দিন শুরু হয়েছে আকাশের মুখ ভার নিয়েই। চলুন বাংলা জুড়ে বর্ষার আগমন নিয়ে হাওয়া অফিস কী বলছে, জেনে নেওয়া যাক।

এবার একটানা বৃষ্টি কলকাতায়
Aajtak Bangla
  • কলকাতা,
  • 18 Jun 2024,
  • अपडेटेड 6:28 AM IST

অবশেষে এল সুখবর। চলতি সপ্তাহেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বর্ষার প্রবেশ ঘটছে। ইতিমধ্যে প্রাক বর্ষার বৃষ্টিও শুরু হয়ে গিয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।  সোমবার কলকাতা ও শহরতলিতে আকাশ ছিল আংশিক মেঘলা। রাতের দিকে স্থানীয়ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিও হয়েছে। এদিন সকালেও তিলোত্তমার দিন শুরু হয়েছে আকাশের মুখ ভার নিয়েই। চলুন বাংলা জুড়ে বর্ষার আগমন নিয়ে হাওয়া অফিস কী বলছে, জেনে নেওয়া যাক। 

দক্ষিণবঙ্গে বর্ষার প্রবেশ
 হাওয়া অফিস জানিয়েছে আগামী চার দিনের মধ্যে বর্ষা দক্ষিণবঙ্গে প্রবেশ করবে। বিহার থেকে আসাম পর্যন্ত অক্ষরেখা এবং দক্ষিণা বাতাসে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর অনুকূল পরিবেশ তৈরি হয়েছে দক্ষিণবঙ্গে। হাওয়া অফিস বলছে, আজ থেকেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গে শুরু হয়ে যাবে প্রাক বর্ষার বৃষ্টি। বদলে যাবে আবহাওয়া, মেঘলা থাকবে আকাশ। দক্ষিণবঙ্গে এতদিনে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশের অনুকূল পরিবেশ তৈরি হয়েছে। কলকাতা-সহ দক্ষিণের সব জেলাতেই ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি, সঙ্গে কোথাও কোথাও ৪০-৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে বইতে পারে দমকা হাওয়া। বুধ-বৃহস্পতিতে দক্ষিণের একাধিক জেলায় বিক্ষিপ্তভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়ে রেখেছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস থেকে জানানো হয়েছে, পশ্চিমের জেলাগুলিতে ঝড়-বৃষ্টির সম্ভাবনা তুলনামূলকভাবে বেশি থাকবে। আগামী ৪৮-৭২ ঘণ্টায় পশ্চিমের জেলাগুলিতে বজ্রপাতের আশঙ্কাও বেশি থাকছে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

উত্তরবঙ্গে দুর্যোগ চলছে
হাওয়া অফিস বলছে, উত্তরবঙ্গের দুর্যোগে দুর্ভোগ আরো বাড়বে। সিকিম-সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে প্রবল বৃষ্টির প্রভাব পড়বে। পার্বত্য ও সংলগ্ন জেলাগুলোতে ভারী থেকে অতিভারী বৃষ্টি চলবে। অতি বৃষ্টিতে দুর্যোগে দুর্ভোগ বাড়বে। আরো ৪-৫  দিন প্রবল বৃষ্টি ও দুর্যোগ চলবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। উপরের দিকের ৫ জেলাতেই ভারী বৃষ্টি চলবে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী বৃষ্টির সঙ্গে দমকা বাতাসের পূর্বাভাস দেওয়া হয়েছে। সিকিম ভুটান সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে ব্যাপক বৃষ্টির প্রভাব পড়বে উত্তরবঙ্গের নদীগুলিতে। অতিভারী বৃষ্টি চলবে আলিপুরদুয়ার জলপাইগুড়ি ও কোচবিহার জেলায়। এই তিন জেলার কয়েক জায়গায় ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হওয়ার আশঙ্কা করা হচ্ছে। দার্জিলিং, কালিম্পং জেলার কিছু অংশে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সঙ্গে ঝড়ো হাওয়া থাকবে। উত্তরবঙ্গে ভারী বৃষ্টিতে নদীগুলির জলস্তর অনেকটা বেড়ে যেতে পারে। পার্বত্য এলাকায় ধস এবং দৃশ্যমানতা কমে যেতে পারে। ট্রাফিক ব্যবস্থা বিপর্যস্ত হতে পারে। যানবাহন চলাচল ব্যাহত হতে পারে। নীচু এলাকা প্লাবিত হতে পারে। শস্যের ক্ষতি হতে পারে। কাঁচা বাড়ি ক্ষতিগ্রস্ত হতে পারে।

Advertisement

কলকাতাতে বৃষ্টি বাড়বে
সোমবার কলকাতা ও শহরতলিতে আকাশ ছিল আংশিক মেঘলা। রাতের দিকে স্থানীয়ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিও হয়।  হাওয়া অফিস বলছে, কলকাতায় মঙ্গলবার অর্থাৎ আজ থেকে বৃষ্টির সম্ভাবনা প্রবল। বুধ ও বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ও ঝড়ের পরিমাণ বাড়বে। আজ আংশিক মেঘলা আকাশ থাকবে। হাওয়া অফিস বলছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ আংশিক মেঘলা থাকবে। বিকেল কিংবা সন্ধের দিকে বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৬ ও ৩০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement