Advertisement

Weekend Rain Alert: সপ্তাহান্তে নিম্নচাপের দুর্যোগ, ১ জুলাই পর্যন্ত ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গে

বর্ষা ঢুকলেও দক্ষিণবঙ্গে তেমন ভাবে বৃষ্টির দেখা নেই। উল্টে বেলা বাড়তেই রোদের দাপট ও সেইসঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। যদিও হাওয়া অফিস আশার খবর শোনাচ্ছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী ৩-৪ দিন বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে জেলায় জেলায়, বিশেষ করে সপ্তাহান্তে ফেয়ারলি ওয়াইড স্প্রেইড থেকে ওয়াইড স্প্রেইড রেইন হবে দক্ষিণবঙ্গ জুড়ে।

আজ থেকে টানা বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া
Aajtak Bangla
  • কলকাতা,
  • 27 Jun 2024,
  • अपडेटेड 6:35 AM IST


বর্ষা ঢুকলেও দক্ষিণবঙ্গে তেমন ভাবে বৃষ্টির দেখা নেই। উল্টে বেলা বাড়তেই রোদের দাপট ও সেইসঙ্গে  আর্দ্রতাজনিত অস্বস্তি দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। যদিও হাওয়া অফিস আশার খবর শোনাচ্ছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী ৩-৪ দিন বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে জেলায় জেলায়, বিশেষ করে সপ্তাহান্তে ফেয়ারলি ওয়াইড স্প্রেইড থেকে ওয়াইড স্প্রেইড রেইন হবে দক্ষিণবঙ্গ জুড়ে। ২৮ এবং ২৯ জুন সব জেলায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে  আলিপুর আবহাওয়া দফতর। ৩০ জুন থেকে ১ জুলাই পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 

কী বলছে আবহাওয়া দফতর?
আলিপুর আবহাওয়া দফতর বলছে, দক্ষিণবঙ্গে সক্রিয় হচ্ছে মৌসুমী বায়ু। ফলে বর্ষার অনুকূল পরিবেশ তৈরি হচ্ছে। সেইসঙ্গে বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত শক্তিশালী হচ্ছে। যার নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা। এর ফলে আগামী তিন-চার দিনের মধ্যে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে যেখানে এখনও বর্ষা আসেনি এবার  প্রবেশ করবে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। ফলে, আগামী তিন থেকে চারদিন দক্ষিণবঙ্গে বৃষ্টি পরিমাণ বাড়তে পারে। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। 

দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে ভারী বৃষ্টি
আবহাওয়া দফতর জানিয়েছে, একটি ঘূর্ণাবর্ত পশ্চিম-মধ্য এবং সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের ওপরে অবস্থান করছে। তা আরও শক্তি বাড়াচ্ছে বলে জানা যাচ্ছে। দ্রুত সেটি নিম্নচাপেও পরিণত হতে পারে। এর ফলে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস বলছে, আগামী তিন-চার দিন বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তবে শুধু বৃষ্টি নয়, শুক্রবার পর্যন্ত বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে দমকা ঝোড়ো হাওয়াও বইতে পারে। তবে সবথেকে বেশি বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূমে। তবে শনি ও রবিবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই রয়েছে বৃষ্টির পূর্বাভাস। বেশ কিছু জায়গায় ভারী বৃষ্টির পূর্বাভাসও রয়েছে। আগামী সাতদিন দক্ষিণের সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

Advertisement

উত্তরবঙ্গের পরিস্থিতি
হাওয়া অফিস বলছে, বৃহস্পতিবার থেকে রবিবার পর্যন্ত উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় ভারী বৃষ্টি হতে পারে।  উত্তরবঙ্গে আগামী ২৪ ঘন্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে বৃষ্টির সম্ভাবনা বেশি। মালদা ও দুই দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের উপরের দিকের ৫  জেলাতে ভারী বৃষ্টি চললেও আগামী দিনে  বৃষ্টির পরিমাণ ও তীব্রতা কমবে। আগামী সাতদিন সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। 

কলকাতার পরিস্থিতি
কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাংশে ১১ দিন দেরিতে বর্ষা প্রবেশ করেছে। তবে মৌসুমি বায়ু প্রবেশ করলেও তা জোরালো হয়নি। এই আবহে এখনও সেভাবে বৃষ্টি হচ্ছে না কলকাতায়। হাওয়া অফিস বলছে,  আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। কোনও কোনও জায়গায় হাল্কা বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৪ ও ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। আবহাওয়া দফতরের পূর্বাভাস,  চলতি মাসের শেষে কলকাতায়  বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পেতে পারে।  শহরে বৃষ্টি বাড়বে শুক্রবার থেকে। সপ্তাহান্তে  বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা তিলোত্তমায়।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement