Advertisement

Bengal Rain Alert: স্বাভাবিকের ওপরে কলকাতার পারদ, আজ দুপুর থেকে বাংলা জুড়ে বৃষ্টি, বিদায়ের পথে শীত?

পৌষ সংক্রান্তির পরও জানুয়ারির বাকি দিনগুলিতে শীত ভালই কাঁপুনি ধরিয়েছে গোটা বাংলায়। এখন মাঘ মাসের মাঝামাঝি। এখনও ভালই ব্যাটিং চালাচ্ছে শীত। তবে এবার আবহাওয়া পরিবর্তন হবে বলেই পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস। আজ থেকে বৃষ্টি শুরু হচ্ছে বাংলার একাধিক জেলায়।

আজ থেকে বৃষ্টি শুরু হচ্ছে বাংলার একাধিক জেলায়
Aajtak Bangla
  • কলকাতা,
  • 30 Jan 2024,
  • अपडेटेड 7:00 AM IST

পৌষ সংক্রান্তির পরও জানুয়ারির বাকি দিনগুলিতে শীত ভালই কাঁপুনি ধরিয়েছে গোটা বাংলায়। এখন মাঘ মাসের মাঝামাঝি। এখনও ভালই ব্যাটিং চালাচ্ছে শীত। তবে এবার আবহাওয়া পরিবর্তন হবে বলেই পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস। আজ থেকে বৃষ্টি শুরু হচ্ছে বাংলার একাধিক জেলায়। তবে খুব বড় ভারী বৃষ্টির সম্ভাবনা নেই, মূলত হালকা এবং কোথাও মাঝারি বৃষ্টি হবে । বৃষ্টির সম্ভাবনা বেশি বুধ ও বৃহস্পতিবার। আগামী কয়েকদিন মেঘলা আকাশ থাকবে। জানুয়ারির একেবারে শেষ লগ্নে এসে তাপমাত্রা বৃদ্ধিরও পূর্বাভাস দিয়ে রেখেছে হাওয়া অফিস।

পরপর তিন দিন বাংলার বিভিন্ন জেলায় বৃষ্টি
সোমবার সকাল থেকেই ঠান্ডা অনেকটা কম অনুভূত হচ্ছে। মঙ্গলবারও সেই ধারা বজায় থাকল। তারমধ্যে আজ থেকে পরপর তিন দিন বাংলার বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানিয়েছে, আপাতত পশ্চিমবঙ্গে কোনও ‘ওয়েদার সিস্টেম’ অবস্থান করছে না। তবে মঙ্গলবারই একটা সিস্টেম তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে।  বঙ্গোপসাগরে তৈরি হবে উচ্চচাপ বলয়। ফলে বঙ্গোপসাগর থেকে রাজ্যে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে, তার জেরেই বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে। অন্যদিকে ঝাড়খণ্ডে তৈরি হতে পারে ঘূর্ণাবর্ত। এই দুয়ের প্রভাবে বাংলার একাধিক জেলায়  বৃষ্টি চলবে। অসময়ের এই বৃষ্টিতে শীতকালীন সবজি চাষের ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। ক্ষতি হতে পারে সরষে ও ধান সহ অন্যান্য শস্যেরও।

দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে বৃষ্টি
৩০ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত  দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনার কথা বলা হয়েছে হাওয়া অফিসের তরফে। মঙ্গলবার বৃষ্টি হবে পূর্ব বর্ধমান, নদিয়া, উত্তর ২৪ পরগনায়। বৃষ্টি শুরু হওয়ার সম্ভাবনা থাকছে বেলার দিকে। এছাড়া ৩১ তারিখে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে দুই ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম এবং অন্যান্য জেলায়। কলকাতাতেও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ২ ফেব্রুয়ারি নদিয়া ও সংলগ্ন জেলাগুলোতে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এই সময়ের মধ্যে সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে। আবহাওয়া দফতরের পূর্বাভাস আগামী ২৪ ঘন্টায় রাতের তাপমাত্রার সেরকম কোনও বৃদ্ধি না হলেও, তারপর থেকে তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। বুধবার,বৃহস্পতিবার ও শুক্রবার দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই হাল্কা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে আবহাওয়া দফতরের তরফে।মেঘলা আকাশ ও বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হবে  প্রায় সব জেলাতেই। পশ্চিমের জেলাগুলিতে অপেক্ষাকৃত বৃষ্টির পরিমাণ কম থাকবে। বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা নদীয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি এবং পূর্ব বর্ধমান ও পূর্ব মেদিনীপুর জেলায়।

Advertisement

উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা
উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পং পার্বত্য এলাকায় আজ বৃষ্টির সম্ভাবনা। বুধবার বৃষ্টি বাড়বে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, ও জলপাইগুড়ি এই পাঁচ জেলাতেই বিক্ষিপ্তভাবে শুক্রবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই সময়ের মধ্যে উত্তরবঙ্গের অধিকাংশ জেলায় ঘন কুয়াশা থাকতে পারে। আবহাওয়া দফতর পূর্বাভাসে জানিয়েছে, আগামী তিন দিনে হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের জেলাগুলিতে রাতের তাপমাত্রা তিন থেকে চার ডিগ্রি বৃদ্ধি পেতে পারে। এছাড়া বুধবার ও বৃহস্পতিবার উত্তরবঙ্গের সবকটি জেলার কোথাও না কোথাও হাল্কা বৃষ্টির হতে পারে।

তাপমাত্রা বাড়ার পূর্বাভাস
আজ  থেকে বাড়বে তাপমাত্রা।  বাংলার জেলায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৭ ডিগ্রি থেকে ১৮ ডিগ্রির মধ্যে পৌঁছে যেতে পারে। তাপমাত্রা বাড়বে উত্তর ও দক্ষিণ বঙ্গের প্রায় সব জেলাতেই। বৃষ্টির পরে তাপমাত্রা খুব একটা নামার সম্ভাবনা কম।

কলকাতার আবহাওয়া
সোমবার কলকাতায় আকাশ পরিষ্কার ছিল। তবে বুধবার থেকে তিন দিন কলকাতায় মেঘলা আকাশ থাকবে, সঙ্গে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। আগামী দু’দিনের মধ্যে ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা বাড়বে। কলকাতার ক্ষেত্রে সর্বনিম্ন তাপমাত্রা ১৭ থেকে ১৮ ডিগ্রির কাছাকাছি থাকার সম্ভাবনা রয়েছে। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬ জিগ্রি, স্বাভাবিকের ১ ডিগ্রি বেশি। হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় শহরে সকালে কুয়াশা থাকবে। পরে আকাশ মেঘলা থাকার সম্ভাবনা। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement