Advertisement

China Marriage Registration: বিয়ে করতে চাইছেন না চিনা যুবকরা! উদ্বেগে সরকার, কারণ কী?

China Marriage Registration: এটি চিনের জন্য, তার অর্থনীতিকে শক্তিশালী রাখার জন্য একটি নতুন চ্যালেঞ্জ তৈরি করতে পারে, ইতিমধ্যে তাদের বয়স্ক জনসংখ্যার কারণে সমস্যা তৈরি হয়েছে। চিনের সরকারি তথ্য অনুসারে, এই বছরের প্রথমার্ধে চিনা দম্পতিদের বিয়ে করার সংখ্যা ২০১৩ সালের পর সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে।

বিয়ে করতে চাইছেন না চিনা যুবকরা! উদ্বেগে সরকার, কারণ কী?
Aajtak Bangla
  • বেজিং,
  • 09 Aug 2024,
  • अपडेटेड 8:19 PM IST

চিনে যুব সম্প্রদায়ের মধ্যে বিয়ের সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমে চলেছে। যা উদ্বেগ বাড়িয়েছে সে-দেশের সরকারের। ২০২৪-এ চিনে বিয়ে করার যুবক-যুবতীদের সংখ্যা গত ১২ বছরে সবচেয়ে কম। এতে চিনের জন্মের হার কমতে শুরু করেছে। যা আগামী দিনগুলিতে দীর্ঘ বছরের মধ্যে কাজকর্ম করা মানুষের সংখ্যা কমতে পারে।

এটি চিনের জন্য, তার অর্থনীতিকে শক্তিশালী রাখার জন্য একটি নতুন চ্যালেঞ্জ তৈরি করতে পারে, ইতিমধ্যে তাদের বয়স্ক জনসংখ্যার কারণে সমস্যা তৈরি হয়েছে। চিনের সরকারি তথ্য অনুসারে, এই বছরের প্রথমার্ধে চিনা দম্পতিদের বিয়ে করার সংখ্যা ২০১৩ সালের পর সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে। এর একটি বড় কারণ হল সেখানে মন্থর অর্থনীতি এবং জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয়। এমন পরিস্থিতিতে বেশির ভাগ যুবক বিয়ের পরিকল্পনা পিছিয়ে দিচ্ছে কারণ তারা নিজেদেরকে বেশি দায়িত্ব নিতে সক্ষম বলে মনে করে না।

২০২৩ সালের প্রথমার্ধ থেকে ৫ লাখ কম বিয়ে হয়েছে
এখন বিয়ে কম হলে কম সন্তান জন্ম নেবে যা দেশে জন্মহার কমবে। এমতাবস্থায় বিয়ে এড়িয়ে চলা এ সব যুবক এবং জন্মহার কমে যাওয়া চিন সরকার ও নীতিনির্ধারকদের উদ্বেগ বাড়িয়ে দিয়েছে। প্রকৃতপক্ষে জনসংখ্যা বাড়ানোর জন্য সেখানে সরকার অনেক কর্মসূচি চালাচ্ছে। কিন্তু তরুণদের মধ্যে বিয়ের প্রবণতা কমছে। চিনে বিবাহ নিবন্ধনের তথ্য অনুসারে, এই বছরের প্রথমার্ধে মোট ৩৪ লাখ দম্পতি বিয়ে করেছেন, যেখানে ২০২৩ সালের প্রথম ছয় মাসে প্রায় ৩৯ লাখ বিয়ে হয়েছে, অর্থাৎ জানুয়ারির মধ্যে প্রায় ৫ লাখ কম বিয়ে হয়েছে- এই বছর জুন মাস পর্যন্ত।

জন্মহার বাড়াতে চিনের প্রচেষ্টা ব্যর্থ!
এই সংকট চিন সরকারের জন্মহার বাড়ানোর উদ্দেশ্যকে নষ্ট করে দিচ্ছে। চিনে, সন্তান ধারণের জন্য বিবাহ বাধ্যতামূলক, যেখানে পিতামাতাদের তাদের সন্তানের জন্ম নিয়ন্ত্রণ করতে এবং সরকারি সুবিধা পাওয়ার জন্য একটি বিবাহের শংসাপত্র প্রদান করতে হবে। কিন্তু বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি চিনে মন্থর প্রবৃদ্ধির কারণে চাকরি কমছে এবং তরুণরা তাদের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত। এমন পরিস্থিতিতে অনেক চিনা যুবক একা থাকতে বা দেরিতে বিয়ে করার বিকল্প বেছে নিচ্ছে।
২০১৪ সাল থেকে চিনে বিবাহের সংখ্যা হ্রাস পাচ্ছে। কোভিড মহামারি বিধিনিষেধ শিথিল করার পরে, ২০২৩ সালে এটি কিছুটা বৃদ্ধি পেয়েছিল, যা এখন আবার কমতে শুরু করেছে।  

Advertisement

১৯৮০ সালের পর সবচেয়ে কম বিয়ে!
চিনের বিশেষজ্ঞরা ভবিষ্যদ্বাণী করছেন যে এই বছর বিবাহের হার ১৯৮০ সালের পর সবচেয়ে কম হতে পারে। বিবাহ নিবন্ধন কমে যাওয়ার অর্থ যুব সমাজে বিয়ের প্রবণতা কমছে। এর পাশাপাশি বিবাহযোগ্য জনসংখ্যায় নারীর তুলনায় পুরুষের সংখ্যা বেশি এবং বিয়ের উচ্চ ব্যয়ও বিয়ের হার কমিয়ে দিচ্ছে। এমন পরিস্থিতিতে জন্মহার হ্রাস ঠেকাতে চিনকে বড় পরিসরে পদক্ষেপ নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement