Advertisement

Dubai Rains: মুষলধারে ঝড়-বৃষ্টি দুবাইতে, জারি সতর্কতা; বন্ধ স্কুল-কলেজ-অফিস-বাতিল ফ্লাইট

গত কয়েকদিন ধরে মারাত্মক তাপপ্রবাহে দগ্ধ হচ্ছে কলকাতা-সহ গোটা বাংলা। বৃষ্টির জন্য চাতক পাখীর মতো অপেক্ষা চলছে। এদিকে উল্টো পরিস্থিত দুবাইতে। গত মাসে সংযুক্ত আরব আমিরশাহীতে (UAE) ভয়াবহ বন্যার পর, বৃহস্পতিবার ভোরে আবুধাবি ও দুবাইয়ে ভারী বৃষ্টি ও ঝড় আঘাত হানে। এর পর অনেক ফ্লাইট বাতিল করা হয় এবং দুবাইতে বাস পরিষেবা স্থগিত করা হয়।

নতুন করে দুর্যোগ দুবাইতে
Aajtak Bangla
  • দুবাই,
  • 02 May 2024,
  • अपडेटेड 3:39 PM IST

গত কয়েকদিন ধরে মারাত্মক তাপপ্রবাহে দগ্ধ হচ্ছে কলকাতা-সহ গোটা বাংলা। বৃষ্টির জন্য চাতক পাখীর মতো অপেক্ষা চলছে। এদিকে উল্টো পরিস্থিত দুবাইতে।  গত মাসে সংযুক্ত আরব আমিরশাহীতে (UAE) ভয়াবহ বন্যার  পর, বৃহস্পতিবার ভোরে আবুধাবি ও দুবাইয়ে ভারী বৃষ্টি ও ঝড় আঘাত হানে। এর পর অনেক ফ্লাইট বাতিল করা হয় এবং দুবাইতে বাস পরিষেবা স্থগিত করা হয়। খালিজ টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, দুবাইতে আসা ৫টি ফ্লাইট রাতারাতি ডাইভার্ট করা হয়েছে, নয়টি আগত এবং চারটি বহির্গামী ফ্লাইট বাতিল করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে যে এমিরেটসের অনেক ফ্লাইটও বাতিল করা হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, দুবাইয়ের নাগরিকরা বৃহস্পতিবার ভোর ৩ টের দিকে প্রবল বাতাস, বজ্রপাতের আওয়াজে  ঘুম থেকে ওঠেন।

সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর
বৃষ্টির প্রায় এক ঘন্টা পরে, ৪ টের দিকে, সেই দেশের আবহাওয়া বিভাগ একটি অ্যাম্বার সতর্কতা জারি করে, যা ইঙ্গিত করে যে দেশের বেশিরভাগ অংশে বৃষ্টির মেঘ ঢেকে গেছে। আগামী ৩ মে পর্যন্ত দেশে প্রতিকূল আবহাওয়া অব্যাহত থাকতে পারে। স্থানীয় সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুসারে, আবুধাবির কিছু এলাকায় রাস্তায় জল জমে যাওয়ার  খবর পাওয়া গেছে, যখন জেবেল আলি, আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দর, দুবাই ইন্ডাস্ট্রিয়াল সিটি, দুবাই ইনভেস্টমেন্ট পার্ক এবং জুমেইরাহ ভিলেজ ট্রায়াঙ্গলে শক্তিশালী বাতাস বয়ে যাওয়ার  খবর পাওয়া গেছে।

গত মাসে প্রবল বৃষ্টি হয়েছে
গত এপ্রিল মাসে, দুবাইয়ে রেকর্ড ঝড়ের আঘাতে কমপক্ষে তিনজন মারা যায় এবং স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়। এই সময়ের মধ্যে, ফ্লাইট বাতিল করা হয়েছিল এবং অন্যান্য কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছিল।
ঝড়ের কারণে ট্যাক্সি রুট প্লাবিত হওয়ার পর দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর স্বাভাবিক হতে সময় লেগেছে। এ কারণে ফ্লাইট পরিবর্তন, বিলম্ব ও অনেক ফ্লাইট বাতিল করতে হয়েছে। তবে প্রতিবেদনে দাবি করা হয়েছে, গত শনিবার বিমানবন্দরের টার্মিনাল ২ এবং টার্মিনাল ৩ থেকে যথাসময়ে ফ্লাইট চলাচল শুরু হয়েছে।কয়েকদিনের বন্যার কারণে শনিবার পর্যন্ত দুবাই ও আবুধাবির রাস্তা অনেক জায়গায় জলে তলিয়ে গেছে। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, আবুধাবিতে কিছু সুপারমার্কেট ও রেস্তোরাঁয় পণ্যের সংকট দেখা দিয়েছে।

Advertisement

বিশ্ব উষ্ণায়নের কারণে বিপদ বাড়তে পারে
গবেষকরা বৃহস্পতিবারের ঝড়ের মতো চরম আবহাওয়ার ঘটনাকে জলবায়ু পরিবর্তনের সঙ্গে  যুক্ত করেছেন এবং ভবিষ্যদ্বাণী করেছেন যে বৈশ্বিক উষ্ণতা উচ্চ তাপমাত্রার দিকে পরিচালিত করবে এবং উপসাগরীয় অঞ্চলের কিছু অংশে বন্যার ঝুঁকি বাড়াবে। সংযুক্ত আরব আমিরাশাহীর মতো দেশে, ভারী বৃষ্টিপাতের সঙ্গে  মোকাবিলা করার জন্য নিষ্কাশন পরিকাঠামোর অভাব তাদের বন্যার ঝুঁকিতে ফেলতে পারে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement