Advertisement

Israel Airstrike Hezbullah: ভয়াবহ বদলা, ১০০ ফাইটার জেট নিয়ে হিজবুল্লার ডেরায় ঢুকে হামলা ইজরায়েলের, লেবাননে ধ্বংসলীলা

Israel Attacks Lebanon: অবস্থা এতটাই শোচনীয়, আইডিএফ মুখপাত্র লেবাননের নাগরিকদের বলেছেন, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সবাইকে আওয়ালি নদীর দক্ষিণে সমুদ্র উপকূলে কিংবা জাহাজে আশ্রয় নিতে। আইডিএফ-এর তরফে জানানো হয়েছে, হিজবুল্লার বিভিন্ন ইউনিটকে টার্গেট করে হামলা চালানো হয়েছে। 

লেবাননের বেইরুটে দক্ষিণ শহরতলিতে ইজরায়েলি বিমান হামলা
Aajtak Bangla
  • জেরুজালেম,
  • 08 Oct 2024,
  • अपडेटेड 10:14 AM IST
  • একদিকে শোকসভা, অন্যদিকে হামলা
  • যুদ্ধ আরও তীব্র হতে পারে
  • লেবানন থেকে ইজরায়েলে ১৩০টিরও বেশি রকেট নিক্ষেপ করা হয়েছে

Israel Attacks Lebanon: ভয়াবহ বদলা নিল ইজরায়েল। হিজবুল্লা (Hezbullah) ১৩০টি রকেট হামলা চালিয়েছে ইজরায়েলে। ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তার জবাবে ইজরায়েল ১০০টি ফাইটার জেট নিয়ে ঢুকে পড়ল লেবাননে। হিজবুল্লার ১২০টি ডেরায় বিমান হামলা চলল প্রায় ১ ঘণ্টারও বেশি সময় ধরে। বোমার বৃষ্টি হল লেবাননে। ইজরায়েলে হামলার যে এত বীভত্‍স জবাব পাবে হিজবুল্লা, তা বোধ হয় ঠাওর করতে পারেনি।

অবস্থা এতটাই শোচনীয়, আইডিএফ মুখপাত্র লেবাননের নাগরিকদের বলেছেন, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সবাইকে আওয়ালি নদীর দক্ষিণে সমুদ্র উপকূলে কিংবা জাহাজে আশ্রয় নিতে। আইডিএফ-এর তরফে জানানো হয়েছে, হিজবুল্লার বিভিন্ন ইউনিটকে টার্গেট করে হামলা চালানো হয়েছে। 

একদিকে শোকসভা, অন্যদিকে হামলা

আইডিএফ-এর মতে, এই বিমান হামলা ছিল হিজবুল্লাহর কম্যান্ড এবং নিয়ন্ত্রণ এবং গুলি চালানোর ক্ষমতা ধ্বংস করার জন্য।  একদিকে ইজরায়েলে ৭ অক্টোবরের হামলার বার্ষিকীতে শোকসভা চলছিল তখন অন্যদিকে সেনাবাহিনী একাধিক ফ্রন্টে লড়ছে।  হামাস গত বছর ৭ অক্টোবরের হামলার শোকপ্রকাশের জন্য তৈরি ইজরায়েলে স্মৃতিসৌধকে লক্ষ্য করে রকেট ছুড়েছে এবং ইজরায়েলের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছে। গাজায় ১২ মাসের বিধ্বংসী ইজরায়েলি আক্রমণে হামাসের রকেট নিক্ষেপের ক্ষমতা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। 

লেবানেন ধ্বংসলীলা ইজরায়েলের

লেবানন থেকে ইজরায়েলে ১৩০টিরও বেশি রকেট নিক্ষেপ করা হয়েছে

ইজরায়েলি সামরিক অভিযান বৃদ্ধি সত্ত্বেও, হিজবুল্লাহ সোমবার দিনব্যাপী ১৩০টিরও বেশি রকেট নিক্ষেপ করেছে। এই রকেটগুলির বেশিরভাগই ইজরায়েলের তৃতীয় বৃহত্তম শহর হাইফাকে লক্ষ্য করে নিক্ষেপ করা হয়েছিল। সন্ধে নামার সঙ্গে সঙ্গে ইয়েমেন থেকে হউথি জঙ্গিদের ছোড়া একটি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ইজরায়েলি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোম দ্বারা আকাশে গুলি করে ভূপতিত করা হয়। ইজরায়েলি সামরিক বাহিনী বলেছে, লেবানন থেকে হিজবুল্লাহ নিক্ষেপ করা কিছু রকেট আয়রন ডোম দ্বারা আটকানো এবং ধ্বংস করা হয়েছে, বাকিগুলি খালি জায়গায় পড়েছে।

Advertisement

এই এলাকায় যুদ্ধ আরও তীব্র হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ গত সপ্তাহে ইরানের ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলার প্রতিশোধ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ইজরায়েল। যে কোনও সময় ইরানের বিরুদ্ধে বড় ধরনের প্রতিশোধমূলক হামলা চালাতে পারে ইজরায়েল। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement