Advertisement

Israel All In One Weapon: ইজরায়েল বানাল All In One হাতিয়ার, আকাশপথে কোনও বিপদ ছুঁতে পারবে না

Israel All In One Weapon: ইজরায়েলি সেনারা দাবি করেছে যে, এমন এয়ার ডিফেন্স সিস্টেম এখনও পর্যন্ত তৈরি হয়নি। কিন্তু একটা ভিডিও তারা জারি করেছে যাতে এই নতুন হাতিয়ারের ট্রায়াল হতে দেখা যাচ্ছে। এর মধ্যে দেখা গেছে যে একটি লাল রঙের প্লেন রয়েছে। যেটি ট্র্যাক করে মিসাইল তার উপর হামলা করছে

ইজরায়েল বানাল All In One হাতিয়ার, আকাশপথে কোনও বিপদ ছুঁতে পারবে না
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 12 Jan 2024,
  • अपडेटेड 1:03 PM IST

Israel All In One Weapon: ইজরায়েল সম্প্রতি ঘোষণা করেছে যে, তাদের নতুন এয়ার ডিফেন্স সিস্টেমের সফল ট্রায়াল হয়ে গিয়েছে। এটির মধ্যে মাটি থেকে আকাশে আক্রমণ করা স্পাইডার মিসাইল সিস্টেম শামিল রয়েছে। এটি তৈরি করেছে নতুন এয়ার ডিফেন্স সিস্টেম রাফেল এডভান্স ডিফেন্স সিস্টেম। নতুন এয়ার ডিফেন্স সিস্টেম একবারে ড্রোন অ্যাটাক করে হেলিকপ্টার, এয়ারক্রাফট, ক্রুজ এবং বালিসটিক মিসাইল এমনকী প্রেসিশন গাইডের হাতিয়ারকেও ধ্বংস করতে পারে।

ইজরায়েলি সেনারা দাবি করেছে যে, এমন এয়ার ডিফেন্স সিস্টেম এখনও পর্যন্ত তৈরি হয়নি। কিন্তু একটা ভিডিও তারা জারি করেছে যাতে এই নতুন হাতিয়ারের ট্রায়াল হতে দেখা যাচ্ছে। এর মধ্যে দেখা গেছে যে একটি লাল রঙের প্লেন রয়েছে। যেটি ট্র্যাক করে মিসাইল তার উপর হামলা করছে।

এই নতুন এয়ার ডিফেন্স সিস্টেম আট চাকাওয়ালা ট্রাকের ওপর খুব সহজেই লোড হয়ে যাচ্ছে। যার মধ্যে মিসাইল লঞ্চার, রাডার, কমান্ড এন্ড কন্ট্রোল সিস্টেম থাকবে। এছাড়া সার্ভিস এবং টার্গেট টেকনিক্যালভাবে এটিতে লাগানো থাকবে। ইজরায়েলি সেনা এই ট্রায়াল কোনও অজানা জায়গায় করেছে। যার বিষয়ে তারা কোনও তথ্য দেয়নি।

হালকা, ঘাতক এবং সঠিক আক্রমণকারী মিসাইল

স্পাইডার মিসাইল সিস্টেম অন্য এয়ার ডিফেন্স সিস্টেমের তুলনায় হালকা। অনেক বেশি ঘাতক এবং সঠিক নিশানায় আক্রমণ করতে সক্ষম। স্পাইডারের দুটো ভেরিয়েন্ট রয়েছে। একটি স্পাইডার এসআর অর্থাৎ স্পাইডার শর্ট রেঞ্জ। দ্বিতীয় স্পাইডার এমআর অর্থাৎ মিডিয়াম রেঞ্জ। এই দুটি মিসাইল সব মরশুমে কাজ করতে সক্ষম। স্পাইডারে দু'রকম ওজনের মিসাইল থাকে।

দু'রকম স্পাইডার মিসাইল ওজন এবং রেঞ্জের পার্থক্য

স্পাইডার পাইথন ফাইভের ওজন ১০৫ কিলোগ্রাম। যেখানে ডার্বির ১১৮ কেজি ওজন। পাইথন ১০.২ ফিট লম্বা। সেখানে ডার্বি ১১.১১ ফিট লম্বা। ব্যাস দুটোরই সমান ৬.৩ ইঞ্চি। পাইথন ১১ কেজি এবং ডার্বি ২৩ কেজি ওয়ারহেড নিয়ে যেতে পারে। পাইথনের রেঞ্জ ২০ কিলোমিটার যেখানে ডার্বির রেঞ্জ ৫০ কিলোমিটার। পাইথন ৩০ হাজার ফিট পর্যন্ত যেতে পারে। সেখানে ডার্বি ৫২০০০ ফিট পর্যন্ত যেতে পারে।

Advertisement

টার্গেট একবার লক মানে মৃত্যু ঠিকানা লিখে দেবে মিসাইল

এর গতি সবচেয়ে খতরনাক। এটি ম্যাক ফোর অর্থাৎ শব্দের গতির থেকে ৪ গুণ বেশি গতিতে উড়ে যেতে পারে। ৪৯০০ কিলোমিটার প্রতি ঘন্টা স্পিডে টার্গেটকে লক্ষ্যভেদ করতে পারে। তুমি চাইলেই টার্গেট লক করে দেওয়ার পর চালিয়ে দিন এরপর ভুলে যান। ওই মিসাইল সঠিক টার্গেট ভেদ করে সেটিকে ধ্বংস করেই ফিরবে।

এই মিসাইল পেছনের দিকে ঘুরেও হামলা করে

পাইথন মিসাইল পিছনের দিকে ঘুরে হামলা করতে পারে। এর মধ্যে অ্যাডভান্সড ইলেক্ট্রো অপটিক্যাল ইনফ্রারেড হামিংস সিকার লাগানো রয়েছে। যা টার্গেটের এরিয়াকে স্ক্যান করে হামলা করে। সেখানে ডার্বি একটিভ রাডার হোমিং টেকনিক লাগানো রয়েছে। যা চালিয়ে ভুলে যাও টেকনিকে কাজ করে।

মিসাইল লক অন আফটার লঞ্চ টেকনিকে কাজ করে

অর্থাৎ একবার টার্গেট ফিক্স হয়ে গেলে তাহলে তার ধ্বংস নিশ্চিত। পাইথন ৪০ কিলোমিটারের আশপাশে আকাশে সুরক্ষা দেয়। যেখানে স্পাইডার এমআর এবং এলার ৮০ কিলোমিটার পর্যন্ত এই সুরক্ষা বলয় তৈরি করে এই দুটি মিসাইল ৩৬০ ডিগ্রি ঘুরে ফায়ারিং করতে পারে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement