Advertisement

Joe Biden drops out: আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন না বাইডেন, দাঁড়াতে পারেন কমলা হ্যারিস

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বড় মোড়। আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন না বলে জানিয়ে দিলেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বাইডেন নিজেই এই বিষয়ে জানিয়েছেন। এর আগেই বাইডেনের পরিবার এই নিয়ে আলোচনা করছিল বলে জানা গিয়েছিল।

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন না বলে জানিয়ে দিলেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।
Aajtak Bangla
  • ওয়াশিংটন,
  • 22 Jul 2024,
  • अपडेटेड 8:21 AM IST

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বড় মোড়। আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন না বলে জানিয়ে দিলেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বাইডেন নিজেই এই বিষয়ে জানিয়েছেন। এর আগেই বাইডেনের পরিবার এই নিয়ে আলোচনা করছিল বলে জানা গিয়েছিল। এবার অফিসিয়ালি চিঠি দিয়ে তিনি এই ঘোষণা করেছেন। শীঘ্রই জাতির উদ্দেশে ভাষণও দেবেন বাইডেন।

আলোচনা চলছিল আগে থেকেই
এর আগেই একাধিক মার্কিন সংবাদমাধ্যম এই জল্পনা উস্কে দিয়েছিল। NBC সূত্রে জানা যায়, বাইডেনের পরিবার এই নিয়ে আলোচনা করছে। সেই সঙ্গে ডেমোক্র্যাটিক পার্টির সদস্যরাও অনেকেই আর বাইডেনকে ভোটে দাঁড় করাতে চাইছিলেন না। তাঁর কাজের প্রশংসা ও সম্মান করলেও, মূলত বার্ধক্যের কারণেই তাঁর এবার অবসর ও বিশ্রাম প্রয়োজন বলে দাবি করছিলেন তাঁরা। জো বাইডেনের বর্তমানে ৮১ বছর বয়স।

রবিবার এই জল্পনা-কল্পনার অবসান ঘটে। জো বাইডেন নিজেই এই ঘোষণা করে দেন। জানান, আসন্ন নির্বাচনে তিনি আর লড়ছেন না।

বিতর্ক... বার্ধক্য
এর আগে একাধিকবার ভাষণ বা অফিসিয়াল কাজের সময় মার্কিন প্রেসিডেন্টকে কিছুটা ক্লান্ত দেখিয়েছে। স্বাস্থ্য সমস্যার কারণেই এমনটা হচ্ছিল বলে মত ওয়াকিবহাল মহলের। নির্বাচনের আগে নিয়মমাফিক, রিপাবলিকান এবং ডেমোক্র্যাটিক দলগুলির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং জো বাইডেনের মধ্যে প্রথম লাইভ ডিবেট হয়। সেখানেও কিছুটা ক্লান্ত দেখাচ্ছিল জো বাইডেনকে।

বিডেনের প্রচার কমিটি যদিও অন্য কথা বলেছিল
এই ডিবেটের পরেই, নিউইয়র্ক টাইমস তার সম্পাদকীয়তে লিখেছিল যে, প্রেসিডেন্ট বাইডেনকে তাঁর দেশের স্বার্থেই এই নির্বাচনের দৌড় থেকে সরে আসা উচিত। এর পরে, ডেমোক্র্যাট সমর্থকদেরও একাংশ বাইডেনকে সরে আসার দাবি জানিয়েছিল। কিন্তু বাইডেন এবং তাঁর প্রচার কমিটি তখন বলেছিল যে, তিনি পরাজয় মেনে নিতে প্রস্তুত নন। আবার ভোটে দাঁড়াবেন। কিন্তু শেষমেশ স্বাস্থ্যের কারণে সরে দাঁড়ালেন বাইডেন।

ডেমোক্র্যাট দলের নতুন প্রার্থী কে হবেন?
এখন সবচেয়ে বড় প্রশ্ন তাঁর জায়গায় ডেমোক্র্যাটিক পক্ষ থেকে কে নতুন প্রার্থী হবেন?

Advertisement

দলের অভ্যন্তরে বিভিন্ন সূত্র মারফত জানা যাচ্ছে, বাইডেনের জায়গায় কমলা হ্যারিসকে প্রেসিডেন্ট প্রার্থী করা হতে পারে। কমলা হ্য়ারিস বর্তমান ভাইস প্রেসিডেন্ট। তিনি মার্কিন ইতিহাসে প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট। এর পাশাপাশি তিনি প্রথম আফ্রিকান আমেরিকান এবং প্রথম এশিয়ান আমেরিকান ভাইস প্রেসিডেন্ট।

কমলা হ্যারিস এর আগে ২০২০ সালেও প্রেসিডেন্ট হওয়ার ভোটে দাঁড়াবেন বলে জানা গিয়েছিল। কিন্তু পরে তিনি সরে এসেছিলেন। জো বাইডেন তাঁকে তাঁর প্রচারসঙ্গী করেন। ২০২০ সালের নির্বাচনে তৎকালীন প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং মাইক পেন্সকে হারিয়ে ক্ষমতা আসেন তাঁরা।

জো বিডেন কমলা হ্যারিসকে সমর্থন করেন
জো বাইডেন এর আগে এর পোস্টে লিখেছিলেন, 'রাষ্ট্রপতি হিসাবে আমার প্রথম সিদ্ধান্ত ছিল কমলা হ্যারিসকে আমার ভাইস প্রেসিডেন্ট হিসাবে বেছে নেওয়া। এটি আমার নেওয়া সেরা সিদ্ধান্ত।' ফলে কমলা হ্যারিস প্রেসিডেন্ট হওয়ার ভোটে দাঁড়ালে জো বাইডেন যে তাতে সমর্থন করবেন, তা ধরে নেওয়াই যায়। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement