Advertisement

India-Canada Relations: মোদী সরকারকে নিয়ে তীব্র ক্ষোভ ট্রুডোর, জঙ্গি মদত? কানাডা-ভারত সম্পর্ক তলানিতে

India Canada Row: কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আবারও ভারত বিরোধী প্রচার শুরু করেছেন। তিনি দাবি করেছেন, ভারত সরকার কানাডায় অপরাধমূলক কর্মকাণ্ডে সহায়তা করে। ট্রুডো এটাকে মৌলিক ভুল বলেছেন। ভারত সহযোগিতা করেনি বলেও দাবি করেন তিনি।

ভারতের বিরুদ্ধে অভিযোগের পাহাড় ট্রুডোর
Aajtak Bangla
  • দিল্লি,
  • 15 Oct 2024,
  • अपडेटेड 11:09 AM IST

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সোমবার ভারতের বিরুদ্ধে  ফের বিষ উগড়ে দিয়েছেন। তিনি অভিযোগ করেন যে ভারত সরকার কানাডায় অপরাধমূলক কার্যকলাপকে সমর্থন করে, যা একটি 'মৌলিক ভুল'। অটোয়ায় এক সংবাদিক সম্মেলনে তিনি দুই দেশের মধ্যে চলমান উত্তেজনার কথা জানান। তিনি বলেন, 'গত সপ্তাহের শেষে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে কথা হয়েছে। এরপরেই আমি হাইলাইট করেছি যে এই সপ্তাহে সিঙ্গাপুরে আমাদের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের মধ্যে বৈঠকটি কতটা গুরুত্বপূর্ণ। তিনি বৈঠক সম্পর্কে জানতেন। আমি বলেছিলাম, মিটিংটা সিরিয়াসলি নিতে হবে।'

সংবাদিক সম্মেলনে জননিরাপত্তা ও আন্তঃসরকার বিষয়ক মন্ত্রী ডমিনিক লেব্ল্যাঙ্ক এবং বিদেশমন্ত্রী  মেলানি জোলি উপস্থিত ছিলেন। ট্রুডো আরও অভিযোগ করেছেন যে ভারত সরকার কানাডিয়ানদের বিরুদ্ধে অপরাধমূলক কার্যকলাপকে সমর্থন করে একটি 'মৌলিক ভুল' করেছে। ট্রুডো দাবি করেছেন, 'ভারত সরকার এই ভেবে মৌলিক ভুল করেছে যে তারা কানাডার মাটিতে কানাডিয়ানদের বিরুদ্ধে অপরাধমূলক কর্মকাণ্ডকে সমর্থন করতে পারে। সেটা খুন হোক বা জোর করে কিছু আদায় হোক। এটা একেবারেই গ্রহণযোগ্য নয়। ট্রুডো বলেছেন যে উত্তেজনা সত্ত্বেও তিনি ভারতের সঙ্গে  কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

ভারতের সঙ্গে খারাপ সম্পর্ক চাই না
জাস্টিন ট্রুডোবলেছেন, তিনি ভারতের সঙ্গে সম্পর্ক নষ্ট করতে চান না। তিনি বলেন, 'ভারতের সঙ্গে সম্পর্কের অবনতি কানাডা চায় না । ভারত একটি গুরুত্বপূর্ণ গণতন্ত্র, এমন একটি দেশ যার সঙ্গে  আমাদের জনগণের ঐতিহাসিকভাবে গভীর বাণিজ্য সম্পর্ক রয়েছে। ভূ-রাজনীতিতে যখন অস্থিতিশীলতা, তখন গণতন্ত্রকে একসঙ্গে থাকতে হবে। এ কারণেই গত বছর যখন আমরা জানতে পারি যে ভারত একটি হত্যাকাণ্ডে জড়িত ছিল, তখন আমরা তাদের এটি ঠিক করতে একসঙ্গে কাজ করতে বলেছিলাম।

ভারতের উপর আক্রমণ
ট্রুডো আরও বলেন, 'আমরা এই লড়াইয়ে জড়াতে চাই না, তবে স্পষ্টতই কানাডার মাটিতে একজন কানাডিয়ান নাগরিককে হত্যার ঘটনা অস্বীকার করা যায় না।' ট্রুডো বলেন, কানাডা স্বচ্ছ দৃষ্টিভঙ্গি নিয়ে ভারতের কাছে সহযোগিতা চেয়েছে। তিনি বলেন, 'গত বছর হাউস অফ কমন্সে আমার বক্তব্যের পর থেকে প্রতিটি পদক্ষেপে ভারত সরকারের প্রতিক্রিয়া অস্বীকার করা, বিভ্রান্তি ছড়ানো এবং ব্যক্তিগতভাবে কানাডা সরকার এবং তার কর্মকর্তাদের সততাকে আক্রমণ করা হয়েছে।'

Advertisement

ভারতের বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুলেছিলেন জাস্টিন ট্রুডো
নিজ্জর হত্যাকাণ্ডে ভারতকে অভিযুক্ত করে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, "আপনারা অনেকেই রেগে আছেন, বিচলিত এবং ভীত, আমি বুঝতে পারছি। এটি হওয়া উচিত নয়। কানাডা-ভারত জনগণের মধ্যে সম্পর্ক, একটি দীর্ঘ ইতিহাস রয়েছে। বাণিজ্য ও ব্যবসার মূলে রয়েছে কিন্তু আমরা এখন যা দেখছি তা সহ্য করতে পারছি না কানাডা ভারতের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে সম্পূর্ণভাবে সম্মান করে এবং আমরা কানাডার জন্য একই কাজ আশা করি।" তিনি আরও বলেছিলেন, "প্রধানমন্ত্রী হিসাবে আমার দায়িত্ব তাদের আশ্বস্ত করা যারা মনে করেন যে নিরাপত্তার সঙ্গে  আপস করা হয়েছে তবে সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে পদক্ষেপ নেওয়া আমার দায়িত্ব। এটি  দুই ঘনিষ্ঠ মিত্র ও অংশীদারদের মধ্যে কূটনৈতিক সংকট।" 

কানাডার কূটনীতিকদের সরিয়ে নেওয়া হয়েছে
এটি কানাডা এবং ভারতের মধ্যে সম্পর্কের অবনতির একটি নতুন স্তর। কানাডার চার্জ ডি অ্যাফেয়ার্স স্টুয়ার্ট হুইলারকে তলব করার কয়েক ঘণ্টা পর সোমবার ভারত ছয় কানাডিয়ান কূটনীতিককে বহিষ্কার করেছে। কানাডা টার্গেট কিলিং এর অভিযোগে হাইকমিশনারসহ ছয় ভারতীয় কূটনীতিককে বহিষ্কার করার পর ভারতের এই প্রতিক্রিয়া এসেছে। ভারত বলেছে কানাডায় ভারতীয় হাইকমিশনার এবং অন্যান্য কূটনীতিক ও কর্মকর্তাদের "ভিত্তিহীন লক্ষ্যবস্তু করা " সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য।

কানাডার বিদেশমন্ত্রী এ কথা জানিয়েছেন 
কানাডার বিদেমন্ত্রী মেলানি জোলি বলেছেন যে ভারতীয় কূটনীতিকদের বহিষ্কারের সিদ্ধান্ত ভারতের ঘোষিত জঙ্গি  হরদীপ সিং নিজ্জর হত্যার ঘটনায় রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি) দ্বারা সংগৃহীত প্রমাণের ভিত্তিতে নেওয়া হয়েছিল। তিনি ভারতকে এই তদন্তে সমর্থন দেওয়ার আহ্বান জানিয়েছেন।

লরেন্স বিষ্ণোই গ্যাং-এর প্রসঙ্গ টেনেছে কানাডা
কানাডা ভারত সরকারের বিরুদ্ধে নতুন অভিযোগ করেছে, নয়াদিল্লির তার মাটিতে  (কানাডা)"গুরুতর অপরাধমূলক কার্যকলাপে" সরাসরি জড়িত থাকার অভিযোগ করেছে। যদিও অটোয়া তার অভিযোগের পিছনে কোন প্রমাণ ভাগ করেনি, তবে এটি অভিযোগ করেছে যে কানাডায় উপস্থিত ভারতীয় এজেন্টরা খালিস্তানপন্থদের  লক্ষ্য করার জন্য লরেন্স বিষ্ণোই  গ্যাংয়ের সঙ্গে  কাজ করছে। প্রসঙ্গত, অভিযোগগুলি এমন এক সময়ে আসে যখন লরেন্স বিষ্ণোই মুম্বাইতে এনসিপি নেতা বাবা সিদ্দিক হত্যায় জড়িত থাকার অভিযোগে ভারতে খবরে রয়েছেন । রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি) দাবি করেছে যে গত বছর কানাডায় গুলিবিদ্ধ হয়ে নিহত খালিস্তানি জঙ্গি  হরদীপ সিং নিজ্জার হত্যার তদন্ত এবং অন্যান্য সম্পর্কিত মামলাগুলি এজেন্টদের সঙ্গে  সম্পর্কযুক্ত।  কানাডার অভিযোগ ভারত সরকার কানাডায় "হত্যা ও সহিংস কর্মকাণ্ড" করছে। হরদীপ সিং নিজ্জর খুন নিয়ে এমন বিস্ফোরক দাবি করা হয়েছে কানাডা পুলিশের তরফে। তাদের দাবি, ভারত সরকারের প্রতিনিধিদের সঙ্গে যোগ রয়েছে বিষ্ণোই গ্যাংয়ের। কানাডা পুলিশের আরও দাবি, জোর করে কাজ করাতে বেশ কয়েকজনকে হুমকিও দিয়েছে ভারত সরকার। উল্লেখ্য, দিনকয়েক আগে বাবা সিদ্দিকির হত্যার দায় স্বীকার করেছে লরেন্স বিষ্ণোই গ্যাং। তার পরেই চাঞ্চল্যকর অভিযোগ আনল কানাডা।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement