Advertisement

'ভারত-ফ্রান্সের বন্ধুত্ব অটুট থাকুক', মাকরঁকে নিয়ে সেলফি PM মোদীর

Macron, PM Modi Pose For Selfie: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল মাকরঁ একটি সেলফির জন্য পোজ দিয়েছেন, তাদের পূর্ণ প্রদর্শনের সাথে। ম্যাক্রোঁ তার হ্যান্ডেলে সেলফিটি টুইট করেছিলেন এবং প্রধানমন্ত্রী মোদী প্রতিক্রিয়া জানিয়েছিলেন, "চিরকালের বন্ধু।"

ফ্রান্স-ভারতের বন্ধুত্বের বার্তা দিয়ে ম্যাক্রন, মোদীর সেলফি
Aajtak Bangla
  • প্যারিস,
  • 15 Jul 2023,
  • अपडेटेड 4:28 PM IST
  • ফ্রান্স-ভারতের বন্ধুত্বের বার্তা দিয়ে
  • ম্যাক্রন, মোদীর সেলফি
  • টুইটার বার্তায় দীর্ঘমেয়াদী পরিকল্পনার ইঙ্গিত

Macron, PM Modi Pose For Selfie: ভারত ও ফ্রান্সের মধ্যে ঘনিষ্ঠ বন্ধন এবং বন্ধুত্বের নিদর্শন হিসেবে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ ইউরোপীয় দেশ সফরের সময় একটি যুগ্ম সেলফি জন্য পোজ দিয়েছেন। ম্যাক্রোঁ তার টুইটার হ্যান্ডেলে সেলফিটি পোস্ট করেছেন এবং ফ্রেঞ্চ, হিন্দি এবং ইংরেজিতে পোস্টটির ক্যাপশন দিয়েছেন। সেখানে বলা হয়েছে "দীর্ঘজীবী হোক ফরাসি-ভারতীয় পার্টনারশিপ",  জবাবে, পিএম মোদী ছবিটি রিটুইট করে লিখেছেন, "চিরদিনের বন্ধু।"

ভারত এবং ফ্রান্স শুক্রবার যৌথ বিবৃতিতে বলেছে যে তাঁরা, তাঁদের কৌশলগত অংশীদারিত্বকে আরও গভীর করার জন্য একটি ২৫ বছরের রোডম্যাপ উন্মোচন করার সঙ্গে বন্ধুত্বপূর্ণ দেশগুলির সুবিধা সহ মূল সামরিক প্ল্যাটফর্মগুলির উন্নয়ন এবং উৎপাদনের জন্য সম্ভাবনাগুলি অন্বেষণ করছে।

ম্যাক্রোঁর আমন্ত্রণে প্রধানমন্ত্রী মোদি ফ্রান্সে দু'দিনের সরকারি সফরে গিয়েছেন। সে সময় এই ছবি সামনে আসে। ফরাসি জাতীয় দিবস উদযাপনের সময় এখানে জনতাকে মুগ্ধ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভারতীয় দলটির সঙ্গে ব্যাস্টিল দিবসের কুচকাওয়াজের জন্য ম্যাক্রোঁতে যোগদান। ভারতীয় বিমান বাহিনীর (IAF) রাফাল যুদ্ধবিমানগুলিও ফরাসি জেটের সাথে ফ্লাইপাস্টে যোগ দেয়।

প্রধানমন্ত্রীকে ফ্রান্সের সর্বোচ্চ সম্মান গ্র্যান্ড ক্রস অফ দ্য লিজিয়ন অফ অনারে ভূষিত করা হয়। তিনিই প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী যিনি এই সম্মান পেলেন। ফ্রান্সের রাষ্ট্রপতির সরকারি বাসভবন প্যারিসের এলিসি প্রাসাদে প্রধানমন্ত্রী মোদী এবং ম্যাক্রোঁ প্রতিনিধি-স্তরের আলোচনা করেছেন।

বিদেশ মন্ত্রকের (MEA) মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছেন, উভয় নেতাই প্রতিরক্ষা, মহাকাশ, অসামরিক পারমাণবিক, বিজ্ঞান ও প্রযুক্তি, বাণিজ্য ও বিনিয়োগ, শক্তি, জলবায়ু কর্ম, সংস্কৃতি এবং জনগণের মধ্যে সম্পর্ক সহ বিস্তৃত বিষয়গুলি নিয়ে আলোচনা করেছেন। অন্যদিকে প্রধানমন্ত্রী মোদী বলেছেন, মাকরঁর সঙ্গে আলোচনা "খুব ফলপ্রসূ" হয়েছে।
তিনি বলেছেন যে, তিনি সবুজ হাইড্রোজেন, নবায়নযোগ্য শক্তি, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) এবং সেমি কন্ডাক্টর সহ ভবিষ্যত খাতে দ্বিপাক্ষিক সহযোগিতা আরও গভীর করার বিষয়ে অত্যন্ত উত্সাহী।

Advertisement

প্রধানমন্ত্রী মোদী এবং মাকরঁর মধ্যে বিস্তৃত আলোচনার পরে, উভয় পক্ষ 'ভারত-ফ্রান্স ইন্দো-প্যাসিফিক রোডম্যাপ' নিয়ে আলোচনা করেন এবং জোর দেন যে তাঁরা একটি মুক্ত, উন্মুক্ত, অন্তর্ভুক্তিমূলক এবং নিরাপদ ইন্দো-প্যাসিফিক অঞ্চল গড়ে তুলতে পারবেন। প্রধানমন্ত্রী মোদাী এবং মাকরঁও সিইও ফোরামে বক্তৃতা করেছিলেন, যেখানে প্রধানমন্ত্রী ভারতে চলমান অর্থনৈতিক সংস্কারগুলি তুলে ধরেন এবং ফরাসি ব্যবসায়ী নেতাদের দেশটি যে সুযোগগুলি অফার করে তা কাজে লাগাতে অনুরোধ করেছিলেন। প্রধানমন্ত্রী আরও ঘোষণা করেছেন যে ভারত বন্দর শহর মার্সেইলে একটি নতুন কনস্যুলেট খুলবে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement