Advertisement

ইলিশ নয়, অন্য মাছে মজেছে বিশ্ব, কোন মাছ বিশ্বে সবচেয়ে বেশি খাওয়া হয় জানেন কী ?

ইলিশ নিয়ে বাঙালির আদিখ্যেতার শেষ নেই। ইলিশের ঝোল, ইলিশ ভাজা, সরষে ইলিশ, ভাপা ইলিশ কত কী ! কিন্তু বিশ্বের বাজারে ইলিশ হালে পাত্তা পায় না। জানেন কী ! গোটা বিশ্ব মজে অন্য মাছের স্বাদে। পৃথিবীর সবচেয়ে বেশি খাওয়া হয় যে মাছ, তা বিশ্বের মাছের বাজারের ৮৫ শতাংশ দখল করে রেখেছে।

টুনায় মজে বিশ্ব
সংগ্রাম সিংহরায়
  • মুম্বই,
  • 06 Aug 2021,
  • अपडेटेड 2:52 PM IST
  • সবচেয়ে বেশি খাওয়া হয় টুনা মাছ
  • দ্বিতীয় স্থানে রয়েছে স্যালমন মাছ

ইলিশ নিয়ে মাতামাতির দিন শেষ

ইলিশ নিয়ে মাতামাতি বাঙালির বরাবরের স্বভাব। কোথায় গেলে ইলিশ ভালো পাওয়া যাবে, মরশুমে ইলিশ উঠছে না কেন? সময়মতো ইলিশের চাহিদা তুঙ্গে উঠছে না কেন ? কিংবা সস্তায় ইলিশ পেতে হলে কি করতে হবে, সেসব নিয়ে মাথাব্যাথা বরাবরই। বর্ষার শুরু থেকেই মনটা কেমন ইলিশ ইলিশ করতে থাকে।

তাইতো পাতে না পড়লেই মুখ ভার

তাইতো যোগান কম থাকলে দাম বেড়ে যায়। স্বভাবতই মুখ ভার হয়ে পড়ে। তাই যতই আম বাঙালি ইলিশ নিয়ে মাতামাতি করুক না কেন, অথবা ইলিশের অবর্তমানে আর, খয়রা, পুঁটি, রুই, কাতলা, ভেটকি, আর চিংড়ি সহ হাজার রকম মাছে, বিকল্প খোঁজার চেষ্টা করুক না কেন, জেনে খারাপ লাগতে পারে, কিন্তু পৃথিবীজুড়ে কিন্তু এসবের কদর তেমন নেই।

বিশ্বের মানুষ সবচেয়ে বেশি খায় কোন মাছ ?

গোটা পৃথিবীতে সবচেয়ে বেশি খাওয়া হয় যে মাছ, সে মাছ ভারতবর্ষে মেলে না। জানেন কি, কোন মাছ সমুদ্রে পাওয়া যায় ? টুনা মাছ। এই টুনা মাছই গোটা পৃথিবীর মাছের সিংহভাগ যোগান দেয়। দ্বিতীয় স্থানে থাকা স্যালমন মাছ এবং আলাস্কা পোলককে চাহিদার দিক দিয়ে গুণে গুণে দশ গোল দেবে টুনা।

জাতিপুঞ্জের রিপোর্টে মিলেছে তথ্য়

সম্মিলিত জাতিপুঞ্জের এক সমীক্ষায় সম্প্রতি রিপোর্টে উঠে এসেছে , টুনা বিশ্বের সবচেয়ে বেশি  মানুষের পছন্দের এবং মানুষের প্লেটে সাজিয়ে দেওয়া মাছ। তবে মাছ ধরার হিসেব গণ্য করলে টুনা মাছ দ্বিতীয় স্থানে রয়েছে। দা স্টেট অফ ফিশেরিজ অ্যান্ড এগ্রিকালচার (SOFIA) ২০২০ সালে একটি স্টাডি রিপোর্ট তৈরি করেছিল খাবার এবং কৃষিজাত পণ্যের উপরে।

সমুদ্রপ্রাণ ধরে খাওয়ার প্রবণতা বাড়ছে

সেই রিপোর্টে জানা গিয়েছে সমুদ্রের প্রাণী ধরে খাওয়ার প্রবণতা মানুষের মধ্যে অনেক বেশি বেড়ে গিয়েছে। তার মধ্যে সবচেয়ে পছন্দের তালিকার শীর্ষে রয়েছে এই টুনা। পৃথিবীর সমস্ত মানুষ যত মাছ খায়, সারা বছরে তার ৮৫ শতাংশই হল টুনা।  দ্বিতীয় স্থানে কাছাকাছি রয়েছে স্যালমন এবং আলাস্কা পোলক।

Advertisement

সমুদ্রপ্রাণের ১৫৬ মিলিয়ন খাদ্য সামগ্রী

তবে মাছ ধরার হিসেব ধরলে জ্যাক এবং ইয়েলো ফিন যৌথভাবে শীর্ষে রয়েছে। ২০১৮ তে সি ফুড খাওয়ার পরিমাণ ১৭৯ মিলিয়ন মেট্রিক টন। যার মধ্যে বেশিরভাগই মাছ। স্বভাবতই সিংহভাগ টুনা মাছ রয়েছে। এর মধ্যে ১৫৬ মিলিয়ন মেট্রিক টন খাবার হিসেবে ব্যবহার করা হয়। বাকি ২২ মিলিয়ন মেট্রিক টন অন্যান্য কাজের জন্য ব্যবহার করা হয়।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement