Advertisement

Pakistan Economic Crisis: পাকিস্তানের দুর্দশা চরমে, দেড় লাখ ছাঁটাই-৬ মন্ত্রকে তালা; এবার কী হবে ?

ইতিহাসের সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটের মুখে থাকা পাকিস্তানে জনগণের সমস্যা কমার বদলে বাড়ছে। দেশটির বন্ধু দেশ ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (IMF) কাছ থেকে বিপুল আর্থিক সহায়তা পেলেও জনগণের ওপর বোঝা বাড়ছে। এখন আবারও বেলআউট প্যাকেজের কিস্তি পেতে আইএমএফের কঠোর শর্ত মেনে নিয়ে অনেক বড় সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। এর আওতায় এক ধাক্কায় দেড় লাখ লোককে চাকরি থেকে ছাটাই করেছে শাহবাজ শরিফ সরকার। আসুন জেনে নেওয়া যাক পাকিস্তান ঋণের জন্য কী করেছে?

IMF থেকে ঋণ নিয়ে আরও শোচনীয় হাল পাকিস্তানের
Aajtak Bangla
  • দিল্লি,
  • 30 Sep 2024,
  • अपडेटेड 11:58 AM IST

ইতিহাসের সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটের মুখে থাকা পাকিস্তানে জনগণের সমস্যা কমার বদলে বাড়ছে। দেশটির বন্ধু  দেশ ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (IMF) কাছ থেকে বিপুল আর্থিক সহায়তা পেলেও জনগণের ওপর বোঝা বাড়ছে। এখন আবারও বেলআউট প্যাকেজের কিস্তি পেতে আইএমএফের কঠোর শর্ত মেনে নিয়ে অনেক বড় সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। এর আওতায় এক ধাক্কায় দেড় লাখ লোককে চাকরি থেকে ছাটাই করেছে  শাহবাজ শরিফ সরকার। আসুন জেনে নেওয়া যাক পাকিস্তান ঋণের জন্য কী করেছে?

IMF-এর শর্তে পাকিস্তানে হৈচৈ
পাকিস্তান সরকার  তার দুর্বল অর্থনৈতিক অবস্থার উন্নতির জন্য অনেক পদক্ষেপ নিয়েছে, কিন্তু এই সবগুলি দেশের জনগণের উপর বড় বোঝা তৈরি করছে। বিশ্বব্যাঙ্ক  থেকে শুরু করে এডিবি, পাকিস্তান সবার কাথে সাহায্যের জন্য আবেদন করেছিল, কিন্তু তা শোনা হয়নি। অনেক অনুরোধের পরে, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) পাকিস্তানকে কিছু শর্ত দিয়ে আর্থিক সহায়তা দেওয়া শুরু করেছে এবং এখন বেলআউট প্যাকেজে পরবর্তী কিস্তির জন্য শর্ত আরোপ করা হয়েছে, যা জনসাধারণের মধ্যে ক্ষোভ তৈরি করছে।

এক ধাক্কায় দেড় লাখ মানুষ বেকার
যে অর্থনৈতিক সংকট চরমে পৌঁছেছিল, তাতে সাহায্য করার জন্য, IMF পাকিস্তানকে বেলআউট প্যাকেজের কিস্তি রিলিজের আগে অনেক শর্ত আরোপ করেছিল এবং শাহবাজ সরকারের সেগুলি মেনে নেওয়া ছাড়া উপায় ছিল না। আইএমএফের নতুন শর্ত মেনে নিয়ে পাকিস্তান সরকারের সবচেয়ে বড় সিদ্ধান্তে এক ধাক্কায় দেশে প্রায় দেড় লাখ মানুষ বেকার হয়েছে। যারা আগে থেকেই মুদ্রাস্ফীতিতে  ভুগছিল তাদের খাদ্য ও জলের প্রয়োজন ছিল, এখন তাদের উপার্জনও বন্ধ করা হয়েছে। এ কারণে ভবিষ্যতে পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে।

ছয় মন্ত্রকে তালা, দুটিকে যুক্ত করা হয়েছে
পাকিস্তান সরকার শুধু লক্ষাধিক চাকরিই কমায়নি, ছয়টি মন্ত্রকে তালাও ঝুলিয়েছে। শুধু তাই নয়, দুটি মন্ত্রককে যুক্ত করা হয়েছে। পরবর্তী কিস্তি পাওয়ার জন্য আইএমএফ-এর এই সব শর্ত মেনে নিয়েছে পাকিস্তান। এতে দেশের সাধারণ মানুষ সবচেয়ে বেশি সমস্যায় পড়েছে। এই পদক্ষেপের মাধ্যমে, পাকিস্তান IMF থেকে ৭ বিলিয়ন ডলারের সহায়তা পাবে এবং ১ বিলিয়ন ডলারের একটি কিস্তিও রিলিজ করা হয়েছে। খবরে বলা হয়েছে, শাহবাজ সরকার প্রশাসনিক ব্যয় কমাতে এই কঠোর পদক্ষেপ নিয়েছে, যা আইএমএফের বেঁধে দেওয়া শর্ত অনুযায়ী।

Advertisement

করের বোঝা বাড়ানোরও প্রস্তুতি
আইএমএফ -এর চাপের মুখে পাকিস্তান সরকার তার অনেক দাবি মেনে নিয়েছে এবং কর থেকে জিডিপি অনুপাত বাড়ানোর জন্য পরবর্তী পদক্ষেপ নিতে যাচ্ছে। পাকিস্তান এখন কৃষি ও রিয়েল এস্টেট খাতে ভারী কর আরোপের প্রস্তুতি নিচ্ছে এবং এর সঙ্গে ভর্তুকি কমানোরও সিদ্ধান্ত নিতে পারে। মুদ্রাস্ফীতির কারণে ভুক্তভোগী জনগণের ওপর করের বোঝাও যে বাড়বে তা স্পষ্ট। দেশটির অর্থমন্ত্রী মোহাম্মদ আওরঙ্গজেব আরও বলেছেন যে আইএমএফের সঙ্গে একটি ত্রাণ প্যাকেজ চূড়ান্ত করা হয়েছে, যা পাকিস্তানের জন্য শেষ প্যাকেজ হবে। আমরা আমাদের অর্থনীতির উন্নতির জন্য আইএমএফের সব দাবি মেনে নিয়েছি।

অর্থমন্ত্রী বলেন- আগে ট্যাক্স দিন, তারপর সম্পত্তি-গাড়ি কিনুন
পাকিস্তানের অর্থমন্ত্রী  বলেছেন যে এখন আমাদের কর রাজস্ব বাড়ানোর দিকে নজর দিতে হবে। তিনি বলেন, এ বছর প্রায় ৭ লাখ ৩২ হাজার নতুন করদাতা নিবন্ধন করেছেন এবং এর পর দেশে করদাতার সংখ্যা ৩২ লাখে উন্নীত হয়েছে। আওরঙ্গজেবের মতে, দেশের অর্থনীতি  সঠিক পথে এগোচ্ছে। প্রসঙ্গত, গত বছর ২০২৩ সালে, পাকিস্তান খেলাপি হওয়ার দ্বারপ্রান্তে ছিল, কিন্তু শেষ মুহূর্তে IMF-এর সাহায্যের কারণে, দেশটি  দেউলিয়া হওয়ার হাত থেকে রক্ষা পেয়েছিল, তবে পরিস্থিতি এখন আরও খারাপ। অর্থমন্ত্রী তার বিবৃতিতে আরও বলেন, এখন যারা কর দেয় না তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে এবং কর খেলাপিরা দেশে সম্পত্তি ও গাড়ি ও অন্যান্য যানবাহন কেনার অনুমতি পাবে না।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement