Advertisement

PM Modi Ukraine Visit: মোদীর হাত জেলেনস্কির কাঁধে, মন দিয়ে শুনলেন ইউক্রেনের যুদ্ধ-যন্ত্রণা

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পোল্যান্ডে তাঁর দুদিনের সফর শেষ করার পর শুক্রবার ইউক্রেনের রাজধানী কিভে পৌঁছন মোদী। তারপর মার্টিরোলজিস্ট এক্সপোজিশনে জেলেনস্কির সঙ্গে দেখা করেন।

কাঁধে হাত দিয়ে কথা, ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ মোদীর
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 23 Aug 2024,
  • अपडेटेड 3:50 PM IST
  • স্থানীয় সময় সকাল সাড়ে সাতটা নাগাদ তিনি কিয়েভে পৌঁছন
  • প্রবাসী ভারতীয়রা ‘ভারত মাতা কি জয়’ স্লোগান দিয়ে প্রধানমন্ত্রীকে স্বাগত জানায়

ইউক্রেনের প্রসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পোল্যান্ডে তাঁর দুদিনের সফর শেষ করার পর শুক্রবার ইউক্রেনের রাজধানী কিভে পৌঁছন মোদী। তারপর মার্টিরোলজিস্ট এক্সপোজিশনে জেলেনস্কির সঙ্গে দেখা করেন। এরপর দুই নেতা ইউক্রেনের জাতীয় জাদুঘর পরিদর্শন করেন, যেখানে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধে নিহত শিশুদের প্রতি শ্রদ্ধা জানান। জেলেনস্কির কাঁধে হাত দিয়ে মোদীকে কথা বলতে দেখা যায়।

১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীনতা লাভের পর থেকে ইউক্রেন সফরে যাওয়া প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হলেন মোদী। স্থানীয় সময় সকাল সাড়ে সাতটা নাগাদ তিনি কিভে পৌঁছন। কিভে পৌঁছনোর পর প্রবাসী ভারতীয়রা ‘ভারত মাতা কি জয়’ স্লোগান দিয়ে প্রধানমন্ত্রীকে স্বাগত জানায়। তিনি এখানে প্রায় ২০০ ভারতীয় নাগরিকের সঙ্গে মিলিত হন। ইউক্রেনে বসবাসরত ভারতীয় ছাত্ররাও এখানে এসেছিলেন। এই ছাত্ররা প্রধানমন্ত্রী মোদীর সফর নিয়ে খুবই উচ্ছ্বসিত।

জেলেনস্কির সঙ্গে দেখা করার আগে কিয়েভে পৌঁছে গান্ধী মূর্তিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন প্রধানমন্ত্রী। তারপর সেখানে তিনি বিশ্বব্যাপী সংঘাতের বিষয়ে ভারতের অবস্থান পুনর্ব্যক্ত করেন। মানবতার মুখোমুখি চ্যালেঞ্জ মোকাবিলায় ঐক্য ও সহযোগিতার আহ্বান জানিয়েছেন। শান্তির জন্য একটি জোরাল আবেদন জানিয়ে তিনি বলেন, 'ভারতের অবস্থান খুবই স্পষ্ট। এটি যুদ্ধের যুগ নয়। এই চ্যালেঞ্জগুলি মোকাবিলা করার জন্য একত্রিত হওয়ার সময়, যা মানবতার জন্য হুমকি।'

ইউক্রেনের প্রধানমন্ত্রী জেলেনস্কির সঙ্গে বৈঠকেও বসবেন মোদী। এরপর যৌথ বিবৃতি দেওয়া হবে এবং সাংবাদিক সম্মেলন করা হবে। বিকাল সাড়ে ৫টায় ট্রেনে করে পোল্যান্ড ফিরে যাবেন প্রধানমন্ত্রী মোদী এবং সেখান থেকে ভারতের উদ্দেশ্যে রওনা দেবেন।

Advertisement
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement