Advertisement

BRICS Expansion: সদস্য হতে আবেদন একাধিক দেশের, BRICS বিশ্বের নয়া ভরকেন্দ্র হবে?

ব্রিকস-এর সম্প্রসারণকে স্বাগত জানিয়েছে ভারত। ব্রিকস সম্মেলনে অংশ নিতে জোহানেসবার্গে (দক্ষিণ আফ্রিকা) পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সহমত হয়ে তারা সদস্য দেশ বাড়ানোর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। মহাকাশ গবেষণা সহ বিভিন্ন ক্ষেত্রে ব্রিকস দেশগুলির মধ্যে সহযোগিতার সুযোগ বাড়ানোর জন্য প্রধানমন্ত্রী ৫টি পরামর্শও দিয়েছেন।

ব্রিকস সম্মেলন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 24 Aug 2023,
  • अपडेटेड 1:26 PM IST
  • ব্রিকস-এর সম্প্রসারণকে স্বাগত জানিয়েছে ভারত
  • ব্রিকস সম্মেলনে অংশ নিতে জোহানেসবার্গে (দক্ষিণ আফ্রিকা) পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
  • সহমত হয়ে তারা সদস্য দেশ বাড়ানোর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন

BRICS Expansion: ব্রিকস-এর সম্প্রসারণকে স্বাগত জানিয়েছে ভারত। ব্রিকস সম্মেলনে অংশ নিতে জোহানেসবার্গে (দক্ষিণ আফ্রিকা) পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সহমত হয়ে তারা সদস্য দেশ বাড়ানোর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। মহাকাশ গবেষণা সহ বিভিন্ন ক্ষেত্রে ব্রিকস দেশগুলির মধ্যে সহযোগিতার সুযোগ বাড়ানোর জন্য প্রধানমন্ত্রী ৫টি পরামর্শও দিয়েছেন। তিনি বলেন, ভারত ব্রিকস সদস্যপদ সম্প্রসারণকে সম্পূর্ণ সমর্থন করে।

জোহানেসবার্গে ব্রিকস সম্মেলন চলছে। ব্রিকস গ্রুপের সম্প্রসারণই এই শীর্ষ সম্মেলনের মূল বিষয়। প্রকৃতপক্ষে, ৪০টিরও বেশি দেশ ব্রিকসে যোগদানের আগ্রহ প্রকাশ করেছে। এর মধ্যে ২৩টি দেশ এমনকি এর সদস্য হওয়ার জন্য আবেদন করেছে। যেসব দেশ আবেদন করেছে তাদের মধ্যে রয়েছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহী (UAE) এবং আর্জেন্টিনা। ব্রিকসে এসব দেশের প্রবেশ ঘটলে এটি একটি শক্তিশালী কেন্দ্র হিসেবে আবির্ভূত হবে।

প্রধানমন্ত্রীর পর চিনের প্রেসিডেন্ট শি জিনপিং ব্রিকসের পূর্ণাঙ্গ অধিবেশনে ভাষণ দেন। তিনিও ব্রিকসের দ্রুত সম্প্রসারণকে সমর্থন করেন। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা বলেছেন, 'ব্রিকস দেশগুলি এর সম্প্রসারণ নিয়ে আলোচনা করছে। নিজেদের মধ্যে এ বিষয়ে আলোচনা করায় আশা করছি এর সুস্পষ্ট সমাধান পাব।' সূত্র জানিয়েছে, যে ব্রিকস নতুন দেশ বেছে নেওয়ার জন্য সহমত তৈরিতে ভারতের ভূমিকা গুরুত্বপূর্ণ।'

ব্রিকস সম্প্রসারণ নিয়ে আলোচনা
মঙ্গলবার সন্ধেয় লিডার্স রিট্রিটে ব্রিকস সম্প্রসারণের বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। ভারতীয় সূত্রের মতে, আমাদের প্রচেষ্টা আমাদের কৌশলগত অংশীদারদের নতুন সদস্য হিসাবে অন্তর্ভুক্ত করার লক্ষ্য দ্বারা পরিচালিত হয়। প্রধানমন্ত্রী মোদীও আশা প্রকাশ করেছেন যে সমস্ত ব্রিকস দেশ আফ্রিকান ইউনিয়নে G20-এর স্থায়ী সদস্যতার জন্য ভারতের প্রস্তাবকে সমর্থন করবে।

২০১৬ সালে ভারতের BRICS-এর সভাপতিত্বের কথাও উল্লেখ করেছিলেন মোদী। BRICS এর চিঠির উপর ভিত্তি করে, তিনি এটিকে বিল্ডিং, ইনক্লুসিভ এবং যৌথ সমাধান হিসাবে সংজ্ঞায়িত করেছেন। প্রধানমন্ত্রী মোদী বলেন, ৭ বছর পর ব্রিকস বাধা ভাঙবে, অর্থনীতিকে পুনরুজ্জীবিত করবে এবং ভবিষ্যৎকে রূপ দেবে। ব্রিকস সদস্যদেশগুলির সঙ্গে একসঙ্গে, এই নতুন সংজ্ঞার অর্থ প্রদানে সক্রিয়ভাবে অবদান রাখব।

Advertisement

ব্রিকস এখন কতটা শক্তিশালী?
BRICS বিশ্বের পাঁচটি দ্রুততম অর্থনীতির একটি গ্রুপ। ব্রিকসের প্রতিটি চিঠি একটি দেশের প্রতিনিধিত্ব করে। BRICS-এ ব্রাজিল থেকে B, রাশিয়া থেকে R, ভারত থেকে I, চীন থেকে C এবং দক্ষিণ আফ্রিকা থেকে S।

২০০৬ সালে প্রথমবারের মতো ব্রিক দেশগুলোর বৈঠক অনুষ্ঠিত হয়। একই বছরের সেপ্টেম্বরে রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের সময় এই চার দেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক হয়, তখন এই গ্রুপের নাম হয় 'ব্রিক'। ২০০৯ সালে রাশিয়ার ইয়েকাটেরিনবার্গে ব্রিক দেশগুলোর প্রথম শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়। এর পরে ২০১০ সালে ব্রাজিলের ব্রাসিলিয়াতে দ্বিতীয় শীর্ষ বৈঠক হয়েছিল। একই বছর দক্ষিণ আফ্রিকাও এতে যোগ দেয়, তারপর BRIC থেকে BRICS হয়।

BRICS-এর অন্তর্ভুক্ত পাঁচটি দেশই বিশ্বের দ্রুত বর্ধনশীল অর্থনীতি। বিশ্বের জিডিপিতে তাদের ৩১.৫% ভাগ রয়েছে। বিশ্বের মোট জনসংখ্যার ৪১ শতাংশেরও বেশি পাঁচটি ব্রিকস দেশে বাস করে। বৈশ্বিক ব্যবসায় তাদের ১৬ শতাংশ শেয়ার রয়েছে।

এবারের ব্রিকস সম্মেলনের দুটি এজেন্ডা রয়েছে। প্রথম- BRICS এর সম্প্রসারণ। দ্বিতীয়- ব্রিকস দেশগুলিতে তাদের নিজস্ব মুদ্রায় ব্যবসা।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement