Advertisement

India PM Meets Ukraine Presidient: হিরোশিমায় মোদী-জেলেনস্কি সাক্ষাৎ, যুদ্ধের পর প্রথমবার মুখোমুখি

India PM Meets Ukraine President: হিরোশিমাতে জানিয়েছেন প্রধানমন্ত্রী। ভারতের তরফে শান্তির বার্তা দিয়েছেন। দুই দেশের মধ্যে যুদ্ধ আটকানোর জন্য আপিলও করেছেন। সঙ্গে রাষ্ট্রসঙ্ঘে, রাশিয়ার বিরুদ্ধে আনা প্রস্তাবের উপর ভোটিংয়ে বিষয়টি কাগজ করে দেন। এই পরিস্থিতিতে গোটা পৃথিবীর নজর এখন জেলেনস্কি এবং মোদীর সাক্ষাতের উপর টিকে রয়েছে।

হিরোশিমাতে মোদী-ইউক্রেন রাষ্ট্রপতি সাক্ষাত, যুদ্ধের পর প্রথমবার মুখোমুখি দু'জন
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 20 May 2023,
  • अपडेटेड 6:37 PM IST
  • হিরোশিমাতে মোদী-ইউক্রেন রাষ্ট্রপতি সাক্ষাত
  • যুদ্ধের পর প্রথমবার মুখোমুখি দু'জন
  • গোটা বিশ্বের চোখ দুজনের দিকে

India PM Meets Ukraine President: গত বছর এপ্রিল মাসে রাশিয়া, বিশেষ সেনা অভিযানের নাম দিয়ে ইউক্রেনের উপর হামলা করে। ইউক্রেনের উপর রাশিয়ার হামলার পর প্রধানমন্ত্রী মোদী এবং ইউক্রেনের রাষ্ট্রপতি জেলেনস্কি এই প্রথমবার মুখোমুখি হন। রাশিয়ার সঙ্গে যুদ্ধের শুরুর পর ইউক্রেনের রাষ্ট্রপতি একাধিকবার প্রধানমন্ত্রী মোদিকে ফোন করে যুদ্ধ থামানোর জন্য হস্তক্ষেপ করার আবেদনও করেছিলেন। তবে সামনাসামনি সাক্ষাত এই প্রথম।

ইউক্রেনের যুদ্ধ নিয়ে শান্তির আবেদন করেছেন প্রধানমন্ত্রী মোদী

প্রধানমন্ত্রী মোদী, রাশিয়া ও ইউক্রেন দুই দেশের রাষ্ট্রনেতাদের সঙ্গেই যুদ্ধের শুরু থেকেই কথাবার্তা চালিয়ে যাচ্ছেন এবং শান্তির আবেদন করেছেন। রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের উপস্থিতিতে শান্তির বার্তা পাঠিয়ে দিয়ে মোদী এটি পরিষ্কার করে দিয়েছেন যে, ভারত সমস্যার সমাধান আলোচনার মাধ্যমে চায়, যুদ্ধের মাধ্যমে নয়।

পরমাণু অস্ত্র ব্যবহার সম্পূর্ণভাবে বর্জন করা উচিত

পরমাণু অস্ত্র ব্যবহার সম্পূর্ণভাবে বর্জন করা উচিত বলে হিরোশিমাতে জানিয়েছেন প্রধানমন্ত্রী। ভারতের তরফে শান্তির বার্তা দিয়েছেন। দুই দেশের মধ্যে যুদ্ধ আটকানোর জন্য আবেদনও করেছেন। সঙ্গে রাষ্ট্রসঙ্ঘে, রাশিয়ার বিরুদ্ধে আনা প্রস্তাবের উপর ভোটিংয়ে বিষয়টিও খারিজ করে দিয়েছেন। এই পরিস্থিতিতে গোটা পৃথিবীর নজর এখন জেলেনস্কি এবং মোদীর সাক্ষাতের উপর টিঁকে রয়েছে।

জাপানে প্রধানমন্ত্রী মোদীর কার্যক্রম

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাপানের পরে পাপুয়া নিউগিনি এবং অস্ট্রেলিয়াতেও যাবেন। প্রধানমন্ত্রী শনিবার জাপানের হিরোশিমাতে আয়োজিত সম্মেলনে অংশ নেন। এরপরে তিনি পরমাণু হামলার স্মৃতিতে তৈরি হওয়া হিরোশিমা স্মারকে পৌঁছেন ও শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। প্রধানমন্ত্রী মোদী মহাত্মা গান্ধীর মূ্র্তিরও আবরণ উন্মোচন করেছেন। জি-সেভেন বৈঠকে জাপান এবং আমেরিকা ছাড়া ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, কানাডা, ইটালির সঙ্গে ইউরোপীয় সংঘের প্রতিনিধি ও শামিল ছিল।

 

Advertisement
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement