Advertisement

PM Modi in Austria: সেই ইন্দিরা গিয়েছিলেন, তারপর মোদী, অস্ট্রিয়া গেয়ে উঠল 'বন্দে মাতরম'

নরেন্দ্র মোদী দ্বিতীয় প্রধানমন্ত্রী যিনি ৪১ বছরেরও বেশি সময় পরে মধ্য ইউরোপীয় দেশ অস্ট্রিয়া সফর করছেন। এর আগে ১৯৮৩ সালে ইন্দিরা গান্ধী অস্ট্রিয়া ও ভিয়েনা সফর করেছিলেন। এই সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে রয়েছেন বিদেশমন্ত্রী জয়শঙ্করও।

ইন্দিরার পর প্রথম প্রধানমন্ত্রী হিসেবে অস্ট্রিয়ায় মোদী
Aajtak Bangla
  • দিল্লি,
  • 10 Jul 2024,
  • अपडेटेड 9:45 AM IST


দু'দিনের রাশিয়া সফর শেষে অস্ট্রিয়া পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিমানবন্দরে মোদীকে স্বাগত জানান অস্ট্রিয়ার বিদেশমন্ত্রী আলেকজান্ডার শ্যালেনবার্গ। প্রধানমন্ত্রী মোদীর এই সফরের সময়, উভয় দেশই তাদের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও গভীর করার এবং অনেক ভূ-রাজনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় ঘনিষ্ঠ সহযোগিতার উপায়গুলি অন্বেষণ করবে। প্রধানমন্ত্রী মোদীর ভিয়েনা সফর খুবই বিশেষ। নরেন্দ্র মোদী দ্বিতীয় প্রধানমন্ত্রী যিনি ৪১ বছরেরও বেশি সময় পরে মধ্য ইউরোপীয় দেশ অস্ট্রিয়া সফর করছেন। এর আগে ১৯৮৩ সালে ইন্দিরা গান্ধী অস্ট্রিয়া ও ভিয়েনা সফর করেছিলেন। এই সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে রয়েছেন বিদেশমন্ত্রী জয়শঙ্করও। 

অস্ট্রিয়া পৌঁছানোর সঙ্গে সঙ্গেই ট্যুইট
অস্ট্রিয়া পৌঁছানোর সঙ্গে সঙ্গেই ট্যুইট করেন প্রধানমন্ত্রী মোদী। 

 

এক্স-এর একটি পোস্টে, বিদেশ মন্ত্রকের মুখপাত্রও ভারত-অস্ট্রিয়া সম্পর্কের বিষয়ে ট্যুইট করেছেন। তিনি বলেন যে উভয় দেশ এই বছর কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৭৫তম বার্ষিকী উদযাপন করছে, এই গুরুত্বপূর্ণ সফর ভারত-অস্ট্রিয়া সম্পর্কে নতুন গতি যোগ করবে।

অস্ট্রিয়ার শিল্পীরা প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে বন্দে মাতরম গেয়েছেন
বিমানবন্দরে জমকালো স্বাগত জানানোর পর হোটেল রিটজ-কার্লটনে পৌঁছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে অস্ট্রিয়ান শিল্পীরা তাকে স্বাগত জানিয়ে 'বন্দে মাতরম' গেয়েছেন। এখানে প্রধানমন্ত্রীকে প্রবাসী ভারতীয়রা অভ্যর্থনা জানান। এর পরে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অস্ট্রিয়া প্রজাতন্ত্রের ফেডারেল চ্যান্সেলর কার্ল নেহমার আয়োজিত নৈশভোজে যোগ দেন।  এর পরে অস্ট্রিয়ার চ্যান্সেলর কার্ল নেহমারও প্রধানমন্ত্রী মোদীকে স্বাগত জানান এবং ভারতকে তাঁদের বন্ধু এবং অংশীদার বলে অভিহিত করেন। পাশাপাশি তিনি আরও বলেন, এই সফরে তিনি রাজনীতি ও অর্থনীতি নিয়ে আলোচনা করতে আগ্রহী।

 

আজকের প্রধানমন্ত্রীর কর্মসূচি
প্রধানমন্ত্রী মোদী ভিয়েনা সফরের সময় আজ অর্থাৎ বুধবার অস্ট্রিয়া প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি আলেকজান্ডার ভ্যান ডার বেলেনের সঙ্গে দেখা করবেন। তিনি অস্ট্রিয়ার চ্যান্সেলর কার্ল নেহামারের সঙ্গেও আলোচনা করবেন। প্রধানমন্ত্রী মোদী এবং চ্যান্সেলর নেহমার ভারত-অস্ট্রিয়ার শীর্ষ উদ্যোক্তাদের একটি সভাতেও ভাষণ দেবেন। ভিয়েনায় ভারতীয় সম্প্রদায়ের মানুষের সঙ্গেও মতবিনিময় করবেন মোদী।

Advertisement

দুই দেশের মধ্যে বাণিজ্য নিয়ে আলোচনা হবে
 প্রধানমন্ত্রীর এই সফর দুই দিনের। যেখানে বুধবার (১০ জুলাই) দুই দেশের মধ্যে বাণিজ্য নিয়ে আলোচনা হবে। এরপর অস্ট্রিয়ার প্রেসিডেন্ট আলেকজান্ডার ভ্যান ডার বেলের সঙ্গেও দেখা করবেন প্রধানমন্ত্রী মোদী। অস্ট্রিয়ার চ্যান্সেলর কার্ল নেহামারের সঙ্গেও আলোচনা করবেন। এছাড়াও ভারত ও অস্ট্রিয়ার শিল্পপতিদের উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী মোদী ও নেহমার। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement