Advertisement

Queen Elizabeth II Death: কত সম্পত্তি রেখে গেলেন দ্বিতীয় এলিজাবেথ-কে পাচ্ছেন সেই সম্পদ?

Queen Elizabeth Death: ব্রিটেনের রাজপরিবার করদাতাদের কাছ থেকে বিপুল পরিমাণ অর্থ পেতেন। যা একপ্রকার অনুদান নামে পরিচিত। এটি রাজপরিবারকে বার্ষিক ভিত্তিতে দেওয়া হয়। রাজা তৃতীয় জর্জের সময় এই অনুদান শুরু হয়েছিল। তিনি সংসদে একটি চুক্তি পাস করেছিলেন। এইভাবে তিনি নিজের এবং ভবিষ্যত প্রজন্মের জন্য তহবিল সুরক্ষিত করার পথ প্রশস্ত করেছিলেন।

রানি দ্বিতীয় এলিজাবেথ।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 09 Sep 2022,
  • अपडेटेड 12:42 PM IST
  • রানি দ্বিতীয় এলিজাবেথ কত সম্পদ রেখে গেছেন
  • কে হবেন উত্তরাধিকারী?
  • জানুন বিস্তারিত তথ্য

Queen Elizabeth Death: রানি দ্বিতীয় এলিজাবেথের মোট সম্পদ নিয়ে বিভিন্ন প্রতিবেদনে অনেক দাবি করা হয়েছে। ফরচুন অনুসারে, রানি দ্বিতীয় এলিজাবেথ ৫০০ মিলিয়ন ডলার (৩৯,৮৫৮,৯৭৫,০০০ টাকা) সম্পত্তি রেখে গিয়েছেন। প্রিন্স চার্লস রাজা হওয়ার পর এই সম্পত্তি উত্তরাধিকার সূত্রে এই সম্পত্তি পাবেন।

রানির আয় কেমন ছিল?

ব্রিটেনের রাজপরিবার করদাতাদের কাছ থেকে বিপুল পরিমাণ অর্থ পেতেন। যা একপ্রকার অনুদান নামে পরিচিত। এটি রাজপরিবারকে বার্ষিক ভিত্তিতে দেওয়া হয়। রাজা তৃতীয় জর্জের সময় এই অনুদান শুরু হয়েছিল। তিনি সংসদে একটি চুক্তি পাস করেছিলেন। এইভাবে তিনি নিজের এবং ভবিষ্যত প্রজন্মের জন্য তহবিল সুরক্ষিত করার পথ প্রশস্ত করেছিলেন। এই চুক্তিটি মূলত সিভিল লিস্ট নামে পরিচিত। ২০১২ সালে একটি সার্বভৌম অনুদান দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল। এই তহবিলগুলি অফিসিয়াল ভ্রমণের খরচ, সম্পত্তির রক্ষণাবেক্ষণ এবং রানির বাড়ি - বাকিংহাম প্যালেসের রক্ষণাবেক্ষণের জন্য বরাদ্দ করা হয়। ফোর্বসের মতে ২০১১ সাল পর্যন্ত রাজপরিবারের রিয়েল এস্টেটে প্রায় ২৮ বিলিয়ন ডলার ছিল, যা বিক্রি করা যাবে না।

কে পাবে রানির সম্পদ?

বিজনেস ইনসাইডারের মতে, রানি তাঁর বিনিয়োগ, শিল্প সংগ্রহ, গহনা এবং রিয়েল এস্টেট হোল্ডিং থেকে ৫০০ মিলিয়নেরও বেশি ব্যক্তিগত সম্পদ সংগ্রহ করেছেন। এর মধ্যে রয়েছে স্যান্ড্রিংহাম হাউস এবং বালমোরাল ক্যাসেল। এখন যেহেতু তিনি মারা গেছেন, তাঁর ব্যক্তিগত সম্পদের অনেকটাই প্রিন্স চার্লসের হাতে তুলে দেওয়া হবে।

বড় ছেলে চার্লস সিংহাসন গ্রহণ করেন

এখন দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু পরে তাঁর বড় ছেলে চার্লস ব্রিটেনের রাজা হয়েছেন। ৭৩ বছর বয়সী চার্লস ব্রিটেন, অস্ট্রেলিয়া, কানাডা এবং নিউজিল্যান্ডের ১৫টি দেশের প্রধানও হয়েছেন। রাজপরিবারের নিয়ম অনুসারে, দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পরে দায়িত্ব চার্লসের দায়িত্ব নেওয়ার কথা। নিয়ম অনুযায়ী, এলিজাবেথের মৃত্যুর পরেই চার্লসকে নতুন রাজা ঘোষণা করা হয়। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement