Advertisement

Earthquake: সুনামি অ্যালার্ট! তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল জাপান

ঠিক ১০ বছর আগে তীব্র ভূমিকম্পে (Earthquake) শতাব্দীর অন্যতম ভয়াবহ সুনামির সাক্ষী হয়েছে জাপান। ২০১১ সালে ওই কম্পনের তীব্রতা ছিল রিখটার স্কেল ৯। যার জেরে ফুকুশিমায় পরমাণু চুল্লিতে দুর্ঘটনা ঘটে। ফলে ভূমিকম্প, সুনামি ও সঙ্গে পরমাণু বিকিরণ, ত্রিফলায় জর্জরিত হয় জাপান। 

জাপানে ভূমিকম্প -- ছবিটি প্রতীকী
Aajtak Bangla
  • টোকিও,
  • 20 Mar 2021,
  • अपडेटेड 5:07 PM IST
  • রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ৭
  • ভূমিকম্পে কেঁপে ওঠে মিয়াগি অঞ্চল
  • সুনামি সতর্কতা জারি করা হয়েছে জাপানে

২০১১ সালের ভয়াবহ স্মৃতি উস্কে তীব্র ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল জাপান (Japan)। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ৭। কম্পনের তীব্রতায় জাপানের রাজধানী টোকিওতে বহু বাড়ি ক্ষতিগ্রস্থ বলে জানা গিয়েছে। তবে হতাহতের কোনও খবর নেই। ইতিমধ্যেই সুনামি (Tsunami) সতর্কতা জারি করা হয়েছে জাপানে।

আজ অর্থাত্‍ শনিবার জাপানের স্থানীয় সময় সন্ধে ৬টা ৯ মিনিটে তীব্র ভূমিকম্পে কেঁপে ওঠে মিয়াগি অঞ্চল। কম্পনের এপিসেন্টার ছিল প্রশান্ত মহাসাগরের মিয়াগি রিজিয়নে ৬০ কিমি গভীরে। জানা গিয়েছে, স্থানীয় পরমাণু চুল্লি ও ট্রেন পরিষেবা বন্ধ রাখা হয়েছে। বন্ধ রাখা হয়েছে জাপানের বিখ্যাত শিনকানসেন বুলেট ট্রেনও। মার্কিন জিওলজিক্যাল সার্ভের রিপোর্ট অনুযায়ী, কম্পনের মাত্রা রিখটার স্কেল ৭। 

আরও পড়ুন: শক্তিশালী ভূমিকম্পে উত্তর ভারতে প্রবল কম্পন! 'ভয়ঙ্কর রাত' আতঙ্কে সিঁটিয়ে বাসিন্দারা 

ঠিক ১০ বছর আগে তীব্র ভূমিকম্পে শতাব্দীর অন্যতম ভয়াবহ সুনামির সাক্ষী হয়েছে জাপান। ২০১১ সালে ওই কম্পনের তীব্রতা ছিল রিখটার স্কেল ৯। যার জেরে ফুকুশিমায় পরমাণু চুল্লিতে দুর্ঘটনা ঘটে। ফলে ভূমিকম্প, সুনামি ও সঙ্গে পরমাণু বিকিরণ, ত্রিফলায় জর্জরিত হয় জাপান। 

জাপানের সংবাদমাধ্যমকে ইশিনোমাকি শহরের বাসিন্দারা জানিয়েছেন, ১০ বছরের আগের স্মৃতিই যেন ফিরে এল। আমরা দ্রুত রাস্তায় বেরিয়ে পড়েছি। হার্ট বিট বেড়ে গিয়েছে। 

গত মাসেই মিয়াগিতে একটি শক্তিশালী ভূমিকম্প হয়। ২০১১ সালের ভূমিকম্প ও সুনামিতে ফুকুশিমা ডাইচি পরমাণু কেন্দ্রে বিপর্যয়ের মতো ঘটনা ঘটেছিল। গোটা বিপর্যয়ের আঁচ পড়েছিল দেশের মিয়াগিতেও। আজকের ভূমিকম্পে সেই আতঙ্কই ফিরে এল।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement