Advertisement

Modi Jinping Walk Together: BRICS সামিটে জিনপিংকে কী বোঝাচ্ছেন মোদী? ভিডিও VIRAL

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে অনুষ্ঠিত ব্রিকস সম্মেলনে চিনের প্রেসিডেন্ট শি জিনপিং ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে সংক্ষিপ্ত আলোচনার খবর পাওয়া গেছে। ব্রিকস নেতাদের যৌথ সংবাদিক সম্মেলনের পর ভারত ও চিনের শীর্ষ নেতারা সংক্ষিপ্ত আলোচনা করেন। সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং চিনের প্রেসিডেন্ট শি জিনপিংকে পাশাপাশি হাঁটতেও দেখা গেছে।

BRICS সামিটের মাঝেই কথা দুই রাষ্ট্র প্রধানের
Aajtak Bangla
  • দিল্লি,
  • 24 Aug 2023,
  • अपडेटेड 3:39 PM IST

জোহানেসবার্গে  ১৫ তম ব্রিকস শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী মোদী এবং চিনা প্রেসিডেন্ট  শি জিনপিং সংক্ষিপ্ত আলোচনা করেছেন। বৃহস্পতিবার নেতাদের যৌথ সংবাদিক  সম্মেলনের পর চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সংক্ষিপ্ত কথোপকথন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ব্রিকস সম্মেলনে শি জিনপিং এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদr আলোচনায় বসবেন কি না, তা নিয়ে জল্পনা চলছিল। এমনকি ব্রিকস সম্মেলনের প্রথম দিনে, শি জিনপিং ব্রিকস রাষ্ট্রপ্রধানদের সঙ্গে  একটি মঞ্চে 'ফ্রেমে' উপস্থিত ছিলেন, তবে তিনি কোনও বক্তব্য রাখেননি, তার পক্ষে প্রতিনিধি মন্ত্রী অংশ নেন। তবে এরই মধ্যে ব্রিকস শীর্ষ সম্মেলন থেকে প্রধানমন্ত্রী মোদী এবং শি জিনপিংয়ের মধ্যে সংক্ষিপ্ত কথোপকথনের খবর এসেছে। দক্ষিণ আফ্রিকায় মঞ্চ ভাগ করার সময় দুই নেতাকে পাশাপাশি হাঁটতে এবং সংক্ষিপ্ত কথোপকথন করতে দেখা গেছে। 

 

জি-টোয়েন্টিতেও জিনপিং অংশ নেবেন বলে আশা করা হচ্ছে
১৫তম ব্রিকস সম্মেলনে যোগ দিতে জোহানেসবার্গে পৌঁছেছেন মোদী এবং শি জিনপিং। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে কী আলোচনা হয়েছে তা এখনও স্পষ্ট নয়। তবে এই কথোপকথন ও বৈঠক নিয়ে আগে থেকেই নানা জল্পনা-কল্পনা চলছিল। জিনপিং সেপ্টেম্বরের শুরুতে নয়াদিল্লিতে জি-২০ সম্মেলনে যোগ দেবেন বলেও আশা করা হচ্ছে।

প্রসঙ্গত এবারের সম্মেলনে ৬ টি দেশ - আর্জেন্টিনা, মিশর, ইথিওপিয়া, ইরান, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরশাহী BRICS দেশগুলির গ্রুপে যোগ দিয়েছে। দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি রামাফোসা ২৪ অগাস্ট  বলেছেন যে আমরা আর্জেন্টিনা, মিশর, ইথিওপিয়া, ইরান, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরশাহীকে ব্রিকসের পূর্ণ সদস্য হওয়ার জন্য আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নিয়েছি।

রামাফোসা বলেছেন যে নতুন সদস্যরা ১জানুয়ারি, ২০২৪ থেকে ব্রিকসের অংশ হবে। তিনি বলেন, আমরা ব্রিকসের সঙ্গে অংশীদারিত্ব গঠনে অন্যান্য দেশের স্বার্থকে গুরুত্ব দিই।

Advertisement

কী বললেন প্রধানমন্ত্রী মোদী?
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী , যিনি ব্রিকস শীর্ষ সম্মেলনের জন্য দক্ষিণ আফ্রিকায় রয়েছেন , বলেছেন, "আমি খুশি যে ৩ দিনের আলোচনা থেকে অনেক ইতিবাচক ফলাফল বেরিয়ে এসেছে।"

মিডিয়া ব্রিফিংয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, “আমরা ব্রিকসের সম্প্রসারণের জন্য একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছি।” তিনি বলেন, “ভারত সর্বদাই ব্রিকস-এর সম্প্রসারণকে পূর্ণ সমর্থন করে আসছে, আমরা বিশ্বাস করি যে নতুন সদস্য হলে গ্রুপকে আরও শক্তিশালী করা যাবে।"

প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে ব্রিকস সম্প্রসারণের সিদ্ধান্ত বহু মেরু বিশ্বে অনেক দেশের বিশ্বাসকে আরও শক্তিশালী করবে। তিনি বলেন, "আমি আনন্দিত যে আমাদের দল ব্রিকস-এর সম্প্রসারণের জন্য নির্দেশক নীতি, মান, নিয়ম, পদ্ধতিতে একসঙ্গে একমত হয়েছে।" তিনি বলেছিলেন যে এই সমস্ত দেশের সঙ্গে  ভারতের অত্যন্ত গভীর এবং ঐতিহাসিক সম্পর্ক রয়েছে।

এর আগে, ভারত ব্রিকস-এ সম্প্রসারণের বিষয়ে নতুন সদস্য নির্বাচনের ক্ষেত্রে ঐকমত্য তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। BRICS হল পাঁচটি উন্নয়নশীল দেশ ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন এবং দক্ষিণ আফ্রিকার একটি গ্রুপ যা বিশ্বের জনসংখ্যার ৪১ শতাংশ, বৈশ্বিক জিডিপির ২৪  শতাংশ এবং বৈশ্বিক বাণিজ্যের ১৬ শতাংশের প্রতিনিধিত্ব করে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement