Advertisement

Kremlin Drone Strike: রাশিয়ার প্রেসিডেন্ট প্রাসাদে ড্রোন হামলা, ক্রেমলিনের দাবি- পুতিনকে হত্যার চেষ্টা

ইউক্রেনের বিরুদ্ধে প্রেসিডেন্ট পুতিনকে হত্যার চেষ্টার অভিযোগ করেছে রাশিয়া। রাশিয়া বলছে, মধ্যরাতে ইউক্রেন থেকে ক্রেমলিনে ড্রোন হামলা চালানো হয়েছে। আমরা দুটি ড্রোন ভূপাতিত করেছি। বলা হচ্ছে এই হামলায় পুতিন সম্পূর্ণ নিরাপদ রয়েছেন।

ইউক্রেনের বিরুদ্ধে প্রেসিডেন্ট পুতিনকে হত্যার চেষ্টার অভিযোগ করেছে রাশিয়া
Aajtak Bangla
  • দিল্লি,
  • 03 May 2023,
  • अपडेटेड 8:55 PM IST

রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ করেছে। রাশিয়া বলেছে, পুতিনকে হত্যা করতে ইউক্রেন প্রেসিডেন্টের বাসভবন ক্রেমলিনে ড্রোন দিয়ে হামলা চালায়। তবে এই হামলায় পুতিনের কোনো ক্ষতি হয়নি। তিনি সম্পূর্ণ নিরাপদ। রাশিয়া বুধবার একটি বিবৃতি জারি করে বলেছে যে পুতিনকে হত্যার চেষ্টায় গত রাতে দুটি ড্রোন দিয়ে ক্রেমলিন আক্রমণ করা হয়েছে। রাশিয়া একে জঙ্গি হামলা বলে অভিহিত করেছে। রাশিয়া বলেছে, তারা ইউক্রেনের তৈরি দুটি ড্রোন ভূপাতিত করেছে। ক্রেমলিন বলছে, ৯ মে বিজয় দিবসের প্যারেডের আগে হামলার চেষ্টা করা হয়েছে। পুতিনকে ড্রোন দিয়ে হামলার চেষ্টা করা হয়েছিল। তবে এতে পুতিনের কোনো ক্ষতি হয়নি। আমাদের প্রতিশোধ নেওয়ার অধিকার আছে। ড্রোন হামলার পরও ৯ মে  বিজয় দিবসের প্যারেড যথাসময়ে অনুষ্ঠিত হবে।

ক্রেমলিন মিডিয়ার মতে, এই হামলার পর পুতিন নভো-ওগারেভোতে তার বাসভবনে নির্মিত বাঙ্কার থেকে কাজ করবেন। ইউক্রেনের ড্রোন হামলার জবাব দেওয়ার প্রস্তুতি নিচ্ছে রাশিয়া। বলা হচ্ছে, রাশিয়া ইউক্রেনের ড্রোন হামলার জবাব দেওয়ার প্রস্তুতি নিচ্ছে। এই ড্রোন হামলার পরও রাশিয়ায় ৯ মে অনুষ্ঠিত প্যারেড স্থগিত করা হবে না। একই সঙ্গে ড্রোন ওড়ান নিষিদ্ধ করেছেন মস্কোর মেয়র। 

রাশিয়া বলেছে- আমরাও ড্রোন হামলা করব 
রাশিয়ার প্রেসিডেন্ট ভবনের প্রেস সেক্রেটারি একটি বিবৃতি জারি করে বলেছেন যে যখনই এবং যেখানেই রাশিয়া আক্রমণ করার সুযোগ পাবে, তারা হিসাব বারবর করবে। রাশিয়া বলছে, এটা ছিল সুপরিকল্পিত জঙ্গি ষড়যন্ত্র, যার উদ্দেশ্য ছিল পুতিনকে হত্যা করা।

ইউক্রেন হামলার কথা অস্বীকার করেছে 
পুতিনের হত্যার পরিকল্পনার রাশিয়ার অভিযোগের বিষয়ে ইউক্রেন বলেছে যে তাদের কাছে এ বিষয়ে কোনো তথ্য নেই। ইউক্রেন এই হামলায় তাদের জড়িত থাকার কথা অস্বীকার করেছে। জেলেনস্কির প্রেস সেক্রেটারি বলেছেন যে ক্রেমলিনের দাবি করা  র হামলার বিষয়ে আমাদের কাছে কোনো তথ্য নেই। তবে প্রেসিডেন্ট জেলেনস্কি বারবার বলেছেন যে ইউক্রেন তার ভূখণ্ড রক্ষা করতে প্রস্তুত এবং অন্যদের আক্রমণ করে না।

Advertisement

জেলেনস্কির বাসভবনে হামলার দাবি 
জেলেনস্কির বাসভবনে ক্ষেপণাস্ত্র হামলার দাবি জানিয়েছেন রাশিয়ার এমপি। ক্রেমলিনে হামলার পর ক্রিমিয়ার এমপি মিখাইল শেরমেট দাবি করেছেন যে কিয়েভে জেলেনস্কির বাসভবনেও ক্ষেপণাস্ত্র হামলা করা উচিত। 

ফিনল্যান্ডে কী বললেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি 
ক্রেমলিনে এই হামলা এমন সময়ে করা হয়েছে যখন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি ফিনল্যান্ড সফরে রয়েছেন। জেলেনস্কি ফিনল্যান্ডে বলেছিলেন যে এই বছরটি আমাদের জয়ের জন্য নির্ধারক হবে। রুশ আগ্রাসনের বিরুদ্ধে প্রতিরক্ষাই আমাদের বার্তালাপের একমাত্র বিষয়। শিগগিরই মিত্র দেশ থেকে আরও বিমান পাওয়ার বিষয়ে আশা ব্যক্ত করেছেন জেলেনস্কি। শিগগিরই ডেনমার্ক থেকে বিমান পাওয়ার আশা প্রকাশ করেছেন জেলেনস্কি।  তিনি বলেন, উড়োজাহাজ পাওয়া মাত্রই আমরা আক্রমণাত্মক অভিযান চালাব।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement