scorecardresearch
 

ফ্যাক্ট চেক: ম্যাচ বল-বাহক ছোট্ট গাড়িটির সঙ্গে বিশ্বকাপের কোনও যোগ নেই, পুরনো ভিডিয়ো ভাইরাল

কাতারে অনুষ্ঠিত ফুটবল বিশ্বকাপে এই ঘটনা ঘটেছে বলে দাবি নেটিজেনদের একাংশ। ভিডিয়োটি ফেসবুক রিলস ভিডিয়োতে শেয়ার করে একজন লিখেছেন 'Qatar FIFA World Cup 2022'।

ফুটবল মাঠে বল-বাহক ছোট একটি রিমোট কন্ট্রোল গাড়ি ফুটবল মাঠে বল-বাহক ছোট একটি রিমোট কন্ট্রোল গাড়ি

বুধবার রাতের টানটান ম্যাচে মরোক্কোকে দু'গোলে হারিয়ে কাতার ফুটবল বিশ্বকাপের ফাইনালে ফ্রান্স। চূড়ান্ত ম্যাচে মেসির আর্জেন্টিনার মুখোমুখি হবেন এমবাপেরা। এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে একটি ভিডিয়ো। যেখানে দেখা যাচ্ছে,ফুটবল মাঠে বল ক্যারিয়ার বা বল-বাহকের ভূমিকায়, একটি রিমোর্ট কন্ট্রোল গাড়ি। সাইড লাইনের বাইরে দাঁড়িয়ে গাড়িটিকে কন্ট্রোল করছেন একজন। গাড়িটি মাঝ মাঠে যেতেই বল তুলে নিলেন স্পেনের খেলোয়াড়রা। 

কাতারে অনুষ্ঠিত এবারের ফুটবল বিশ্বকাপে এই ঘটনা ঘটেছে বলে দাবি নেটিজেনদের একাংশ। ভিডিয়োটি ফেসবুক রিলস ভিডিয়োতে শেয়ার করে একজন লিখেছেন 'Qatar FIFA World Cup 2022'।

যদিও ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) তদন্ত করে দেখেছে যে, এই ঘটনা কাতার বিশ্বকাপে ঘটেনি। বরং UEFA EURO 2020-তে বল ক্যারিয়ার বা বল-বাহকের ভূমিকায় ছিল একটি রিমোর্ট কন্ট্রোল গাড়ি। ভাইরাল ভিডিয়োটি ওই টুর্নামেন্টে স্পেন বনাম ইতালি ম্যাচের।

আফয়া অনুসন্ধান

এই ঘটনার তদন্তে নেমে কিওয়ার্ড সার্চ করলে, Sky Sports-এর একটি টুইট আমাদের নজরে পড়ে। ২০২১ সালের ৭ অক্টোবর ওই সংবাদ প্রতিষ্ঠানের তরফে একটি ভিডিয়োটি টুইট করা হয়েছিল এবং পোস্টের শিরোনামে লেখা হয়েছে, "The tiny car is back! The star of #Euro2020 returns for the UEFA Nations League..." ভাইরাল ভিডিয়োটির সঙ্গে  Sky Sports-এর পোস্ট করা ভিডিয়োটির মিলও পাওয়া যায়। এর থেকে একটা বিষয় স্পষ্ট হয় যে, ভাইরাল ভিডিয়োটির সঙ্গে কাতার বিশ্বকাপের কোনও যোগ নেই। বরং সেটি ইউরো ২০২০ টুর্নামেন্টের। 

এখন প্রশ্ন, ইউরোর কোন ম্যাচের ভিডিয়ো এটি?

এই প্রশ্নের উত্তর পেতে, আমরা ফের কিওয়ার্ড সার্চের সাহায্য নিই। ২০২১ সালের ৬ অক্টোবর The Sun-এর ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদন নজরে আসে। 'DRIVE-WIN SURPRISE Fans watching Italy vs Spain delighted as remote control car returns to deliver match ball for Nations League semi-final' শিরোনামে প্রকাশিত ওই প্রতিবেদন থেকে আমরা জানতে পারি, ইউরোর ২০২০-র সেমি-ফাইনালে মুখোমুখি হয়েছিল স্পেন এবং ইতালি। সেই ম্যাচের বল ক্যারিয়ার বা বল-বাহক ছিল রিমোট কন্ট্রোল ছোট গাড়ি।

তদন্ত আরও এগোলে দেখা যায়, Union of European Football Associations (UEFA) -এর অফিসিয়াল ওয়েবসাইটে, একই ভিডিয়ো ২০২১ সালের ৭ অক্টোবর আপলোড করা হয়েছে। সেখান থেকে পাওয়া তথ্যানুযায়ী, নেশন লিগে স্পেন বনাম ইতালি ম্যাচে বল ক্যারিয়ার ছিল ওই ছোট গাড়িটি। 

অর্থাৎ, ভাইরাল ভিডিয়োটি সঙ্গে কাতার বিশ্বকাপের কোনও সম্পর্ক নেই। বরং ইউরো ২০২০-তে স্পেন বনাম ফ্রান্স সেমি-ফাইনাল ম্যাচে এই ঘটনাটি ঘটেছিল। যেখানে বল ক্যারিয়ার বা বল-বাহক ছিল ছোট একটি গাড়ি।

জার্মান গাড়ি প্রস্তুতকারক সংস্থা Volkswagen সূত্রে খবর, UEFA EURO 2020-র অফিসিয়াল ম্যাচ বল ক্যারিয়ার ছিল এই সংস্থা। ফলে বিভিন্ন ম্যাচে তাঁদের সংস্থার লোগো লাগানো একটি ছোট্ট রিমোট কন্ট্রোল গাড়িকে মাঠে বল নিয়ে যেতে দেখা গিয়েছিল।  

ফ্যাক্ট চেক

Facebook

দাবি

ভিডিয়োতে দেখা যাচ্ছে, ফুটবল মাঠে বল ক্যারিয়ার বা বল-বাহকের ভূমিকায় একটি রিমোর্ট কন্ট্রোল গাড়ি। কাতারে অনুষ্ঠিত এবারের ফুটবল বিশ্বকাপে এই ঘটনা ঘটেছে বলে দাবি নেটিজেনদের একাংশ।

ফলাফল

ভাইরাল ভিডিয়োটি সঙ্গে কাতার বিশ্বকাপের কোনও সম্পর্ক নেই। বরং ইউরো ২০২০-তে স্পেন বনাম ফ্রান্স সেমি-ফাইনাল ম্যাচে এই ঘটনাটি ঘটেছিল। যেখানে বল ক্যারিয়ার বা বল-বাহক ছিল ছোট একটি গাড়ি।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন