Advertisement

বলিউড

Bollywood In memoriam 2020: অভিশপ্ত বছর! যে বলি তারকাদের হারালাম আমরা

সৌমিতা চৌধুরী
  • 31 Dec 2020,
  • Updated 5:01 PM IST
  • 1/11

সুশান্ত সিং রাজপুত

২০২০ সালে আমরা হারিয়েছে বিনোদনের জগতের একাধিক তারকাকে। তার মধ্যে সবচেয়ে চর্চিত বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুতের মৃত্যু। গত ১৪ জুন মুম্বইয়ে বান্দ্রার ফ্ল্যাট থেকে উদ্ধার হয় তাঁর দেহ। মুম্বই পুলিশ মামলাটির তদন্ত করে আত্মহত্যা ঘোষণা করে। তবে সুশান্তের পরিবারের অনুরোধের পরে এটি কেন্দ্রীয় সংস্থার কাছে হস্তান্তর করা হয়েছিল। এই মৃত্যু মামলায়  একই সঙ্গে তদন্ত করছে ইডি,সিবিআই ও এনসিবি-এই তিনটি কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। 

  • 2/11

ইরফান খান

চলতি বছরের ২৯ এপ্রিল না ফেরার দেশে পাড়ি দিয়েছেন বলিউড অভিনেতা ইরফান খান। এখনও তিনি তরতাজা রয়েছেন অসংখ্য গুণমুগ্ধদের মনে। ইরফানের মৃত্যু মেনে নিতে পারেন না এখনও অনেক ভারতীয় দর্শক। শরীরে বাসা বেঁধেছিল নিউরো এন্ডোক্রিন টিউমার। ক্যান্সারে এর মতো এই মারণ রোগের চিকিৎসার জন্যে দীর্ঘদিন বিদেশেও ছিলেন তিনি। ২০১৮ সালের মার্চ মাস নাগাদ অভিনয় থেকে সামান্য বিরতি নিয়েছিলেন চিকিৎসার জন্যেই। ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে ইরফান মুম্বই ফিরিছিলেন ঠিকই। কিন্তু শেষ রক্ষা হয়নি। 

  • 3/11

ঋষি কাপুর

২০১৮ সালের সেপ্টেম্বর মাসে লিউকোমিয়া ধরা পড়েছিল প্রবীণ অভিনেতা ঋষি কাপুরের ত্রিনেত্র কাপুরের সঙ্গে এরপর চিকিৎসার জন্য নিউইয়র্ক গিয়েছিলেন তিনি প্রায় দীর্ঘ এক বছর পর দেশে ফেরেন তাঁরা। কিন্তু শারীরিক অবস্থার অবনতি হয়ে গত ৩০ এপ্রিল ৬৭ বছর বয়সে, প্রয়াত ঋষি কাপুর।

  • 4/11

সরোজ খান 

বলিউডের নামজাদা কোরিওগ্রাফারদের মধ্যে অন্যতম সরোজ খান। প্রায় চার দশক ধরে কাজ করেছেন ইন্ডাস্ট্রিতে। যার মধ্যে প্রায় ২ হাজারেরও বেশি নৃত্যের নির্দেশনা দিয়েছিলেন তিনি। তাঁর নির্দেশনা নেচেছেন মাধুরী দীক্ষিত থেকে শ্রীদেবীর মতো প্রথম সারির অভিনেত্রীরা। গত ৩ জুলাই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় এই প্রবীণ শিল্পীর।

  • 5/11

জগদীপ 

বিখ্যাত ছবি 'শোলে'-র সুর্মা ভূপালীকে, কে না চেনেন? প্রায় ৪০০-র বেশি ছবিতে কাজ করেছেন তিনি। হিন্দি চলচ্চিত্র জগতের অন্যতম সেরা কমেডি অভিনেতা জগদীপ। গত ৮ জুলাই বার্ধক্যজনিত কারণে অসুস্থ হন তিনি। অভিনেতা জাভেদ জাফরি ও নাভেদ জাফরি তাঁর ছেলে। 
 

  • 6/11

এস পি বালসুব্রহ্মণ্যম

প্রবাদপ্রতিম সঙ্গীতশিল্পী এস পি বালসুব্রহ্মণ্যম চেন্নাইতে গত ২৫ সেপ্টম্বর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। প্রায় ১৬ টি ভাষায় তিনি গান গেয়েছিলেন। ভারতীয় সঙ্গীত জগতের এই উজ্জ্বল নক্ষত্রের মৃত্যুকালে বয়স ছিল ৭৪ বছর।
 

  • 7/11

ওয়াজিদ খান 

বলিউডের বিখ্যাত সঙ্গীত পরিচালক ওয়াজিদ খান গত ১ জুন হৃদরোগে আক্রান্ত হয়ে, মাত্র ৪২ বছর বয়সে মারা যান। ভাই সাজিদ খানের সঙ্গে জুটি বেঁধে কাজ করতেন তিনি।

  • 8/11

পণ্ডিত যশরাজ

চলতি বছরের ১৭ আগস্ট চলে গিয়েছেন ধ্রুপদী সঙ্গীত শিল্পী পণ্ডিত যশরাজ। বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন দীর্ঘদিন। এরপর আমেরিকার নিউ জার্সিতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর।

  • 9/11

বাসু চ্যাটার্জী

গত ৫ জুন জীবনাবসান হয় কিংবদন্তি পরিচালক- চিত্রনাট্যকার বাসু চট্টোপাধ্যায়ের। 'ছোটি সি বাট', 'বাতো বাতো মে', 'রজনীগন্ধা'-র মতো একাধিক জনপ্রিয় ছবি তৈরি করেছিলেন তিনি। বার্ধক্য জনিত সমস্যায় দীর্ঘদিন ভোগার পর, ৯৩ বছর বয়সে মুম্বইয়ে তাঁর মৃত্যু হয়।

  • 10/11

আসিফ বসরা

হিমাচল প্রদেশের বাড়িতে গলায় ফাঁস দিয়ে গত ১২নভেম্বর আত্মহত্যা করেছেন অভিনেতা আসিফ বসরা। হিন্দি ছোট ও বড় পর্দার জনপ্রিয় মুখ ছিলেন আসিফ। মৃত্যুকালে তাঁর বয়স ছিল ৫৩ বছর।

  • 11/11

 ফারাজ খান

গত ৪ নভেম্বর প্রয়াত অভিনেতা ফারাজ খান। মৃত্যুকালে তাঁর বয়স ছিল ৫০ বছর। দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন তিনি। নব্বইয়ের দশকে একাধিক হিট ছবির মুখ্য চরিত্রে ছিলেন ফারাজ।

Advertisement
Advertisement