Advertisement

Ichheymoto Parbon: রাতভর নাটকে বর্ষশেষ থেকে শুরু, এবার 'ইচ্ছেমতো পার্বণ'-এ মাতবে শহরবাসী

Ichheymoto Parbon: বর্তমানে বর্ষশেষ বা শুরু, সবেটেই উদযাপনে মাতে বাঙালিও। পার্টি, পিকনিক, হ্যাং আউট এসব তো বছরভর চলতেই থাকে। তবে এবছরের বর্ষশেষের রাত যদি একটু অন্য রকম হয়, তাহলে কেমন হবে?

'ইচ্ছেমতো পার্বণ'-এ সামিল থাকবেন গুণী শিল্পীরা
সৌমিতা চৌধুরী
  • কলকাতা,
  • 29 Dec 2022,
  • अपडेटेड 1:25 PM IST

করোনাকালে নতুন করে অভিনেতাদের মঞ্চে ফেরা নিয়ে ছিল অনিশ্চয়তা। তবে ধীরে ধীরে পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হওয়ায়, অনিশ্চয়তা অনেকটাই কেটেছে। আবার মঞ্চে ফিরেছেন শিল্পীরা। থিয়েটার (Theatre) দেখতে দলে দলে হাজির হচ্ছেন দর্শকেরা। নতুন বছর একেবারে দোরগোড়ায়। বর্তমানে বর্ষশেষ বা শুরু, সবেতেই উদযাপনে মাতে বাঙালি। পার্টি, পিকনিক, হ্যাং আউট এসব তো বছরভর চলতেই থাকে। তবে এবছরের বর্ষশেষের রাত যদি একটু অন্য রকম হয়, তাহলে কেমন হবে?

সেরকমই এক রাতের সন্ধান দিচ্ছি শহরবাসীর জন্য। বিশেষত যারা নাট্যপ্রেমী, তাদের জন্য রয়েছে এই সুখবর। এবছরের শেষ দিনে তারা পাবেন, সারা রাত জুড়ে নাটক- গানের মধ্য দিয়ে বর্ষবিদায় ও নতুন বছরকে স্বাগত জানানোর সুযোগ (Whole Night Theatre Festival)। 

আরও পড়ুন: এবার দর্শকদের 'ঘরে ঘরে' পৌঁছাবেন ইন্দ্রাণী- অপরাজিতা! আসছে নতুন গেম শো

 

'ইচ্ছেমতো থিয়েটার গ্রুপ' (Ichheymoto Theatre Group) আগামী ৩১ ডিসেম্বর আয়োজন করেছে এক নাট্য উৎসবের (Theatre Festival)। এই অনুষ্ঠানের নাম 'ইচ্ছেমতো পার্বণ'। যেটি অনুষ্ঠিত হবে অ্যাকাডেমি অফ ফাইন আর্টসের (Academy Of Fine Arts) প্রেক্ষাগৃহে। 'ইচ্ছেমতো পার্বণ' (Ichheymoto Parbon) -র উদ্বোধন করবেন বিষ্ণুপ্রিয়া দত্ত, বিমল চক্রবর্তী ও কমলেশ্বর মুখোপাধ্যায়ের মতো শিল্পীরা। ৩১ ডিসেম্বর রাত ১০.৩০ মিনিট থেকে ১ জানুয়ারি সকাল ৬ টা পর্যন্ত চলবে এই উৎসব। 

আরও পড়ুন: মুক্তির আগেই মালামাল 'পাঠান', শাহরুখের ছবির ওটিটি স্বত্ব বিক্রি ১০০ কোটিতে

 

ইচ্ছেমতোর সদস্য তথা পরিচালক সৌরভ পালোধী (Saurav Palodhi) bangla.aajtak.in-কে জানালেন, "ইচ্ছেমতো পার্বণ-র খুব ভাল সাড়া পাচ্ছি এখন পর্যন্ত। রাতের এই পার্বণটি আমরা শুরু করি ২০১৯ থেকে। ছোটবেলা থেকে আমাদের ৩১ ডিসেম্বর কাটত 'নাট্যস্বপ্নকল্প' দেখে, যেটা বিভাস চক্রবর্তীর দল করত। সেটা এখন আর রাতে হয় না। তাই আমরা ২০১৯ থেকে ঠিক করি 'ইচ্ছেমতো পার্বণ' শুরু করব, সারা রাতব্যাপী। মাঝে কোভিডের জন্য রাতে করতে পারিনি, কিন্তু দিনের বেলা হয়েছে। আবার রাতে ফিরে এলাম এবছর। নান্দীকার, থিয়েটার প্ল্যাটফর্ম, প্রাচ্য, নয় নাটুয়ার মতো অনেক দল অংশগ্রহণ করেছে এবার। এছাড়াও আমাদের দুটো নাটক থাকছে। উদ্বোধনে থাকছেন বিষ্ণুপ্রিয়া দত্ত, বিমল চক্রবর্তী ও কমলেশ্বর মুখোপাধ্যায়।" 

Advertisement

 

আরও পড়ুন: লতা-KK-বাপ্পি লাহিড়ি এবং... বছরভর বিনোদন জগতে খসল অনেক 'তারা'

সৌরভ আরও যোগ করলেন, "আমরা আগেও ফুল হাউজ শো করেছি। এবারও সে দিকেই এগোচ্ছে। ভাল রেসপন্স পাচ্ছি। আর কিছুমাত্র টিকিট পড়ে রয়েছে। সারা রাত অনেক মানুষেরই কোথাও যাওয়ার থাকে না, কিছু করার থাকে না এবং অনেকেই থিয়েটার দেখতে ভালোবাসেন। তারা এই মুহূর্তটার জন্য অপেক্ষা করেন। আমরা যারা থিয়েটার করি, আড্ডা বা আনন্দও এর মধ্যেই খুঁজি। যারা থিয়েটার ভালোবাসেন এবং অন্য কোথাও যেতে চান না থার্টি ফাস্ট নাইটে, তারা এখানে দেখতে পারবেন। আগেও বহু মানুষ দেখেছেন। একটা অংশের মানুষ খুব পছন্দ করেন এই উৎসব, এবারও আমাদের কোনও খামতি থাকবে না আয়োজনে।"

 

 

 কী কী নাটক থাকছে?

* প্রথম নাটকটি পরিবেশন করবে নান্দীকার, নাটকের নাম- 'অন্তরণ', নির্দেশনা- সপ্তর্ষি মৌলিক, প্রধান উপদেষ্টা- সোহিনী সেনগুপ্ত।

* দ্বিতীয় নাটকটি পরিবেশন করবে প্রাচ্য থিয়েটার গ্রুপ, নাটকের নাম- 'গণিকা ও গোয়ের্ণিক', নির্দেশনা- বিপ্লব বন্দোপাধ্যায়, অভিনয়- বুদ্ধদেব দাস, সুপ্রানা দাস, অমৃতা মুখোপাধ্যায়।

* তৃতীয় নাটকটি পরিবেশন করবে ঠাকুরপুকুর ইচ্ছামতো, নাটকের নাম- 'ভালোবাসা পদাবলী', লিখেছেন- সৌমিত দেব, নির্দেশনা- সৌরভ পালোধি, অভিনয়- তূর্ণা দাস, জয়রাজ ভট্টাচার্য, সঙ্গীত পরিচালক- দেবদীপ মুখোপাধ্যায়। 

* চতুর্থ নাটকটি পরিবেশন করবে থিয়েটার প্ল্যাটফর্ম, নাটকের নাম- 'লাইফ', পরিচালনা- দেবাশিস, অভিনয়- সুদীপ্তা চক্রবর্তী। 
 
* পঞ্চম নাটকটি পরিবেশন করবেন ঠাকুরপুকুর ইচ্ছামতো, নাটকের নাম- 'ম্যাডি', পরিচালনা- সৌরভ পালোধি, সঙ্গীত পরিচালক-  দেবদীপ মুখোপাধ্যায়, অভিনয়- রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায়, বুদ্ধদেব দাস, শান্তনু মণ্ডল।

* ষষ্ঠ এবং শেষ পারফরম্যান্স পরিবেশন করবেন নয় নাটুয়া, অভিনয় ও নির্দেশনা- গৌতম হালদার।

*  অনুষ্ঠানটি পরিচালনা করবেন রায় চৌধুরী যিনি আরজে রায় নামে পরিচিত। বিরতির মধ্যে থাকবে তাঁর 'শব্দবাজি- বাংলা শব্দের খেলা'। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement