Advertisement

Shah Rukh Khan Ratan Tata: শাহরুখকে এই মন্ত্র দিয়েছিলেন রতন টাটা, আর পিছন ফিরে তাকাননি কিং খান

ভারতের মূল্যবান রতন 'শ্রী রতন টাটা বুধবার রাতে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর মৃত্যুতে গোটা দেশে শোকের ছায়া। ৮৬ বছর বয়সে তিনি এই পৃথিবীকে বিদায় জানান। তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করছেন বলিউড তারকারাও। রতন টাটা একজন মহান ব্যবসায়ী ছিলেন। বলিউডের কিং শাহরুখ খানের জীবন থেকেও অনুপ্রাণিত করেছেন তিনি। ২০১৩ সালে, শাহরুখ টাটা গ্রুপ সম্পর্কে তাঁর মতামত জানান। তিনি বলেছিলেন রতন টাটা কীভাবে তাকে অনুপ্রাণিত করেছিলেন। 

শাহ্রুখ খান ও রতন টাটা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 10 Oct 2024,
  • अपडेटेड 1:35 PM IST

রতন টাটা বুধবার রাতে মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর মৃত্যুতে গোটা দেশে শোকের ছায়া। ৮৬ বছর বয়সে তিনি এই পৃথিবীকে বিদায় জানান। তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করছেন বলিউড তারকারাও। রতন টাটা একজন মহান ব্যবসায়ী ছিলেন। বলিউডের কিং শাহরুখ খানের জীবন থেকেও অনুপ্রাণিত করেছেন তিনি। ২০১৩ সালে, শাহরুখ টাটা গ্রুপ সম্পর্কে তাঁর মতামত জানান। তিনি বলেছিলেন রতন টাটা কীভাবে তাকে অনুপ্রাণিত করেছিলেন। 

টাটা অনুপ্রাণিত করে
ফোর্বস ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে শাহরুখ খান বলেছিলেন- আমি যখনই সুযোগ পাই, Tata Sons-এর আর.কে. কৃষ্ণ কুমারের সঙ্গে সময় কাটাই। আমি তাঁর কথা বলা পছন্দ করি, সে কীভাবে চিন্তা করে, তা জানার চেষ্টা করি। কী তৈরি করেছে তা দেখুন। আমি যাই এবং মিঃ কে. ভি. আমি কামতের সঙ্গে বসে আইসিআইসিআই নিয়ে কথা বলি। আমি তার মধ্যে একজন খুব ভালো, সরল এবং সাধারণ মানুষ দেখতে পাই। কিন্তু তার দৃষ্টিশক্তি খুবই শক্তিশালী। ব্যবসায়িক পদ্ধতিও খুবই প্রশংসনীয়। আমি খুব অনুপ্রাণিত হই।

শাহরুখ আরও বলেছেন- তারা (আম্বানি, বিড়লা, টাটা) জানেন যে আমি এমন একটি ব্যবসায় আগ্রহী যা কেবল লাভ দেয় না। আমি যখন তার সঙ্গে দেখা করি, তখন তিনিও তার জীবনের সেই পর্যায়ে ছিলেন যখন তিনি এই ধরণের ব্যবসার কথা ভাবছিলেন। আমার বাবা একজন ব্যবসায়ী ছিলেন, আমার মা একজন ব্যবসায়ী ছিলেন এবং তিনি তার ব্যবসায় লোকসান হয়েছিল। কিন্তু আমার মনে আছে তিনি কী উৎসাহে এই কাজটি করেছিলেন। এর কারণ ছিল বড় বাড়ি না কেনা। এবং আমি বুঝতে পেরেছি যে অর্থ উপার্জনের সারমর্ম যদি সঠিক হয় তবে ব্যবসা দুর্দান্ত। 

ন্যানোও দারুণ একটা প্রোডাক্ট 
রতন টাটার 'ন্যানো কার'-এর কথাও উল্লেখ করেছিলেন শাহরুখ। অভিনেতা বললেন- 'আপনার আবেগ থাকা উচিত। ওয়াল্ট ডিজনির মতো ব্যবসায়ী হওয়া উচিত। আজিম প্রেমজি এমনই। রতন টাটাও তার মতো। এরা আশ্চর্যজনক মানুষ। তাদের সামনে কোনো মন্তব্য করার জন্য আমি খুবই ছোট। আমি জানি যে ন্যানো খুব ভাল ধারণা নিয়ে আনা হয়েছিল। আমি জানি না এটা লাভজনক হবে কি না। কিন্তু যে কারণে এটা করা হয়েছিল তা খুবই স্পষ্ট ছিল। আপনি যে কারণে ব্যবসা করছেন তা ব্যবসা নয়, এটি আবেগ এবং এটি ব্যক্তিগত।' 

Advertisement

তাদের কাছ থেকে ঝুঁকি নিতে শিখেছেন ব্লেও জানিয়েছিলেন শাহরুখ খান। তিনি বলেন, কীভাবে এই সমস্ত শিক্ষাকে তাঁর কাজে লাগান। তিনি বলেন- 'আমি যে ব্যবসাই শুরু করেছি, আমি এটি শুরু করেছি কারণ আমি সেই জিনিসগুলি অনুসরণ করতে চেয়েছিলাম যা আমি এই মুহূর্তে অর্জন করতে পারছি না। আমি বিশাল ঝুঁকি নিয়েছি এবং সেগুলোতে সফল হয়েছি। বাজিগর মুক্তির পর সবাই আমাকে বলেছিল যে আমার ক্যারিয়ার শেষ। আমার শুভাকাঙক্ষীরা আমাকে বলেছেন, আমার ক্যারিয়ার শেষ, একজন নারীকে হত্যা করে তুমি আর নায়ক হতে পারবে না। কিন্তু এটা উপকারী ছিল। দীর্ঘমেয়াদে, আপনি যদি এ টিতে লেগে থাকেন তবে সবকিছুই টেকসই।'

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement