Advertisement

Suchitra Sen: ফুলের তোড়া নিয়ে বাড়িতে, কী কারণে রাজ কাপুরের প্রস্তাব ফেরান সুচিত্রা?

Suchitra Sen: ৭০ এর দশকের টলিউডের সেরা অভিনেত্রী বললে সকলেই এক বাক্যে সুচিত্রা সেনেরই (Suchitra Sen) নাম নেবেন। বাংলার মহানায়িকার সঙ্গে তখন কাজ করার জন্য মুখিয়ে থাকতেন পরিচালকরা। সেই সময় উত্তম কুমার ও সুচিত্রা সেনের জুটি ছিল সবার পছন্দের। শুধু বাংলাতে নয়, বলিউডের পরিচালকরাও সুচিত্রা সেনের সঙ্গে কাজ করতে আগ্রহী ছিলেন।

রাজ কাপুরের প্রস্তাব এই কারণে ফেরান সুচিত্রা সেন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Apr 2023,
  • अपडेटेड 1:46 PM IST
  • ৭০ এর দশকের টলিউডের সেরা অভিনেত্রী বললে সকলেই এক বাক্যে সুচিত্রা সেনেরই (Suchitra Sen) নাম নেবেন।
  • বাংলার মহানায়িকার সঙ্গে তখন কাজ করার জন্য মুখিয়ে থাকতেন পরিচালকরা।
  • সুচিত্রাও বাংলা ছবির পাশাপাশি বেশ কিছু হিন্দি ছবিতে অভিনয় করেন। কিন্তু পায়ে ধরে সাধলেও তিনি রাজ কাপুরের ছবিতে কখনও অভিনয় করেননি।

৭০ এর দশকের টলিউডের সেরা অভিনেত্রী বললে সকলেই এক বাক্যে সুচিত্রা সেনেরই (Suchitra Sen) নাম নেবেন। বাংলার মহানায়িকার সঙ্গে তখন কাজ করার জন্য মুখিয়ে থাকতেন পরিচালকরা। সেই সময় উত্তম কুমার ও সুচিত্রা সেনের জুটি ছিল সবার পছন্দের। শুধু বাংলাতে নয়, বলিউডের পরিচালকরাও সুচিত্রা সেনের সঙ্গে কাজ করতে আগ্রহী ছিলেন। সুচিত্রাও বাংলা ছবির পাশাপাশি বেশ কিছু হিন্দি ছবিতে অভিনয় করেন। কিন্তু পায়ে ধরে সাধলেও তিনি রাজ কাপুরের ছবিতে কখনও অভিনয় করেননি।

সুচিত্রা সেনের কাছে আসেন রাজ কাপুর
সুচিত্রা সেনকে যারা ব্যক্তিগতভাবে চেনেন তারা সকলেই তাঁর ব্যক্তিত্ব সম্পর্কে বেশ অবগত। সেই সঙ্গে ছবিতে সই করার ব্যাপারে তিনি ছিলেন প্রচন্ড খুতখুঁতে। বাংলা হোক বা হিন্দি, অনেক বেছে বেছে ছবিতে কাজ করেছিলেন সুচিত্রা সেন। তাঁকে নিজের ছবিতে নেওয়ার জন্য মুম্বই থেকে কলকাতা এসে পৌঁছেছিলেন স্বয়ং রাজ কাপুর। 

আরও পড়ুন: উত্তম কুমারের মৃত্যু নয়, এই ব্যক্তির কথায় নিজেকে অন্তরালে রেখেছিলেন সুচিত্রা সেন

রাজ কাপুরের ব্যক্তিত্ব পছন্দ ছিল না অভিনেত্রার 
‘আমার বন্ধু সুচিত্রা সেন’ বইতে রাজ কাপুরের সঙ্গে সুচিত্রা সেনের যোগাযোগের এই বিষয়টির উল্লেখ আছে। লেখক অমিতাভ চৌধুরী সঙ্গে আলাপচারিতার সময় সুচিত্রা নিজেই জানিয়েছিলেন কেন তিনি রাজ কাপুরের ছবিতে অভিনয় করতে রাজি ছিলেন না। একটাই কারণ ছিল, রাজ কাপুরের ব্যক্তিত্ব নাকি তাঁর পছন্দ হয়নি। বলিউডের সেরা পরিচালক তথা অভিনেতা সুচিত্রাকে তাঁর ছবির প্রস্তাব দিতেই তা ফিরিয়ে দেন মহানায়িকা। তাঁর কথায়, 'পুরুষদের মধ্যে আমি রূপের খোঁজ করি না। আমি বুদ্ধিমত্তা এবং তীক্ষ্ণ বার্তালাপ পছন্দ করি। আমি প্রায় তৎক্ষণাত রাজ কাপুরের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলাম। উনি নায়িকার চরিত্রের প্রস্তাব নিয়ে আমার বাড়ি এসেছিলেন।'

Advertisement

সত্যজিৎ রায়ের সিনেমাও ফেরান মহানায়িকা
‘আমার বন্ধু সুচিত্রা সেন’ বইতে সুচিত্রা আরও বলেছিলেন, 'আমি বসামাত্রই উনি আচমকা আমার পায়ের সামনে এসে বসেন এবং আমায় গোলাপের তোড়া উপহার করেন। আমি তাও প্রস্তাব ফিরিয়ে দিই। আমার ওনার ব্যক্তিত্বটা ভাল লাগেনি। যেভাবে উনি আচরণ করেছিলেন, আমার পায়ের সামনে বসেছিলেন, একজন পুরুষকে তা শোভা দেয় না। তবে শুধু রাজ কাপুর নয় শোনা যায় খোদ সত্যজিৎ রায়ের ফিল্মের প্রস্তাবও ফিরিয়ে দেন সুচিত্রা।

আরও পড়ুন: প্রাক্তনের প্রবেশ? শোভন-স্বস্তিকার রিলেশনে ফাটল

সত্যজিৎ-এর প্রস্তাব পছন্দ হয়নি সুচিত্রা সেনের
সত্যজিৎ রায় তাঁর কাছে যখন ছবির অফার নিয়ে এসেছিলেন তখন তিনি চেয়েছিলেন মহানায়িকা শুধু তাঁর ছবিতেই কাজ করুন। কিন্তু সুচিত্রার আরও অনেক জায়গাতে কথা দেওয়া ছিল। তাই তিনি সত্যজিৎ রায়ের মত পরিচালকের ছবির অফার ফিরিয়ে দেন। তবে বলিউডের সঞ্জীব কুমারের সঙ্গে তার বেশ ভাল বন্ধুত্বের সম্পর্ক ছিল। দুজনে একসঙ্গে ‘আঁধি’ ছবিতে অভিনয় করেছিলেন।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement