Advertisement

Rahool-Federation Row: রাহুল-ফেডারেশন তরজা তুঙ্গে, এবার সরব ছোটপর্দার প্রযোজকরা, কী দাবি সংগঠনের?

Rahool-Federation Row: পরিচালক রাহুল মুখোপাধ্যায়কে নিয়ে তরজা অব্যাহত। তিনি আদৌও পুজোর সিনেমার পরিচালক হিসাবে থাকছেন কিনা তা নিয়ে ফেডারেশন বনাম পরিচালকদের সংঘাত এখনও চলছে। শনিবার ফেডারেশনের পক্ষ থেকে এক বৈঠকও করা হয় এবং সেই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় যে এসভিএফ প্রযোজিত ওই ছবির পরিচালকের আসন থেকে রাহুল মুখোপাধ্যায়কে সরালে তবেই টেকনিশিয়ানরা কাজে আসবে।

রাহুল মুখোপাধ্যায়-ফেডারেশন তরজা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 28 Jul 2024,
  • अपडेटेड 1:36 PM IST
  • পরিচালক রাহুল মুখোপাধ্যায়কে নিয়ে তরজা অব্যাহত।

পরিচালক রাহুল মুখোপাধ্যায়কে নিয়ে তরজা অব্যাহত। তিনি আদৌও পুজোর সিনেমার পরিচালক হিসাবে থাকছেন কিনা তা নিয়ে ফেডারেশন বনাম পরিচালকদের সংঘাত এখনও চলছে। শনিবার ফেডারেশনের পক্ষ থেকে এক বৈঠকও করা হয় এবং সেই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় যে এসভিএফ প্রযোজিত ওই ছবির পরিচালকের আসন থেকে রাহুল মুখোপাধ্যায়কে সরালে তবেই টেকনিশিয়ানরা কাজে আসবে। শনিবার এরই প্রতিবাদে টেকনিশিয়ান স্টুডিওতে জড়ো হয়েছিলেন রাজ চক্রবর্তী, কৌশিক গঙ্গোপাধ্যায়, সৃজিত মুখোপাধ্যায়, রাজা চন্দ থেকে শুরু করে পরমব্রত, অনির্বাণ, দেব, প্রসেনজিৎ, মানসী সিনহারা। তবে ফেডারেশনের বৈঠকের পরও কিশমিশ পরিচালককে নিয়ে জট কাটল না। এবার এই বিতর্কে সামিল হলেন বাংলা টেলিভিশন তথা ছোটপর্দার প্রযোজকদের সংগঠন। তাঁদের দাবি, রাহুল মুখোপাধ্যায়ের ঘটনা বড় আকার ধারণ করলেও, এটা কোনও বিচ্ছিন্ন ঘটনা নয়। 

ছোটপর্দার প্রযোজকদের দাবি, আমরা, যাঁরা প্রযোজনার সঙ্গে যুক্ত, তাঁরা নিয়মিত নানা সমস্যার সম্মুখীন হই। বাংলা, হিন্দি টিভি প্রযোজনার শুটিং খেয়াল খুশি মতো বন্ধ করে দেওয়া হয়। প্রযোজকদের অতিরিক্ত টেকনিশিয়ান নিতে বাধ্য করা হয়। এ ছাড়াও আরও হাজারো সমস্যা রয়েছে। তা ছাড়া, রাহুলের ঘটনা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল, আমরা প্রযোজনার দায়িত্বে থাকলেও সেই 'কন্টেন্ট'-এর পরিচালক নির্বাচনের ক্ষমতা পর্যন্ত আমাদের নেই। এখানেই শেষ নয়, তাঁরা আরও সংযোজন করে বলেন যে প্রযোজকরা তাঁদের ইচ্ছেমতো পরিচালক বেছে নিতে পারেন না। তাঁদের মতে এটা কখনই সুষ্ঠু কাজের পরিবেশ হতে পারে না। শিল্পী ও শিল্পের স্বাধীনতা রক্ষা করতে হবে যে কোনও মূল্যে। 

এখানে না বললেই নয় যে কিছুদিন আগেই স্নেহাশিষ চক্রবর্তীর হিন্দি ধারাবাহিকের শ্যুটিং বন্ধ করে দেয় ফেডারেশন। এই বিষয়টি পরোক্ষভাবে উল্লেখ করে প্রযোজকরা বলেন, সামগ্রিক ভাবে বাংলা ইন্ডাস্ট্রির যা অবস্থা হয়েছে, তাতে এখনই সব পক্ষ এগিয়ে এসে সমাধানের চেষ্টা না করলে, ইন্ডাস্ট্রির সমূহ সর্বনাশ হবে। সারা দেশে যে ভাবে আইন মেনে, সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে কাজ করা হয়, আমরাও সেই ভাবেই সুষ্ঠু ভাবে কাজ করতে চাই। অনৈতিক ভাবে আমাদের উপর জোর করে সুবিধাবাদী সিস্টেম চাপিয়ে দেওয়া যাবে না। 

Advertisement

ছোটপর্দার প্রযোজকদের দাবি, বিনোদন ইন্ডাস্ট্রি চালাবার জন্য সঠিক গাইডলাইন তৈরি হোক। সব সিদ্ধান্ত নেওয়া হোক সকলকে সামনে রেখে। পুরনো চাপিয়ে দেওয়া নিয়ম নতুন করে পর্যালোচনা করা হোক। না হলে অদূর ভবিষ্যতে এই ইন্ডাস্ট্রির পতন কেউ আটকাতে পারবে না। এদিকে টানা ৯দিন ধরে আটকে রয়েছে পুজোর ছবির শ্যুটিং। প্রসেনজিৎ-অনির্বাণরা সেটে এসেও শ্যুটিং না করে ফিরে যাচ্ছেন। যদিও এক সংবাদমাধ্যমের কাছে এসভিএফ কর্তা শ্রীকান্ত মোহতা জানিয়েছেন যে তাঁর পুজোর ছবির পরিচালক রাহুলই করবেন। শুধু কয়েকটা দিনের অপেক্ষা।   

ছোটপর্দার প্রযোজকদের পাশাপাশি রাহুর মুখোপাধ্যায়ের পাশে দাঁড়িয়েছেন আর্টিস্ট ফোরামও। ওয়েস্ট বেঙ্গল মোশান পিকচার আটির্স্ট ফোরামের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে যে শ্যুটিং সংক্রান্ত যে সমস্যা তৈরি হয়েছে তাতে তাঁদের কাজ ব্যাহত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। তাঁরা কোনওভাবেই এটা চান না। আর্টিস্ট ফোরাম বলেছে, আমরা সকল সংশ্লিষ্ট সংস্থা বা ব্যক্তির কাছে আবেদন রাখছি, অবিল্বে আলোচনার মাধ্যমে আপনাদের সমস্ত মতানৈক্যের অবসান ঘটান এবং কর্মক্ষেত্রে সুস্থতা ফিরিয়ে আনুন। ফোরামের পক্ষ থেকে এও জানানো হয় যে তাঁরা চান যে প্রত্যেক শিল্পী, কলাকুশলী, প্রযোজক, পরিবেশক সবাই যেন যথাযোগ্য সম্মান সহ স্বক্ষেত্রে কাজ চালিয়ে যেতে পারেন এবং কোনওরকম অসহযোগিতার সম্মুখীন না হন। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement