Advertisement

Tollywood Actresses as Devi Durga- Mahalaya on Television: ফের মহিষাসুরমর্দিনী শুভশ্রী- কোয়েল! মহালয়ায় অসুরদের দমন করবেন আরও ২ নায়িকা

Mahalaya 2024: মহালয়ার দিন ভোরে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কন্ঠে মহিষাসুরমর্দিনীর শোনার রীতি বাঙালির যুগ যুগ ধরে চলে আসছে। তবে শুধু রেডিও না টেলিভিশনের পর্দায়, মহালয়া দেখার উৎসাহ কম থাকে না। সেই সঙ্গে কে সাজবেন দেবী দুর্গা রূপে, এই নিয়ে থাকে কৌতূহল।

মহিষাসুরমর্দিনী রূপে কোয়েল- শুভশ্রী
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 09 Aug 2024,
  • अपडेटेड 7:30 PM IST

শুরু হয়ে গেছে দুর্গাপুজোর কাউন্টডাউন। আর মাস তিনেক পরেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব। আশ্বিনের শারদ প্রাতে আলোকবেণু বাজতে আর কয়েকদিন অপেক্ষা। এবছর মহালয়া পড়েছে ২ অক্টোবর। মহালয়ার দিন ভোরে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কন্ঠে মহিষাসুরমর্দিনীর শোনার রীতি বাঙালির যুগ যুগ ধরে চলে আসছে। তবে শুধু রেডিও না টেলিভিশনের পর্দায়, মহালয়া দেখার উৎসাহ কম থাকে না। সেই সঙ্গে কে সাজবেন দেবী দুর্গা রূপে, এই নিয়ে থাকে কৌতূহল। আগে শুধু দূরদর্শনে সম্প্রচারিত হলেও, বর্তমানে প্রথম সারির চ্যানেলগুলিতে দেখা যায় মহালয়া।

দেবীপক্ষের সূচনায় প্রতিবারই চ্যানেলগুলির মধ্যে একটা প্রতিযোগিতা থাকে, কে হবেন দেবী দুর্গা এই নিয়ে। আর সেরকমই থাকে একে অপরের সঙ্গে টক্কর ও চমক। এবছর ফের জি বাংলার দুর্গা সাজবেন অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়। অনুষ্ঠানের নাম 'নবরূপে দেবী দুর্গা'। রাজ ঘরণী ছাড়াও জি বাংলার অন্যান্য নায়িকাদের দেখা যাবে দেবীর অনান্য রূপে। 

 

 

অন্যদিকে স্টার জলসার মহালয়ার অনুষ্ঠান 'রণং দেহি'-তে দেবী দুর্গা রুপে দেখা যাবে কোয়েল মল্লিককে। তবে র‍য়েছে আর চমক। শুধু কোয়েল না। দুর্গার অন্য রূপে দেখা যাবে আর দুই টলি নায়িকাকে। সন্দীপ্তা সেন ও মধুমিতা সরকারও এবার অসুর বধ করবেন পর্দায়। ইতিমধ্যে প্রকাশ্যে এসেছে সেই প্রোমো।    

 

 

এর আগেও একাধিকবার দেবী দুর্গা রূপে সকলের মন জয় করেছিলেন শুভশ্রী। আগে মোট ছয় বার দুর্গা রূপে মহালয়াতে দেখা গেছে শুভশ্রীকে। যার মধ্যে এর আগে পাঁচবার জি বাংলার জন্য দুর্গা সেজেছিলেন নায়িকা। ২০১০ সালে 'ওই ভুবনমোহিনী মহালয়া', ২০১২ সালে '৫১ সতিপীঠ', ২০১৯ সালে '১২ মাসে ১২ রূপে দেবীবরণ মহালয়া', ২০২২ সালে 'সিংহবাহিনী ত্রিনয়নী'অনুষ্ঠানের দুর্গা হয়েছিলেন অভিনেত্রী। গত বছর অন্ত:সত্ত্বা থাকার জন্য মহালয়ার অনুষ্ঠানে অংশগ্রহণ করেননি তিনি। 

Advertisement

অন্যদিকে গত বছর স্টার জলসাতেই মহিষাসুরমর্দিনী অনুষ্ঠানে দুর্গা সেজেছিলেন কোয়েল। এর আগেও একাধিকবার দেবী দুর্গা রূপে সকলের মনের কাছে পৌঁছেছেন কোয়েল মল্লিক। ২০১৫ সালে জি বাংলার 'মহিষাসুরমর্দিনী' -তে তাঁর কাজ যথেষ্ট প্রশংসিত। এর দু'বছর পর ২০১৭ সালে স্টার জলসার 'দুর্গা দুর্গতিনাশিনী অনুষ্ঠানে দুর্গা সেজেছিলেন নায়িকা। পরের দু'বছর, অর্থাৎ ২০১৮, ২০১৯ এবং ২০২১ সালেও মহালয়াতে দেবী দুর্গা রূপে সামনে আসেন তিনি। 

'মহিষাসুরমর্দিনী' -তে দুর্গা রূপে সামনে আসা এতটাই কঠিন কাজ যে, একটু এদিক -ওদিক হলেই তীব্র সমালোচনার ভয় থাকে। কিন্তু দুর্গা রূপে কোয়েল ও শুভশ্রী দু'জনেই যথেষ্ট সাবলীল। এই রূপে দর্শকরাও তাঁদের খুবই পছন্দ করেন। এখন দেখার কোন চ্যানেলের অনুষ্ঠান বেশি পছন্দ হয় দর্শকের।

      

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement