Advertisement

'বাড়িতে আসছি', ঘূর্ণিঝড়ের নাম বিভ্রাটে নেটের খোরাক অভিনেতা যশ! ভাইরাল সব মিম

বঙ্গোপসাগরে তৈরি হতে চলা আসন্ন ঘূর্ণিঝড়ের নাম নিয়ে কিছু বিভ্রান্তি তৈরি হয়। যেহেতু নামটির বানান Yaas, তাই এক সংখ্যক বাঙালি নিজেদের মতো যশ বলতে শুরু করে।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার হওয়া একটি মিম
Aajtak Bangla
  • কলকাতা,
  • 21 May 2021,
  • अपडेटेड 11:19 AM IST
  • আসলে ঘূর্ণিঝড়টার নাম ইয়াস
  • ঘূর্ণিঝড়ের নাম নিয়ে কিছু বিভ্রান্তি তৈরি হয়
  • তারকা প্রার্থীদের মধ্যে অন্যতম ছিলেন অভিনেতা যশ দাশগুপ্ত

নামের মহিমা কিংবা নাম বিভ্রাট! দুটোই বলা যায় একে। আসলে ঘূর্ণিঝড়টার নাম ইয়াস (Yaas)। কিন্তু ভুল করে অনেকে 'যশ' বলছেন। ইংরেজিতে যার বানান হয় 'Yash'। আর এখানেই যত গোলমাল। সক্রিয় নেট দুনিয়া। ঘূর্ণিঝড়ের আগমনী বার্তা পেতেই টলিউড তারকা যশকে নিয়ে টানাটানি শুরু হয়ে গিয়েছে।

কেসটা কী?

বঙ্গোপসাগরে তৈরি হতে চলা আসন্ন ঘূর্ণিঝড়ের নাম নিয়ে কিছু বিভ্রান্তি তৈরি হয়। যেহেতু নামটির বানান Yaas, তাই এক সংখ্যক বাঙালি নিজেদের মতো যশ বলতে শুরু করে। আর নেটদুনিয়ায় মিম শুরু। মিম শেয়ার করে অনেকে লেখেন, 'বিষয়টি অরাজনৈতিক'। আবার কেউ লেখেন, 'কথা রাখল, তাই বলে এ ভাবে'। 

নেটে শেয়ার হওয়া একটি মিম

আসলে বিধানসভা ভোটে বিজেপির তারকা প্রার্থীদের মধ্যে অন্যতম ছিলেন অভিনেতা যশ দাশগুপ্ত। হুগলির চন্ডীতলা আসন থেকে লড়াই করেছিলেন তিনি। প্রচারের সময় যশ বার বার বলেছিলেন, 'হেরে গেলেও আমি আপনাদের বাড়ি বাড়ি পৌঁছে যাব।' সেই নিয়েই শুরু মিম।

আসলে যশের আসল নাম দেবাশিস দাশগুপ্ত। সিনেমায় এসে তিনি যশ নামটি ব্যবহার করেন তিনি। 

'ইয়াস' না 'যশ'?

বঙ্গোপসাগরে তৈরি হতে চলা ওই ঘূর্ণিঝড়টির নাম আসলে Yaas, 'ইয়াস'। এই শব্দবন্ধটির সঙ্গে যশের কোনও তুলনা নেই। ইয়াস নামটি রেখেছে ওমান। সাইক্লোন ইয়াস। ইয়াসের মানে হল, হতাশা। ১৩ সদস্যের একটি প্যানেল প্রত্যেকে ১৩টি করে সাইক্লোনের নাম দেয়। অর্থাত্‍ মোট ১৬৯টি নাম। এই প্যানেলে রয়েছে ভারত, ইরান, মলদ্বীপ, বাংলাদেশ, মায়ানমার, ওমান, পাকিস্তান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, থাইল্যান্ড ও সংযুক্ত আরব আমিরশাহি, ইয়েমেন। ইয়াস নামটি দিয়েছে ওমান।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement