Advertisement

কলকাতা আন্তর্জাতিক চলচিত্র উৎসবের জন্য নির্বাচিত হল শুভ্রজিৎ মিত্রের অভিযাত্রিক

সারা বছর ধরে সিনেমাপ্রেমীরা অপেক্ষা করে থাকেন এই উৎসবের। আগামী ৫ নভেম্বর শুরু হবে ২৬ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।চলবে ১২ নভেম্বর পর্যন্ত।

অভিযাত্রিক ছবির দৃশ্যে অপু ও কাজল
Aajtak Bangla
  • কলকাতা,
  • 12 Oct 2020,
  • अपडेटेड 5:41 PM IST
  • আগামী ৫ নভেম্বর শুরু হবে ২৬ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।চলবে ১২ নভেম্বর পর্যন্ত।
  • কলকাতা আন্তর্জাতিক চলচিত্র উৎসবের জন্য নির্বাচিত হল শুভ্রজিৎ মিত্রের অভিযাত্রিক।
  • ছবিতে উঠে আসবে অপু ট্রিলজির নস্টালজিয়া।

আর একমাস পরেই শুরু হবে আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব। সারা বছর ধরে সিনেমাপ্রেমীরা অপেক্ষা করে থাকেন এই উৎসবের। আগামী ৫ নভেম্বর শুরু হবে ২৬ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।চলবে ১২ নভেম্বর পর্যন্ত।

আন্তর্জাতিক চলচ্চিত্র নির্বাচন কমিটি জাতীয় প্রতিযোগিতায়,ভারতীয় ভাষার জন্যে বাছাই করে নিল শুভজিৎ মিত্র পরিচালিত 'অভিযাত্রিক' (দ্য ওয়ান্ডারলাস্ট অফ অপু)। 

২০২০ সালের অত্যন্ত প্রত্যাশিত ছবি অভিযাত্রিক। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস 'অপরাজিত'-র শেষ অধ্যায় অবলম্বনে নির্মিত হয়েছে। ১৯৫৯ সালের অপু ট্রিলজি শেষ হয়েছিল। সত্যজিৎ রায় যেখানে শেষ করেছিলেন ঠিক সেখান থেকেই অভিযাত্রিক ছবির গল্প। অপু ও তাঁর ছয় বছরের ছেলে কাজলকে কেন্দ্র করেই মূল গল্প।

সাদা- কালো এই ছবিতে খুব যত্ন করে কাজ করেছেন চিত্রগ্রাহক সুপ্রতিম ভোল। সঙ্গীত পরিচালনায় রয়েছেন বিক্রম ঘোষ।

অপুর চরিত্রে অভিনয় করেছেন অর্জুন চক্রবর্তী। লীলার ভূমিকায় অর্পিতা চ্যাটার্জি ও অপর্ণা চরিত্র দিয়ে বড় কর্দায় আত্মপ্রকাশ করলেন দিতিপ্রিয়া রায়। এছাড়াও রয়েছেন সব্যসাচী চক্রবর্তী, শ্রীলেখা মিত্র, তনুশ্রী শংকর, সোহাগ সেন, বরুন চন্দ ও আরো অনেকে।

ছবির শুটিং হয়েছে বেনারস,টাকি,বোলপুর গরুবাথান এবং কলকাতায়। অভিযাত্রিক-র টিজার দেখেই বোঝা গেছে, গোটা ছবিতেই সুরজিৎ মিত্র ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন মৃদু নস্টালজিয়া।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement