Advertisement

Year Ender 2022- Bangla Films: ২০২২ সালে বক্স অফিসে সবচেয়ে বেশি সাড়া ফেলেছে এই ৫ বাংলা ছবি

Tollywood Movies 2022: ২০২২ সালে মুক্তি পেয়েছে একগুচ্ছ বাংলা ছবি। হলমুখী হচ্ছেন দর্শকেরা, সিনেমা হলের বাইরে ঝুলছে 'হাউজফুল' বোর্ড। তবে মুক্তি পাওয়া সব ছবিই লাভের মুখ দেখেনি।

২০২২ সালে বক্স অফিসে সবচেয়ে বেশি সাড়া ফেলেছে যে বাংলা ছবিগুলি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 20 Dec 2022,
  • अपडेटेड 9:30 PM IST

নতুন বছর আসতে আর হাতে গোনা দিন বাকি। কোভিডের জেরে প্রায় দু'বছর বিপুল ছন্দপতন হয়েছে বিনোদন জগতে। বর্তমানে পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। ২০২২ সালে মুক্তি পেয়েছে একগুচ্ছ বাংলা ছবি। হলমুখী হচ্ছেন দর্শকেরা, সিনেমা হলের বাইরে ঝুলছে 'হাউজফুল' বোর্ড।

তবে মুক্তি পাওয়া সব ছবিই লাভের মুখ দেখেনি। এমনকী মুখ বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে বেশ কয়েকটি ছবি। অন্যদিকে কিছু ছবি দারুণ সফল এবছর। আসুন জানা যাক, কোন ৫ ছবি সবচেয়ে বেশি সফল এবং লক্ষ্মীলাভ করল ২০২২ সালে। 

* বেলা শুরু (Bela Shuru) 

নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায় পরিচালিত 'বেলা শুরু' - একেবারে শুরু থেকে ঝোড়ো ব্যাটিং করেছে। 'বেলা শুরু', এক চিরন্তন প্রেমের গল্প। 'বেলা শেষে'-র বেশিরভাগ অভিনেতারাই রয়েছেন নতুন এই ছবিতেও। তবে  তার মধ্যে দুই মুখ্য অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় ও স্বাতীলেখা সেনগুপ্ত পাড়ি দিয়েছেন না ফেরার দেশে। উইন্ডোজ প্রোডাকশন হাউজের ব্যানারে মুক্তি পেয়েছে এই ছবি। যার বক্স অফিস কালেকশন আনুমানিক ৪.৩৮ কোটি টাকা।  

 

* অপরাজিত (Aparajito)

২০২২ সালে আলোচিত বাংলা ছবিগুলির মধ্যে একটি হল 'অপরাজিত'। অনীক দত্ত পরিচালিত এই ছবিতে সত্যজিৎ রায়ের চরিত্রে সকলকে তাক লাগিয়ে দিয়েছেন জিতু কমল। গত ১৩ মে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ফ্রেন্ডস কমিউনিকেশনস প্রযোজিত এই ছবি। সত্যজিৎ রায়ের 'পথের পাঁচালী' তৈরির নেপথ্যের কাহিনি মূলত ফুটে উঠেছে এই ছবিতে। বিভিন্ন মহলে দারুণ প্রশংসিত 'অপরাজিত'। এই ছবির বক্স অফিস কালেকশন আনুমানিক ২.৯৪ কোটি টাকা।  

Advertisement

* কিশমিশ (Kishmish) 

গত ২৯ এপ্রিল প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে 'কিশমিশ'। বক্স অফিসে দারুণ ব্যবসা করছে দেবের এই ছবি। রাহুল মুখোপাধ্যায় পরিচালিত এই ছবিতে টিনটিন ও রোহিণী রূপে সকলের মন জয় করেছেন রিয়েল লাইফ জুটি দেব ও রুক্মিণী মৈত্র। ছবির প্রযোজক দেব নিজেই। মুক্তির বেশ কিছুদিন আগে থেকেই, এই ছবির গান হিট হয়। 'কিশমিশ'-র বক্স অফিস কালেকশন আনুমানিক ২.০৬ কোটি টাকা। 

* কর্ণসুবর্ণের গুপ্তধন (Karnasubarner Guptodhon) 

গত ৩০ সেপ্টেম্বর, মহাপঞ্চমীর দিন মুক্তি পেয়েছিল ধ্রুব বন্দ্যোপাধ্যায় পরিচালিত ছবি 'কর্ণসুবর্ণের গুপ্তধন'। ছবিটি মুক্তি পেয়েছে এসভিএফ-এর ব্যানারে। 'গুপ্তধন ফ্র্যাঞ্চাইজির'-র তৃতীয় ছবি নিয়ে বড় পর্দায় ফিরেছে সোনা দা, আবির ও ঝিনুক। আবির চট্টোপাধ্যায়, অর্জুন চক্রবর্তী ও ইশা সাহার সঙ্গে এবার বাড়তি পাওনা ছিল সৌরভ দাস। কর্ণসুবর্ণের এক গৌরবময় অধ্যায় ফুটে উঠেছে এই ছবিতে।  বক্স অফিসে দুর্দান্ত স্কোর এই ছবির। 'কর্ণসুবর্ণের গুপ্তধন' -এর বক্স অফিস কালেকশন আনুমানিক ৯.৮ কোটি টাকা। 

* বল্লভপুরের রূপকথা (Ballavpurer Roopkotha) 

গত ২৫ অক্টোবর মুক্তি পেয়েছে 'বল্লভপুরের রূপকথা'। অনির্বাণ ভট্টাচার্য পরিচালিত প্রথম বড় পর্দার ছবিতে অভিনয় করছেন সত্যম ভট্টাচার্য ও সুরঙ্গনা বন্দ্যোপাধ্যায়। ছবিটি মুক্তি পেয়েছে এসভিএফ-এর ব্যানারে। হরর কমেডি জঁনারের এই ছবিটি বাদল সরকারের জনপ্রিয় নাটক 'বল্লভপুরের রূপকথা' অবলম্বনে তৈরি হবে।  এখনও বেশ কয়েকটি প্রেক্ষাগৃহে চলছে 'বল্লভপুরের রূপকথা'। এই ছবির এখন পর্যন্ত বক্স অফিস কালেকশন আনুমানিক ৪ কোটি টাকা। 


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement