Advertisement

Vaccine Price in Private Hospitals: প্রাইভেট হাসপাতালে ভ্যাকসিনের দাম বেঁধে দিল কেন্দ্র! কোন টিকার কত?

Vaacine Price| এদিন কেন্দ্রের তরফে জানানো হয়েছে, রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ভি-এর দাম ১১৪৫ টাকা প্রতি ডোজ বেসরকারি হাসপাতালে। ভ্যাকসিনেও জিএসটি নিচ্ছে সরকার। প্রতিটি ভ্যাকসিনে ৫ শতাংশ জিএসটি নেওয়া হচ্ছে। এছাড়াও বেসরকারি ক্ষেত্রে ১৫০ টাকা সারচার্জ রয়েইছে।

ছবি সৌজন্য: PTI
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 08 Jun 2021,
  • अपडेटेड 11:20 PM IST
  • ভ্যাকসিনের দাম বেঁধে দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক
  • এর বেশি দাম নিতে পারবে না বেসরকারি হাসপাতালগুলি
  • রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ভি-এর দাম ১১৪৫ টাকা

পৃথক হাসপাতালে পৃথক দাম। এবার প্রাইভেট হাসপাতালে ভ্যাকসিনের দাম বেঁধে দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। কেন্দ্রের নয়া নির্দেশিকায়, কোভিশিল্ড ভ্যাকসিনের প্রাইভেট হাসপাতালে প্রতি ডোজের দাম হবে ৭৮০ টাকা। কোভ্যাক্সিনের দাম হবে ১৪১০ টাকা প্রতি ডোজ। এর বেশি দাম নিতে পারবে না বেসরকারি হাসপাতালগুলি।

আরও পড়ুন: Vaccine: 'টিকা নেওয়ার পরে জ্বর আসা ভাল,' বলছেন বিশিষ্ট মাইক্রোবায়োলজিস্ট 

এদিন কেন্দ্রের তরফে জানানো হয়েছে, রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ভি-এর দাম ১১৪৫ টাকা প্রতি ডোজ বেসরকারি হাসপাতালে। ভ্যাকসিনেও জিএসটি নিচ্ছে সরকার। প্রতিটি ভ্যাকসিনে ৫ শতাংশ জিএসটি নেওয়া হচ্ছে। এছাড়াও বেসরকারি ক্ষেত্রে ১৫০ টাকা সারচার্জ রয়েইছে।

সোমবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেন, ২১ জুন থেকে দেশজুড়ে ফ্রি ভ্যাকসিন চালু হবে। টিকার খরচ সম্পূর্ণ বহন করবে কেন্দ্র। আজ অর্থাত্‍ মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সাংবাদিক সম্মেলনে জানায়, ৭৪ কোটি ডোজ ভ্যাকসিনের অর্ডার দেওয়া হয়েছে। এর মধ্যে ২৫ কোটি ডোজ কোভিশিল্ড ও ১৯ কোটি ডোজ কোভ্যাক্সিন রয়েছে। যে সব সংস্থা ভ্যাকসিন বানাচ্ছে, তাদের ৩০ শতাংশ টাকা অগ্রিম দিয়ে দিয়েছে কেন্দ্র।

ভ্যাকসিন নিয়ে নয়া গাইডলাইন নীতি আয়োগের সদস্য ভিকে পাল  জানান, ৭৫ শতাংশ ভ্যাকসিন কেন্দ্র প্রোকিওর করবে। রাজ্যগুলিকে ফ্রি তে দেওয়া হবে। 

সোমবার মোদী বলেন,  মে মাসের প্রথম দিক থেকে কিছু রাজ্যে বলতে শুরু করে, আগের নিয়মই ঠিক ছিল। রাজ্যের উপরে ভ্যাকসিনের কাজ ছাড়া ঠিক হয়নি। আজ নির্ণয় নেওয়া হয়েছে, রাজ্যের ২৫ শতাংশও এবার ভারত সরকারের। এই ব্যবস্থা আগামী ২ সপ্তাহেই লাগু করা হবে। এই দুসপ্তাহে কেন্দ্র ও রাজ্য মিলে নয়া গাইডলাইন তৈরি করবে। ২১ জুন, সোমবার থেকে দেশের প্রতিটি রাজ্যে ১৮ বছরের ঊর্ধ্বে সব নাগরিকের জন্য ভারত সরকার রাজ্যগুলিকে ফ্রি ভ্যাকসিন দেবে। কোনও রাজ্য সরকারকে ভ্যাকসিনের জন্য কোনও খরচ করতে হবে না।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement