Advertisement

দেশ

International Yoga Day 2024: প্রধানমন্ত্রী থেকে রাষ্ট্রপতি, কে কোন যোগাসন করলেন? PHOTOS

Aajtak Bangla
  • কলকাতা,
  • 21 Jun 2024,
  • Updated 11:49 AM IST
  • 1/11

আজ দশম আন্তর্জাতিক যোগ দিবস। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার জম্মু ও কাশ্মীরের শ্রীনগরে দশম আন্তর্জাতিক যোগ দিবস পালন করেন।

  • 2/11

ডাল লেকের তীরে শের-ই-কাশ্মীর ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে (SKICC) যোগা দিবসের অনুষ্ঠানটি হয়। সেখানে বৃষ্টির কারণে ইনডোরে যোগ করেন মোদী ও অন্যান্যরা। এই বছর যোগা দিবসের থিম হল 'নিজের এবং সমাজের জন্য যোগ'। 
 

  • 3/11

আন্তর্জাতিক যোগ দিবসে প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণও দিয়েছেন। তিনি বলেন, আজকের দিনটি বিশ্বে নতুন রেকর্ড সৃষ্টি করছে। দেশের জনগণকে শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, 'আমি যোগ দিবসে দেশের মানুষকে এবং বিশ্বের প্রতিটি কোণে যোগব্যায়াম করা মানুষদের শুভেচ্ছা জানাই। বিশ্বব্যাপী যোগব্যায়াম অনুশীলনকারী মানুষের সংখ্যা বাড়ছে। আন্তর্জাতিক যোগা দিবস ১০ বছরের একটি ঐতিহাসিক যাত্রা পূর্ণ করেছে।"
 

  • 4/11

"আজ বিমানবন্দর থেকে হোটেল পর্যন্ত যোগের জন্য বিশেষ সুবিধা দেওয়া হচ্ছে। যোগব্যায়াম সম্পর্কিত পোশাক এবং সরঞ্জাম বাজারে প্রচুর পরিমাণে পাওয়া যায়। লোকেরা ব্যক্তিগত যোগ প্রশিক্ষক নিয়োগ করছেন। কোম্পানিগুলি তাদের কর্মীদের জন্য যোগব্যায়াম এবং মননশীলতা প্রোগ্রামও শুরু করছে। এতে নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হচ্ছে। যেহেতু আমরা দশম আন্তর্জাতিক যোগ দিবস পালন করছি, আমি প্রত্যেককে তাদের দৈনন্দিন জীবনের যোগব্যায়ামকে অংশ করার জন্য অনুরোধ করছি", বলেন মোদী।
 

  • 5/11

তিনি আরও বলেন, "২০১৪ সালে আমি রাষ্ট্রসংঘে আন্তর্জাতিক যোগ দিবসের প্রস্তাব দিয়েছিলাম। ভারতের এই প্রস্তাবটি ১৭৭টি দেশ সমর্থন করেছিল এবং যা একটি রেকর্ড ছিল। তারপর থেকে, যোগ দিবস হয়ে আসছে। নতুন রেকর্ড তৈরি হচ্ছে।"
 

  • 6/11

প্রধানমন্ত্রী আরও বলেন, "গত ১০ বছরে যোগব্যায়ামের বিস্তার তার ধারণাকে বদলে দিয়েছে। আজ, বিশ্ব দেখছে একটি নতুন যোগ অর্থনীতি এগিয়ে যাচ্ছে। ভারতে, ঋষিকেশ এবং কাশী থেকে কেরল, যোগ পর্যটনের একটি নতুন ধারা দেখা যাচ্ছে। পর্যটকরা সারা বিশ্ব থেকে ভারতে আসছে কারণ তারা ভারতে প্রকৃত যোগ শিখতে চায়।যোগা নিজের জন্য এবং সমাজের জন্য।"
 

  • 7/11

শ্রীনগরের প্রশংসা করে তিনি আরও বলেন, "আমি 'যোগ' এবং 'সাধনার' ভূমিতে আসার সুযোগ পেয়েছি। শ্রীনগরে আমরা যোগ থেকে যে 'শক্তি' পাই, তা অনুভব করতে পারি। যোগ শক্তি, সুস্বাস্থ্য এবং সুস্থতা বৃদ্ধি করে। শ্রীনগরে এই বছরের কর্মসূচিতে যোগ দিতে পেরে সত্যিই অবাক। এই বছর ভারতে একজন ১০১ বছরের মহিলা যোগ শিক্ষককে পদ্মশ্রী দেওয়া হয়েছিল। তিনি কখনও ভারতে আসেননি, তবে তিনি যোগা সম্পর্কে সচেতনতা তৈরিতে তাঁর পুরো জীবন উৎসর্গ করেছিলেন। আজ, যোগব্যায়ামের ওপর গবেষণা করা হচ্ছে, বিশ্বের নামকরা বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানে গবেষণাপত্র প্রকাশিত হচ্ছে। আমি বিশ্বের যেখানেই যাই না কেন, বিশ্ব নেতারা এখন যোগার কথা বলেন। যেই সুযোগ পায়, যোগ নিয়ে আলোচনা শুরু করে। বিশ্বজুড়ে মানুষ আসল যোগ শিখতে ভারতে আসে। আজ, সারা বিশ্বে যোগব্যায়াম করা লোকের সংখ্যা ক্রমাগত বাড়ছে। যোগের প্রতি মানুষের আকর্ষণ বেড়েছে।"
 

  • 8/11

যোগ দিবসে রাষ্ট্রপতি ভবনে যোগ দিবস পালন করতে দেখা যায় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকেও। রাষ্ট্রপতির সচিবালয়ের অন্যান্য আধিকারিকদের সঙ্গে রাষ্ট্রপতি ভবনে যোগব্যায়াম করেন তিনি।
 

  • 9/11

এদিন রাষ্ট্রপতি মুর্মু বলেছেন, “আন্তর্জাতিক যোগ দিবসে সমগ্র বিশ্ব সম্প্রদায়কে, বিশেষ করে ভারতের সমস্ত নাগরিকদের শুভেচ্ছা! যোগ মানবতার জন্য ভারতের অনন্য উপহার। লাইফস্টাইল সংক্রান্ত সমস্যা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে যোগব্যায়াম আজ আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে৷'' তিনি 'এক্স'-এ নিজের যোগব্যায়াম করার কিছু ছবি পোস্ট করেছেন এবং বলেছেন, ''যোগা হল শারীরিক, মানসিক এবং আধ্যাত্মিকভাবে সুস্থ থাকার একটি উপায়৷ আসুন যোগব্যায়ামকে আমাদের দৈনন্দিন জীবনের অবিচ্ছেদ্য অংশে পরিণত করার সংকল্প করি৷ প্রতি বছর ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস পালিত হয়৷"
 

  • 10/11

এদিন, পার্লামেন্টে যোগ দিবস পালন করতে দেখা যায় লোকসভার স্পিকার ওম বিড়লাকে।
 

  • 11/11

যোগ দিবসে, আইটিবিপি সৈন্যরা সিকিমের মুগুথাং সাব-সেক্টরে ১৫ হাজার ফুটেরও বেশি উচ্চতায় যোগ দিবস পালন করেন।
 

Advertisement
Advertisement