Advertisement

New Parliament Inauguration Ceremony: 'রাজদণ্ড' স্থাপন-সাষ্টাঙ্গে প্রণাম মোদীর, ঐতিহাসিক মুহূর্তের VIDEO

New Parliament Inauguration Ceremony: আজ দেশের জন্য একটি ঐতিহাসিক দিন। ইতিহাস তৈরি হল আজ। আজ দেশ পেল নতুন সংসদ ভবন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি জমকালো কর্মসূচিতে নতুন সংসদ ভবন দেশকে উৎসর্গ করলেন। রবিবার সকালেই নতুন সংসদ ভবন উদ্বোধন করতে সংসদ ভবনে পৌঁছন প্রধানমন্ত্রী মোদী।

ইতিহাস গড়ে নতুন সংসদ ভবনের উদ্বোধন করলেন মোদী
Aajtak Bangla
  • দিল্লি,
  • 28 May 2023,
  • अपडेटेड 10:37 AM IST

New Parliament Inauguration Ceremony: আজ দেশের জন্য একটি ঐতিহাসিক দিন। ইতিহাস তৈরি হল আজ। আজ দেশ পেল নতুন সংসদ ভবন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি জমকালো কর্মসূচিতে নতুন সংসদ ভবন দেশকে উৎসর্গ করলেন। রবিবার সকালেই নতুন সংসদ ভবন উদ্বোধন করতে সংসদ ভবনে পৌঁছন প্রধানমন্ত্রী মোদী। সকাল ৭.১৫ মিনিটে সংসদ কমপ্লেক্সে পৌঁছন প্রধানমন্ত্রী মোদী। সকাল সাড়ে ৭টা থেকে সাড়ে ৮টা পর্যন্ত যজ্ঞ ও পুজো চলে। এর পরে, নতুন সংসদ ভবনে ঐতিহাসিক এবং ধর্মীয় সেঙ্গোলও স্থাপন করা হয়। ক্ষমতা হস্তান্তরের প্রতীক হিসাবে ব্রিটিশরা পণ্ডিত জওহরলাল নেহরুর কাছে হস্তান্তর করেছিল। নতুন ভবন উদ্বোধনে সংসদের উভয় কক্ষের সদস্যদের পাশাপাশি দেশের বিশিষ্ট ব্যক্তিদেরও আমন্ত্রণ জানানো হয়েছে। কংগ্রেস সহ ২০টি বিরোধী দল এই উদ্বোধনী অনুষ্ঠান বয়কটের ঘোষণা করেছিল। পুরনো সংসদ ভবন কমপ্লেক্সে নতুন ভবন তৈরি করা হয়েছে।

উদ্বোধনের জন্য সকাল ৭টা ১৫ মিনিটে নতুন সংসদ ভবনে পৌঁছন প্রধানমন্ত্রী মোদী। তার কিছুক্ষণের মধ্যেই শুরু হয় পুজো। পার্লামেন্টে পৌঁছানোর পর গান্ধী মূর্তিতে ফুল দেন মোদী।

 

নতুন সংসদ ভবনে শুরু হয় পুজো

নতুন সংসদ ভবন উদ্বোধনের আগেই পুজো শুরু হয়েছে। পিএম মোদির সঙ্গে লোকসভার স্পিকার ওম বিড়লাও পুজোয় উপস্থিত ছিলেন। 


রাজদণ্ডের সামনে সাষ্টাঙ্গে প্রণাম করতে দেখা যায় প্রধানমন্ত্রীকে।

নতুন সংসদ ভবনে স্থাপিত সেঙ্গোল
নতুন সংসদ ভবনে স্বর্ণদণ্ড সেঙ্গোল স্থাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পবিত্র বেদমন্ত্র উচ্চারণের মাধ্যমে সেঙ্গল স্থাপন করা হয়। এর পরেই শুরু হবে উদ্বোধন অনুষ্ঠান। এখন থেকে নতুন সংসদ ভবনে স্পিকারের আসনের কাছে দেখা যাবে সেঙ্গোলকে।

Advertisement


নতুন সংসদ ভবনে সর্বধর্ম প্রার্থনা অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী। তাঁর সঙ্গে ছিলেন স্পিকার, বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রী এবং একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অনুরোধে নতুন সংসদ ভবনের  উদ্বোধনের আগে বিশেষ বার্তা দিলেন বলিউড সুপারস্টার শাহরুখ খান । শুধু শাহরুখ না, অক্ষয় কুমার, অনুপম খেরের মতো অভিনেতারাও সেই একই ভিডিও নিয়ে বিশেষ বার্তা দিয়েছেন দেশবাসীদের উদ্দেশে। শনিবার রাতে সেই প্রত্যেকটি ভিডিও রিট্যুইট করেছেন প্রধানমন্ত্রী নিজে।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement