Advertisement

75 Rupees Coin: প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন ৭৫ টাকার কয়েন, কোন ধাতুতে তৈরি এই মুদ্রা ?

৫০ শতাংশ রুপো, ৩৩ গ্রাম ওজন, একটু পরেই প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন ৭৫ টাকার কয়েন। স্বাধীনতার ৭৫ বছর পর নতুন সংসদ ভবন উপহার পেয়েছে দেশ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্পূর্ণ আইনশৃঙ্খলার সঙ্গে আচার অনুষ্ঠানের পর সংসদে সেঙ্গোল প্রতিষ্ঠা করেন এবং নতুন সংসদ ভবনটি দেশের জন্য উৎসর্গ করেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই উপলক্ষে ৭৫ টাকার কয়েন চালু করবেন। নতুন সংসদ ভবন উদ্বোধন উপলক্ষে জারি করা এই মুদ্রার ওজন হবে ৩৩ গ্রাম।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 28 May 2023,
  • अपडेटेड 10:31 AM IST
  • ৫০ শতাংশ রুপো, ৩৩ গ্রাম ওজন, একটু পরেই প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন ৭৫ টাকার কয়েন।
  • স্বাধীনতার ৭৫ বছর পর নতুন সংসদ ভবন উপহার পেয়েছে দেশ।

৫০ শতাংশ রুপো, ৩৩ গ্রাম ওজন, একটু পরেই প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন ৭৫ টাকার কয়েন।
স্বাধীনতার ৭৫ বছর পর নতুন সংসদ ভবন উপহার পেয়েছে দেশ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্পূর্ণ আইনশৃঙ্খলার সঙ্গে আচার অনুষ্ঠানের পর সংসদে সেঙ্গোল প্রতিষ্ঠা করেন এবং নতুন সংসদ ভবনটি দেশের জন্য উৎসর্গ করেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই উপলক্ষে ৭৫ টাকার কয়েন চালু করবেন। নতুন সংসদ ভবন উদ্বোধন উপলক্ষে জারি করা এই মুদ্রার ওজন হবে ৩৩ গ্রাম।

৫০ শতাংশ রূপা, ৪০ শতাংশ তামা এবং ৫-৫ শতাংশ নিকেল-জিঙ্কের মিশ্রণে তৈরি এই মুদ্রার ব্যাস হবে ৪৪ মিলিমিটার। প্রান্ত বরাবর ২০০ সেরেশন আকারের বৃত্তাকার কয়েন সম্পর্কে অর্থ মন্ত্রক বলেছিল যে, সেগুলি দ্বিতীয় তফসিলে দেওয়া নির্দেশাবলী অনুসারে তৈরি করা হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৭৫ টাকার কয়েন জারি করবেন, যার উপরে নতুন সংসদ ভবনের ছবি থাকবে এবং এই ছবির ঠিক নীচে ২০২৩ সাল লেখা থাকবে। এসব মুদ্রায় অশোক স্তম্ভ খোদাই করা থাকবে এবং হিন্দিতে সংসদ সঙ্কুল, ইংরেজিতে সংসদ কমপ্লেক্স লেখা থাকবে। ৭৫ টাকার এই কয়েনের উপরে হিন্দিতে ভারত এবং ইংরেজিতে ভারত লেখা থাকবে।

নতুন সংসদ ভবনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর আগে সকাল থেকেই নতুন সংসদ ভবনের উদ্বোধনের আনুষ্ঠানিকতা শুরু হয়। তামিলনাড়ুর অধ্যয়নম সাধুরা সমস্ত আচার-অনুষ্ঠান মেনে সেঙ্গোলকে প্রধানমন্ত্রী মোদীর হাতে তুলে দেন। এটি সংসদ ভবনে স্থাপন করেন প্রধানমন্ত্রী মোদী। এরপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন সংসদ ভবন দেশকে উৎসর্গ করেন।

অনেক বিরোধী দল অনুষ্ঠান থেকে নিজেদের দূরে সরিয়ে নিয়েছে দেশের প্রাচীনতম দল কংগ্রেস সহ বেশ কয়েকটি বিরোধী দল নতুন সংসদ ভবনের উদ্বোধনের জন্য আয়োজিত অনুষ্ঠান থেকে নিজেদের দূরে সরিয়ে নিয়েছে। নতুন সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে সাইডলাইন করার অভিযোগ এনে বিরোধী দলগুলি একে গণতন্ত্রের উপর সরাসরি আক্রমণ বলে অভিহিত করেছে। ১৬টিরও বেশি বিরোধী দল নতুন সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠান বয়কট করার ঘোষণা করেছে। তাঁদের অভিযোগ, রাষ্ট্রপতি ছাড়া সংসদ চলতে পারে না, তবুও প্রধানমন্ত্রী তাঁকে বাদ দিয়েই নতুন ভবন উদ্বোধনের সিদ্ধান্ত নিয়েছেন।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement