Advertisement

Abhishek Banerjee Vs Om Birla: সংসদে ওপেন চ্যালেঞ্জ অভিষেকের; স্পিকার বললেন,'বাইরে গিয়ে চ্যালেঞ্জ করুন'

কেন্দ্রের বাজেটকে জনবিরোধী আখ্যা দিয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাঁর কথায়,'২০১৪ সালে অচ্ছে দিনের প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিল বিজেপি সরকার। তারপর কী করেছে? মধ্যবিত্ত, কৃষক থেকে মহিলাদের জন্য কিছুই করেনি।

ওম বিড়লা বনাম অভিষেক বন্দ্যোপাধ্যায়
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 24 Jul 2024,
  • अपडेटेड 5:58 PM IST

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের বাজেটের উপর অভিষেকের জবাবি ভাষণ ঘিরে হইহট্টগোল লোকসভায়। তীব্র বাদানুবাদে জড়ালেন বিজেপি ও তৃণমূল সাংসদরা। পরস্পরকে লক্ষ্য করে স্লোগান দিলেন, এমনকি আপত্তিকর মন্তব্যের অভিযোগও উঠল। অধিবেশন কক্ষে বিতর্কের আহ্বান জানিয়ে বিজেপির উদ্দেশে চ্যালেঞ্জও ছুড়লেন ডায়মন্ড হারবারের তৃণমূল সাংসদ। যা নিয়ে স্পিকার মন্তব্য করেন,'চ্যালেঞ্জ বাইরে গিয়ে করুন। এটা চ্যালেঞ্জ করার জায়গা নয়'। 
 
কেন্দ্রের বাজেটকে জনবিরোধী আখ্যা দিয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাঁর কথায়,'২০১৪ সালে অচ্ছে দিনের প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিল বিজেপি সরকার। তারপর কী করেছে? মধ্যবিত্ত, কৃষক থেকে মহিলাদের জন্য কিছুই করেনি। প্রান্তিক মানুষও বঞ্চিত। রাজ্যের বিরোধী দলনেতা স্বীকার করেছেন- জো হমারে সাথ, হম উনকে সাথ। এই ব্যর্থ সরকারের ব্যর্থ অর্থমন্ত্রী নিজের বাজেটেও তা প্রমাণও করে দিয়েছেন। আসল বিষয়গুলিতে সরকার যদি মনোযোগ দিত তাহলে ক্ষুধাসূচকে দেশ গোটা বিশ্বে ১১১ নম্বরে থাকত না'!

সেই সময় অভিষেককে বাধা দেন স্পিকার ওম বিড়লা। লোকসভার অধ্যক্ষ জানান,'সংসদে চ্যালেঞ্জ করবেন না। এটা চ্যালেঞ্জ করার জায়গা নয়। বাইরে গিয়ে  চ্যালেঞ্জ করুন'। এরপর আবার বলতে শুরু করেন অভিষেক। এরপর মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম করে উড়ে আসে কটাক্ষ। সেই সময় অভিষেক বলেন,'সংসদে ক্ষমা না চাইলে আর বক্তব্য রাখবেন না'। স্পিকার তখন বলেন,'সংসদে যিনি নেই, তাঁর নাম করবেন না। আর নেতা-নেত্রীর নাম কার্যবিধি থেকে বাদ দেওয়া হবে। আপনি বলতে চাইলে বলুন, না হলে বসে যান'।    
  
এ দিন নোটবন্দি নিয়েও স্পিকারের সঙ্গে বিতণ্ডা হয়েছে তৃণমূল সাংসদদের। নোটবন্দি নিয়ে কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করেন অভিষেক। তখনই স্পিকার বলেন,'বর্তমান বাজেট নিয়ে কথা বলুন। ২০১৬ সালের পর তো ২০১৯ সাল এসেছিল'। রে রে করে ওঠেন তৃণমূল সাংসদরা। শ্রীরামপুরের তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় বলেন,'স্যার এখানে তো আকছার জওহরলাল নেহরুর কথা তোলে ওরা (বিজেপি)'। স্পিকারের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে অভিষেক বলেন,'স্যার ৬০ বছর আগে জওহরলাল নেহরু কী করেছিলেন, সেটা নিয়ে তো কিছু বলেননি। আমি ৫ বছরের আগের নোটবন্দি নিয়ে কথা বলব, তখন বলবেন বর্তমান ইস্যু নিয়ে বলুন। এই ধরনের পক্ষপাত চলবে না। বিপ্লব দেব ৫০ বছর আগের জরুরি অবস্থা নিয়ে বলছিল, তখন চুপ ছিলেন, আর আমি নোটবন্দি নিয়ে বললে আপত্তি করছেন! বাহ স্যার'।

Advertisement

কৃষক বা বিরোধী দলগুলির সঙ্গে পরামর্শ না করেই তিনটি কৃষি আইন পাশ করানো হয়েছে বলে অভিযোগ করেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তখন স্পিকার তাঁকে মনে করিয়ে দেন,'ওই বিল নিয়ে সাড়ে পাঁচ ঘন্টা ধরে আলোচনা হয়েছে সংসদে। আমি ভুল তথ্য দিচ্ছি না'।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement